ইন্টারনেটের অসীম তথ্য ভাণ্ডার থেকে কীভাবে সহজে আপনার দরকারি তথ্য টি খোঁজে বের করবেন

0
434

আমাদের প্রয়োজনীয় এমন কোন তথ্য নেই যা ইন্টারনেটে নেই। কিন্তু, সার্চ করার সঠিক কৌশল না জানার কারনে আমরা অনেক সময় সঠিক এবং দরকারি তথ্য টি খোঁজে পেতে ব্যার্থ হই কিংবা অনেক সময় নষ্ট করার পর অবশেষে আমরা আমাদের দরকারি তথ্য টি খোঁজে পাই। তবে আমরা যদি কিছু নিয়ম মেনে গুগল সার্চ করি তবে হয়ত খুব সহজে এবং অল্প সময়ে আমাদের দরকারি তথ্য গুলো খোঁজে বের করতে পারব। তাই চলুন আমরা গুগল সার্চের কিছু দরকারি কৌশল শিখে নেই।

১। সহজ এবং কমন শব্দ দিয়ে খোঁজার চেষ্টা করুন

কোনকিছু খোঁজতে হলে প্রথমে কমন সহজ দুএকটি শব্দ দিয়ে সার্চ করুন। প্রত্যাশিত ফলাফল না পেলে কিছু নতুন শব্দ যুক্ত করুন। যত বেশী শব্দ দিয়ে খোঁজবেন তত সঠিক ফলাফল পাবেন। শব্দের ক্রম কিংবা বানান নিয়ে চিন্তা করবেন না। নিচের উদাহরণ টি লক্ষ্য করুন-

১মঃ job interviews

২য়ঃ prepare for job interviews

কেবল মুল শব্দ দিয়ে খুঁজুন। অযথা বাড়তি শব্দ যুক্ত করবেন না। যেমন-

ভুলঃ Where can I find a Chinese restaurant that is around me

ঠিকঃ Chinese restaurants nearby

ছোট হাতের কিংবা বড় হাতের অক্ষর নিয়ে কোন সমস্যা নেই।

 

২। কোটেশন (” “) এর ব্যবহার

যদি কখনও কোন শব্দ সমষ্টি হুবহু আছে এমন তথ্য অথবা কারো উক্তি খুঁজতে চান তবে কোটেশন ব্যাবহার করুন। কোটেশন ব্যাবহার করলে গুগল শুধু কোটেশনের ভিতরে লিখেছেন এমন শব্দ গুলু হুবুহু আছে এমন উৎস খোঁজে বের করবে। যেমন ধরুন আপনি সামাজিক যোগাযোগ মাধ্যম সম্পর্কিত ব্যবসা  সম্পর্কে জানতে চান। তাহলে আপনি হয়ত social media business লিখে সার্চ করবেন। এক্ষেত্রে গুগল প্রত্যেকটি শব্দ কে আলাধা করে ধরবে। এবং বিভিন্ন মিডিয়া সম্পর্কিত ফলাফল প্রদর্শন করবে। আপনি যদি social media” business লিখে সার্চ করেন তবে ভাল ফল পাবেন।

 

৩। ড্যাশ (-) এর ব্যবহার

আপনি যদি আপনার সার্চ থেকে কিছু বাদ দিয়ে সার্চ করতে চান তবে ড্যাশ ব্যাবহার করতে পারেন। যেমন ধরুন আপনি “Bill Gates” নামে আপনার এক কানাডিয়ান বন্ধুকে খুঁজছেন। আপনি যদি “Bill Gates” দিয়ে সার্চ করেন তবে গুগল মাইক্রোসফট এর “Bill Gates” কে খুজে বের করবে। আপনি যেহেতু মাইক্রোসফট ছাড়া অন্য “Bill Gates” কে খুঁজছেন তাই আপনি সার্চ করুনঃ “Bill Gates” -Microsoft. এ ক্ষেত্রে গুগল মাইক্রোসফট এর “Bill Gates” কে বাদ দিয়ে খুঁজবে।

 

৪। OR এর ব্যবহার

আপনি যদি দুইটি জিনিসের মধ্যে প্রতিটি সম্পর্কিত আলাদা তথ্য আছে এমন সাইট খুঁজে বের করতে চান তবে OR দিয়ে সার্চ করুন। যেমন ধরুন আপনি লাল অথবা নীল গোলাপ খুঁজছেন। আপনি যদি read blue rose দিয়ে সার্চ করেন তবে হয়ত আপনি লাল এবং নীল এই দুই রঙের মিশ্রণ আছে এমন গোলাপ পাবেন। আর যদি আপনি read OR blue rose দিয়ে সার্চ করেন তবে শুধু লাল অথবা শুধু নীল রঙের গোলাপ পাবেন।

 

৫। site এর ব্যবহার

মনে করুন আপনি কোন একটি সফটওয়্যার খুঁজছেন এবং আপনি এটি mediafire.com থেকে ডাউনলোড করতে চান যেহেতু mediafire.com Resume সাপোর্ট করে। সেক্ষেত্রে আপনার সার্চ হওয়া উচিৎ idm download site:mediafire.com.

 

৬। link এর ব্যবহার

কোন একটি সাইট কে উদ্ধৃত করেছে এমন সাইট গুলু খুঁজে বের করতে চাইলে link ব্যাবহার করতে পারেন। যেমন টিউনারপেজকে উদ্ধৃত করেছে এমন সাইট গুলু খুঁজে বের করতে চাইলে সার্চ করুনঃ link:tunerpage.com. সেক্ষেত্রে যত গুলু সাইটে টিউনারপেজ এর লিংক আছে তা আপনার সামনে উপস্থাপিত হবে। 

 

৭। related এর ব্যবহার

আপনি যদি কোন একটি নির্দিষ্ট সাইট এর মতো আরও সাইট খুঁজতে চান তবে  related ব্যাবহার করুন। যেমন আপনি bikroy.com এর মতো অনলাইনে কেনা-বেচার সাইট গুলু খুঁজে বের করতে চাইলে লিখুনঃ related:bikroy.com.

 

৮। filetype এর ব্যবহার

কোন নির্দিষ্ট ধরনের ফাইল খুঁজলে filetype ব্যাবহার করা যেতে পারে। যেমন আমি সি প্রোগ্রামিং এর pdf বই খুঁজেছি এভাবেঃ  free c programming book filetype:pdf.

 

৯। তারকা চিহ্নের (*) ব্যবহার

মনে করুন আপনি একটি কোরিয়ান সিনেমা খুঁজবেন। কিন্তু সিনেমার নামের একটি শব্দ ভুলে গেছেন। এক্ষেত্রে আপনি * ব্যাবহার করতে পারেন। যেমন ধরুন সিনেমার নাম হল Miracle in Cell No. 7. কিন্তু এ মুহূর্তে আপনার Cell শব্দটি মনে পড়ছে না। কোন সমস্যা নেই! সার্চ করুনঃ Miracle in * No. 7। বাঁকিটা  গুগল করে  দিবে। 

 

১০। বাঁকানো ড্যাশ (~) এর ব্যবহার

কোনকিছুকে প্রতিশব্দ দিয়ে খোঁজতে হলে অথবা প্রতিশব্দ সম্পর্কিত ফলাফল গুলু পেতে চাইলে ~ ব্যবহার করতে হবে। যেমন ~college দিয়ে সার্চ করলে university এবং school সম্পর্কিত ফলাফল গুলু ও দেখাবে।

 

১১। define এবং meaning এর ব্যবহার

কোনকিছুর সংজ্ঞা খুঁজলে define এবং অর্থ খুঁজলে meaning ব্যবহার করা যেতে পারে। যেমন define temperature দিলে temperature এর সংজ্ঞা দেখাবে আর temperature meaning দিলে temperature অর্থ দেখাবে।

 

আমি এখানে শুধুমাত্র গুরুত্বপূর্ণ কিছু কৌশল তুলে ধরার চেষ্টা করেছি। এছাড়া আরও অনেক কৌশল রয়েছে। উপরে উল্লেখিত এক বা একাধিক কৌশল একসাথে ব্যাবহার করা যেতে পারে। নিচে একটি উদাহারন দেয়া হল।

উদাহরণটি http://lifehacker.com থেকে নেয়া হয়েছে।

example ইন্টারনেটের অসীম তথ্য ভাণ্ডার থেকে কীভাবে সহজে আপনার দরকারি তথ্য টি খোঁজে বের করবেন

 

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here