ডিএসএলআর এবং এসএলআরের পরিচিতি জেনে নিন এক নজরে

0
305

আজ কাল মোবাইল ফোনে উন্নত মানের ক্যামেরা থাকার পরেও নবীন সমাজ ডিএসএলআর অথবা প্রফেশনাল মানের ক্যামেরার প্রতি ঝুকে যাচ্ছে। উন্নত লাইটইং এবং, ফোকাসের নিয়মিত সুবিধা এর কারন হতে পারে। এই ক্ষেত্রে ডিএসএলআর এবং এসএলআর এই দুইটি নাম সর্বাধিক বার শুনা যায়। ভালো মানের ডিএসএলআর এর দাম প্রচুর হওয়াতে মানুষ আজ কাল এসএলআর অথবা সেমি-ডিএসএলআর কিনতে যাচ্ছে। কিন্তু অনেকে জানেই না বর্তমান যুগের এসআরএল জিনিসটা হল আগেরকার দিনের ছবির ফ্লিম ভর্তি বিরক্তিকর ক্যামেরার সংস্কারপ্রাপ্ত রুপ। আজকে আমরা জানতে চেষ্টা করবো ডিএসএলআর এবং এসএলআর এর ভেতরে পার্থক্য গুলো।

ডিএসএলআর ক্যামেরা  ডিএসএলআর এবং এসএলআরের পরিচিতি জেনে নিন এক নজরে
ডিএসএলআর ক্যামেরা
এসএলআর ক্যামেরা ডিএসএলআর এবং এসএলআরের পরিচিতি জেনে নিন এক নজরে
এসএলআর ক্যামেরা

ডিএসএলআর

এসএলআর

ডিএসএলআর মানে ডিজিটাল সিঙ্গেল লেন্স রিফ্লেক্স। প্রজুক্তির আধুনিকায়ন সিঙ্গেল লেন্স রিফ্লেক্স প্রযুক্তি ব্যবহার করা ইমেজ ধারন করা হয়।
এটার মেমোরি ধারনের জন্য মুলত মেমোরি কার্ড ব্যবহার করা হয়। তাই প্রচুর ছবি তুলা এবং ইচ্ছা মত ডিলিট করা সম্ভব তুলনামুলক ভাবে একটু পুরানো দিনের এসএলআরে আজো ফটোগ্রাফি ফ্লিম ব্যবহার করা হয়। ইচ্ছা মত কিছু করার স্বাধীনতা আপনার এখানে নাই
এভারেজ সাটার স্পীড 1 – 1/4000 s পাবেন। যা আপনার নির্দিষ্ট মুহূর্তের ছবিকে বেশ ভালো করে ধরে রাখতে পারবে। এসএলআরের সাটার স্পীড 1-1/1000 s হওয়াতে আপনার চলন্ত অবস্থার ছবি তুলতে আপনাকে অনেক বেগ পোহাতে হবে
বর্তমান বাজারে আপনি আপনার হাতের ব্যবহার করা ডিএসএলআরের জন্য যে কোন মানের লেন্স বাজারে খুজলেই পাবেন তা হলফ করেই বলা যায় তবে আপানার এসএলআরের জন্য এর লেন্স, অথবা অন্যান্য যন্ত্রাংশ খুজে পেতে নাও পারেন। এটার মুল কারন হল প্রফেশনাল ব্যবহারকারিরা ডিএসএলআর ব্যবহার করা। এবং উৎপাদন কারি প্রতিষ্ঠান গুলো তাদের চাহিদার কথা মাথায় রেখে পণ্য বাজারজাত করে।
তাছাড়া ডিএসএলআরে শক্তিশালি আইএসও, লাইটইং সিস্টেম এবং অটোফোকাসিং সিস্টেম থাকে বর্তমানের আধুনিক এসএলআর এ এসব থাকলেও পরিপূর্ণ ভাবে থাকে না।

 

আপনি যদি ফটোগ্রাফি শখ করে করতে জান তাহলে এসএলআর আপনার বাস্তব অভিজ্ঞতাই নষ্ট করে দিবে। কম মূল্য এবং কিছু আধুনিক সুবিদা পেয়েই খুশিতে এসএলআরে ঝুঁকবেন না। তাহলে আপনাকে হয়তো পরে আফসোস করতে হবে। বর্তমান বাজারে এখন অনেক কম মূল্যের ডিএসএলআর পাবেন।

আমাদের সাথেই থাকুন। টিউন যদি ভালো লাগে তাহলে শেয়ার করতে ভুলবেন না কিন্তু।

একটি উত্তর ত্যাগ