কীভাবে সহজেই গুগলে আপনার প্রয়োজনীয় তথ্য সার্চ করবেন

0
368

ইন্টারনেটে কোন কিছু খুঁজে পেতে সবার আগে আমাদের মনে পড়ে গুগল সার্চের কথা। বর্তমানে বিশ্বে তথা ওয়েব দুনিয়ায় এক নম্বর সাইট ও সার্চ ইঞ্জিন হল গুগল আর একমাত্র গুগলই বর্তমানে স্বয়ংসম্পূর্ণ সার্চ ইঞ্জিন। আর বাংলাদেশে আমরা সাধারণ পাবলিক সার্চ ইঞ্জিন বলতে মূলত গুগলকেই চিনি। আর এইজন্যই কোন কিছু সার্চ করার জন্য আমাদের ভরসা একমাত্র গুগলই। আসলে এই কথা গুলো আমরা সবাই জানি। আমি আপনাদের এই বিষয়ে জ্ঞান বাড়াতে বসিনি। আজ আপনাদের যেটা জানাবো তা হল কীভাবে সহজেই গুগলে সার্চ করে আপনার প্রয়োজনীয় তথ্য বা ফাইলটি খুঁজে পাবেন তা জানানোর জন্য।

কীভাবে সহজেই গুগলে আপনার প্রয়োজনীয় তথ্য সার্চ করবেন

চলুন দেখে নেই কীভাবে গুগলে সহজেই গুগল থেকে প্রয়োজনীয় তথ্য খুঁজে বের করবঃ

ফাইল শেয়ারিং সাইট থেকে ফাইল সার্চ

Mediafire, Zippyshare, Userscloud এর মত ফাইল শেয়ারিং সাইটে কোন সার্চ করার ব্যবস্থা নাই। এই রকম ফাইল শেয়ারিং সাইট থেকে কোন ফাইল খুঁজে বের করা একটু কষ্টসাধ্য ব্যাপার। এখন আর এটা কোন কষ্টের ব্যাপারই না। আপনি জেনে রাখুন এই মুহূর্ত থেকেই আপনি অতি সহজেই আপনার প্রয়োজনীয় ফাইল গুলো এই সকল সাইট থেকে পেতে পারেন। এই সকল সাইট থেকে ফাইল খুঁজে পেতে প্রথমে লিখুন Site:আপনি যে সাইট থেকে ফাইল খুজতে চান তার ইউআরএল তারপর স্পেস দিয়ে ফাইল এক্সটেনশন (যেমনঃ mp3/mp4/3gp/wav/amr/pdf/zip/rar/mpeg/doc/jpg/jpeg/png/gif/docs/xml/html ইত্যাদি) লিখুন। একাধিক টাইপের ফাইল সার্চ করতে চাইলে একাধিক টাইপের এক্সটেনশন লিখুন। তবে দুটি এক্সটেনশনের মাঝে একটি | এই চিহ্ন দিতে হবে। তারপর একটি স্পেস দিয়ে ” “ এর মধ্যে আপনি যে ফাইলটি খুঁজছেন তার ফাইলের নাম লিখুন। উদাহরণস্বরূপঃ আপনি Lalsalu ছবিটি Userclouds এ খুঁজতে চান। এজন্য গুগল সার্চ বক্সে এভাবে আপনার লেখাটি টাইপ করুন Site:Userscloud.com mp4 “Lalsalu”  তারপর সার্চ বাটনে ক্লিক করুন। আপনি একাধিক এক্সটেনশনে খুঁজতে চাইলে এভাবে লিখুন Site:Userscloud.com mp4|3gp|mpeg “Lalsalu” তারপর সার্চ বাটনে ক্লিক করুন। এভাবে অডিও ফাইল খুঁজে পেতে যে এক্সটেনশন গুলো ব্যবহার করবেন সেগুলো হলঃ

Mp3 Wav Amr Wma Aacভিডিও ফাইল খুঁজে পেতে যে এক্সটেনশন গুলো ব্যবহার করবেন সেগুলো হলঃ Mp4 3gp Mpeg Flv Avi Wmv Vob Avi ইবুক খুঁজে পেতে যে এক্সটেনশন গুলো ব্যবহার করবেন সেগুলো হলঃ Pdf Jar Lit ডকুমেন্ট জাতীয় ফাইল খুঁজে পেতে যে এক্সটেনশন গুলো ব্যবহার করবেন সেগুলো হলঃ Doc Docs জিপ ফাইল খুঁজে পেতে যে এক্সটেনশন গুলো ব্যবহার করবেন সেগুলো হলঃ Zip Rar 7Zip Tr.gz Tar কম্পিউটার ও মোবাইলের এপ্লিকেশন খুঁজে পেতে যে এক্সটেনশন গুলো ব্যবহার করবেন সেগুলো হলঃ Exe Sh Deb Apk Jad Jar

গান সার্চ

গুগলে সার্চ দিয়ে বিভিন্ন সাইটের ইনডেক্স থেকে গান খুঁজে তা ডাউনলোড করা যায়। এজন্য সার্চের শুরুতে সার্চ বক্সে লিখুন intitle:”index.of” এরপর প্রথম বন্ধনীর মধ্যে গানের ফাইলটি কি টাইপের হবে তা লিখুন। তারপর স্পেস দিয়ে গানের নাম লিখে সার্চ দিন। আরও ভালভাবে সার্চ রেজাল্ট পেতে গানের নামের পর স্পেস দিয়ে শিল্পীর নাম লিখে সার্চ দিন। আরও ভালভাবে সার্চ রেজাল্ট পেতে শিল্পীর নামের পর স্পেস দিয়ে অ্যালবাম অথবা সিনেমার নাম লিখে সার্চ দিন।

উদাহরণস্বরূপঃ আপনি ছুঁয়ে দিলে মন ছবির টাইটেল গান অর্থাৎ তুমি ছুঁয়ে দিলে মন টি খুঁজতে চান এটি গেয়েছেন তাহসান। এজন্য গুগল সার্চ বক্সে এভাবে আপনার লেখাটি টাইপ করুন intitle:”index.of”(mp3|mp4) “Tumi Chuye Dile Mon” “Tahsan” “Chuye Dile Mon”

ইবুক সার্চ

গুগল দিয়ে কাঙ্ক্ষিত ইবুকটিও খুঁজে পেতে পারেন খুবই সহজেই। ইবুক সার্চের জন্য প্রথমে বইয়ের নাম লিখতে হবে তারপর স্পেস দিয়ে filetype: ইবুকের ফাইল এক্সটেনশন লিখতে হবে।

উদাহরণস্বরূপঃ আপনি হিমু এবং অন্যান্য ইবুকটি খুঁজতে চান। এজন্য গুগল সার্চ বক্সে এভাবে আপনার লেখাটি টাইপ করুন Himu Ebong Onnanno filetype:pdf  তারপর সার্চ বাটনে ক্লিক করুন।

যেভাবে সিরিয়াল কী খুঁজবেন

আমরা নেট থেকে যেসকল সফটওয়্যার ফ্রীতে ডাউনলোড করে থাকি তা সাধারণত ট্রায়াল ভার্সন বা ফ্রী ভার্সন হয়ে থাকে। যার কারণে ঐ সকল সফটওয়্যার কিছু দিন ব্যবহার করার পর তা আর কাজ করেনা কিংবা ঐ সফটওয়্যারের সকল সুবিধা পাইনা। আর তাই সফটওয়্যার গুলোর পুরোপুরি সুবিধা পাওয়ার ব্যাপারটা নিশ্চিত করতে এর সিরিয়াল কী এর দরকার পরে। আর এই সিরিয়াল কী সহজে খুঁজে পেতে গুগল সার্চ বক্সে প্রথমে লিখুন 94fbr এরপর স্পেস দিয়ে যে সফটওয়্যারের সিরিয়াল কী খুঁজছেন তার নাম লিখে সার্চ করুন। উদাহরণস্বরূপঃ আপনি Avast এর সিরিয়াল কী খুঁজতে চান। এজন্য গুগল সার্চ বক্সে এভাবে আপনার লেখাটি টাইপ করুন 94fbr Avast  তারপর সার্চ বাটনে ক্লিক করুন।

ক্রেক ও কিজেন সার্চ

অনেক সময় কাঙ্ক্ষিত সফটওয়্যারের সিরিয়াল কী খুঁজে পাওয়া যায়না। তখন সফটওয়্যারের ক্রেক ফাইল ও কিজেনের প্রয়োজন হয়। সহজেই ক্রেক ও কিজেন খুঁজে পেতে প্রথমে সার্চ বক্সে যে সফটওয়্যারের ক্রেক বা কিজেন প্রয়োজন তার নাম লিখুন এরপর স্পেস দিয়ে FBR94 লিখে সার্চ দিন। উদাহরণস্বরূপঃ আপনি Avast এর ক্রেক বা কিজেন খুঁজতে চান। এজন্য গুগল সার্চ বক্সে এভাবে আপনার লেখাটি টাইপ করুন Avast FBR94  তারপর সার্চ বাটনে ক্লিক করুন।

গুগল অ্যাডভান্স সার্চ

গুগলে অনেক সময় যে ফাইল বা তথ্য চাইবেন তা নাও পেতে পারেন। তবে এই সমস্যার সমাধানে আছে গুগল অ্যাডভান্স সার্চ।

কীভাবে সহজেই গুগলে আপনার প্রয়োজনীয় তথ্য সার্চ করবেন

সার্চ পেজে সেটিংস অপশনে পেয়ে যাবেন আপনার কাঙ্ক্ষিত অ্যাডভান্স সার্চ অপশন।

কীভাবে সহজেই গুগলে আপনার প্রয়োজনীয় তথ্য সার্চ করবেন

এরপর অ্যাডভান্স সার্চের মাধ্যমে গুগল সার্চকে আপনি নিয়ন্ত্রন করে সহজেই আপনার ফাইলটি খুঁজে বের করুন।

আরও টিপস লাগবে!!! আজকের মত এখানেই শেষ। এবার আরামসে খুঁজে বের করেন যা চান। আমার সাথে থাকুন। পরবর্তীতে আরও নতুন পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব।

 

পোস্টটি প্রথম প্রকাশিত এখানে

আমার সাইট সুলভবিডি.কম এ ঘুরে আসার অনুরধ রইল