ভাল দাম ও মানের স্মার্টফোনগুলো

0
365

বিশ্বের প্রতিটি দেশে ল্যাপটপ, ট্যাবলেট, আইফোন, স্মার্টফোনসহ নানাধরনের  প্রযুক্তির ব্যবহার দিন দিন বেড়েই চলছে। এগুলোর মধ্যে যে প্রযুক্তিটির ব্যবহার সবচেয়ে বেশি হয় সেটি হলো স্মার্টফোন। স্মার্টফোনের ব্যবহার ছড়িয়ে গেছে শহর থেকে গ্রামে। এটি এখন মানুষের নিত্যদিনের সঙ্গী। উচ্চবিত্ত, মধ্যবিত্ত ও নিম্নবিত্ত সকলেই প্রয়োজনের তাগিদে ব্যবহার করছে আধুনিক এই প্রযুক্তিটি।

তাই সবাই যেমন স্মার্টফোনের ভালো মান খুঁজেন তেমনি এমন একটা দাম পছন্দ করেন যা সবার ক্রয়ক্ষমতার নাগালে থাকে। চলুন জেনে নেওয়া যাক টাইমস অব ইন্ডিয়ার বিচারে ভারতের বাজারে ২০১৫ সালের সেরা কয়েকটি স্মার্টফোন সম্পর্কে-

১. ওয়ানপ্লাস ২ : মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে পাওয়া যায় এমনই একটি স্মার্টফোন হচ্ছে ওয়ানপ্লাস ২। এতে আছে বড় ডিসপ্লে, ১৩ মেগা পিক্সেল ব্যাক  ক্যামেরা। আর ৫ মেগাপিক্সেল সামনের ক্যামেরা। ভারতের বাজারে এর দাম ২৪ হাজার ৯শ ৯৯ রুপি।

download (35) ভাল দাম ও মানের স্মার্টফোনগুলো

২. গুগল নেক্সাস ৫এক্স : ২৫ হাজার রুপিতে পাওয়া যায় এ স্মার্টফোন। ফোনটির শুরুর দাম ৩১ হাজার ৯শ ৯৯ রুপি থাকলেও পরে দাম কমিয়ে ২৫ হাজার রুপি করা হয়।

এর স্ক্রিনটি ৫.২ ইঞ্চি। এতে আছে ২জিবি র‍্যাম। ফোনটির ইন্টারনাল স্টোরেজ ক্ষমতা ১৬ জিবি আর এক্সটারনাল ৩২জিবি। এছাড়া আছে ১২.৫ মেগাপিক্সেল ক্যামেরা।

৩. লেনোভো ভাইব স্যুট : এ স্মার্টফোনটি পাওয়া যায় ২৫ হাজার ৪শ ৯০ রুপিতে। এতে রয়েছে ১৬ মেগাপিক্সেলের ব্যাক ক্যামেরা ও ৮ মেগাপিক্সেলের সামনের ক্যামেরা। এছাড়া আছে গোরিলা গ্লাস প্রোটেকশনসহ ৫ ইঞ্চি ফুল এইচডি আইপিএস ডিসপ্লে। আরও আছে ৩ জিবি র‍্যাম ও ৩২ জিবি অভ্যন্তরীণ স্টোরেজ।

৪. হুওয়াই ওনার ৭ : এর দাম ২২ হাজার ৯শ ৯৯ রুপি।এতে রয়েছে গোরিলা গ্লাস প্রোটেকশনসহ ৫.২ ইঞ্চি ফুল এইচডি ও ৩ জিবি র‍্যাম।আরও আছে ২০ মেগাপিক্সেল  ব্যাক ক্যামেরা আর সামনে  ৮ মেগাপিক্সেল ক্যামেরা।

৫. আসুস জেনফোন ২ : এর দাম ১৯ হাজার ৯শ ৯৯ রুপি। এ মডেলটি জেনফোন সিরিজের দ্বিতীয় ভার্সন। সএকে স্মার্টফোন জগতের অলরাউন্ডার বলা হয়। এতে আছে উন্নত ক্যামেরা ও ৪ জিবি র‍্যাম। আছে ১৩ মেগাপিক্সেল মাস্টার ক্যামেরা ও ৫ মেগাপিক্সেল সামনের ক্যামেরা। আরও আছে ৫.৫ ইঞ্চি ফুল এইচডি ও আইপিএস ডিসপ্লে।

৬. জিওমি এম আই৪ : এর মূল্য ১৪ হাজার ৯শ ৯৯ রুপি। এতে আছে ৫ ইঞ্চি আইপিএস ডিসপ্লে, ৩ জিবি র‍্যাম।এছাড়া এলইডি ফ্লাশসহ ১৩ মেগাপিক্সেল দুর্লভ ক্যামেরা এ ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা।

এছাড়া তালিকায় থাকা অন্যান্য স্মার্টফোনগুলি হলো- স্যামসাং গ্যালাক্সি এ৭- মূল্য ১৭ হাজার ৯শ ৯৯ রুপি , মোটো এক্স প্লে- মূল্য ১৮ হাজার ৪শ ৯৯ রুপি, মোটো জি টারবো এডিশন- মূল্য ১৪ হাজার ৯শ ৯৯ রুপি, ভিভো এক্স৫প্রো- মূল্য ২১ হাজার ৪শ ৮৯ রুপি।

একটি উত্তর ত্যাগ