বিনামুল্যে ই-সেবা দিবে মজিলা

0
227

ই-সেবা বিনামূল্যে জনগণের দোর গোড়ায় পৌছে দিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের বাস্তবায়নাধীন একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এবং মজিলা ফাউন্ডেশন একসাথে কাজ করার উদ্যোগে গ্রহন করেছে। রোববার প্রধানমন্ত্রীর কার্যালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সাথে এবিষযে এক  মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় এটুআই প্রোগ্রামের পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী বলেন, “বর্তমানে মোবাইল ও ইন্টারনেটভিত্তিক সেবার সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। ভবিষ্যতেও এই ধারা অব্যাহত থাকবে এবং আরও সহজে জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দেয়া সম্ভব হবে। এটুআই সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

ই-সেবা দিবে মজিলা বিনামুল্যে ই-সেবা দিবে মজিলা

আন্তর্জাতিক প্রতিষ্ঠান মজিলা তাদের ওপেন ওয়েব টুলের মাধ্যমে এই সেবাগুলো প্রদানের বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে। এতে করে যেকোনো সেবাদাতা কিংবা সেবাগ্রহীতা ওপেন ওয়েব টুল ব্যবহার করে সেবা প্রদান কিংবা গ্রহণ করতে পারবেন’’।

মজিলা ফাউন্ডেশনের সিনিয়র ডিরেক্টর বেন মসকোউইটজ বলেন “এই বছর বাংলাদেশে ওপেন ওয়েব টুল উদ্বোধন করার ব্যাপারে মজিলা খুবই আগ্রহী এবং আশাবাদী। এর মাধ্যমে ব্যবহারকারীরা বিনামুল্যে ওয়েব কনটেন্ট তৈরি করতে পারবেন এবং এর জন্য কোন এডভান্সড দক্ষতার প্রয়োজন নেই। আমরা এটুআই-এর সাথে একমত যে, প্রত্যেক নাগরিকের ডিজিটাল দক্ষতা অর্জন এবং ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে উদ্ভাবনী ই-সেবা গ্রহণের সুযোগ থাকা উচিত’’।

এই উপলক্ষ্যে আজ রোববার প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে এটুআই-মজিলা ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে একটি কর্মশালার আয়োজন করা হয়।

উক্ত কর্মশালায় ওপেন ওয়েব টুলসগুলোর মাধ্যমে সরকারি (মাঠ পর্যায় এবং মন্ত্রণালয় পর্যায়), বেসরকারি, শিক্ষা প্রতিষ্ঠানসহ স্থানীয় পর্যায় এবং প্রয়োজন অনুযায়ী সারা দেশে ছড়িয়ে দেয়ার পাশাপাশি প্রস্তাবিত ওপেন ওয়েব টুলসগুলোর ব্যবহার উপযোগিতা, সরকারি সেবাগুলোতে ব্যবহারের ক্ষেত্র ও চাহিদা নিরুপন এবং তা ব্যবহারের ধারণা প্রদান করা হয়।

কর্মশালাটিতে সরকারি-বেসরকারি পর্যায়ের প্রতিনিধি, মোবাইল ফোন অপারেটর, ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা, শিক্ষক ও শিক্ষার্থী প্রতিনিধিসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কর্মশালার পরবর্তী পর্যায়ে সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের সক্ষমতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ দেয়ার জন্য প্রশিক্ষণ ডিজাইন, প্রশিক্ষণ সহায়িকা এবং কারিক্যুলাম তৈরি করা এবং এর সাথে আনুষঙ্গিক অন্যান্য কর্মসূচীর গ্রহণ করার মাধ্যমে ই-সেবা জনগণের হাতের মুঠোয় পৌঁছানো নিশ্চিত করা সম্ভব হবে। এ উদ্দেশ্যে মজিলা ফাউন্ডেশনের সাথে এটুআই প্রোগ্রামের একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়টি প্রক্রিয়াধীন আছে। মজিলার এই ওয়েব টুলগুলো ব্যবহারের মাধ্যমে জনগণের দোরগোড়ায় ই-সেবা পৌঁছে দেওয়ার কাজটি আরো সহজ ও দ্রুততর হবে।

মতবিনিময় সভায় এটুআই প্রোগ্রামের পলিসি অ্যাডভাইজর জনাব আনীর চৌধুরী, মজিলা ফাউন্ডেশনের সিনিয়র ডিরেক্টর বেন মসকোউইটজ, এটুআই প্রোগ্রাম ও মজিলা ফাউন্ডেশনের উর্দ্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

একটি উত্তর ত্যাগ