সবুজ ইট, বিজ্ঞানের আবিষ্কার !!!

0
177

বাড়ি বা স্থাপনা তৈরির জন্য কাদা-মাটির ইট ব্যবহারের কথা অদূর ভবিষ্যতে রূপ কথার গল্পের মতোই শোনাবে। কারণ, বায়োম্যাসোন নামের একটি প্রতিষ্ঠান বালি, ব্যাকটেরিয়া এবং এই ব্যাকটেরিয়াকে দেয়া প্রয়োজনীয় পুষ্টির সাহায্যে পরিবেশবান্ধব অভিনব ইট তৈরি করার এক অনন্য প্রযুক্তি উদ্ভাবন করেছে।

জৈবপ্রযুক্তি বিষয়ক প্রাথমিক পর্যায়ের ব্যবসায় উদ্যোগ বায়োম্যাসোন পরিবেশবান্ধব পণ্য উৎপাদনকারী মার্কিন প্রতিষ্ঠান।

download (25) সবুজ ইট, বিজ্ঞানের আবিষ্কার !!!

প্রাকৃতিক উপায়ে ভবন ও নির্মাণ শিল্পে বৈপ্লবিক পরিবর্তন আনতে এই প্রতিষ্ঠান নিরলসভাবে কাজ করে যাচ্ছে। অণুজীব এবং রাসায়নিক প্রক্রিয়ায় জৈব-সিমেন্টভিত্তিক স্থাপত্য নির্মাণ সামগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠান হিসেবে এটি ২০১২ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতিষ্ঠিত হয়।

বায়োম্যসোন কোটি-কোটি অণুজীবের সাহায্যে ভবন নির্মাণে অসাধারণ এক প্রকার ইট উৎপাদন করে বিশ্বব্যাপী খ্যাতি অর্জন করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রর উত্তর-ক্যারোলিনাভিত্তিক এই প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা জিঞ্জার দোসিয়ে প্রবাল প্রাচীর নিয়ে গবেষণাকালে ব্যাকটেরিয়া উৎপাদন প্রক্রিয়ার রহস্য উন্মোচন করতে সক্ষম হন।

বায়োম্যাসোন প্রক্রিয়ায় ইট উৎপাদনে প্রাথমিক স্তরে বালির প্রয়োজন হয়। প্রথমে এই বালিকে ইট আকৃতির একটি ছাঁচে রাখা হয়। তারপর এই বালিতে বিশেষ উপায়ে এক ধরনের ব্যাকটেরিয়ার মিশ্রণ ঘটানো হয়। বালিতে থাকা ব্যাকটেরিয়ার জন্য খাবার হিসেবে দেয়া হয় জল-মিশ্রিত ক্যালসিয়াম আয়ন।

এই আয়নগুলি ব্যাকটেরিয়ার কোষ প্রাচীরে আকৃষ্ট হলে ক্যালসিয়াম কার্বোনেট শেল তৈরি হয়। এতে একে অপরের সঙ্গে যুক্ত হয়ে ক্রিস্টালে রূপান্তরিত হয়। আর এভাবেই তৈরি হয়ে যায় অসামান্য বায়োম্যাসোন ইট।

এই প্রক্রিয়ায় একটি ইট তৈরি হতে সময় লাগে ২ থেকে ৫ দিন। অন্যদিকে সনাতন পদ্ধতিতে ভাঁটায় তৈরি করতে একটি ইটের তিন থেকে পাঁচ দিন সময়ের প্রয়োজন।

এই অভিনব পদ্ধতিতে ইট উদ্ভাবনকারী দোসিয়ে বলেন, ‘আমরা এমন ইট তৈরি করতে পারি যা রাতের অন্ধকারে জ্বল-জ্বল করে, পরিবেশের দূষণ শোষণ করে এবং ভেজা অবস্থায় রঙ পরিবর্তন করতে পারে।’

এই প্রক্রিয়ায় ইট উৎপাদন করতে জ্বালানির দরকার হয় না বলেও দোসিয়ে জানান।

তিনি আরও বলেন, ‘আমাদের পরবর্তী লক্ষ হচ্ছে, ক্রেতাদের এই ইট উৎপাদনে সক্ষম করে তোলা যাতে করে তারা নির্মাণাধীন এলাকাতেই এটি তৈরি করতে পারেন। এ জন্য আমরা এর পাউডার বা সিরাপ সংস্করণের কথা ভাবছি। এতে করে এই ইট তৈরি করতে ক্রেতাদের শুধু জল মিশ্রণ করতে হবে। আর তাতেই তৈরি হয়ে যাবে বায়োম্যাসোন ইট।

 

একটি উত্তর ত্যাগ