বই পড়ার জন্য নিয়ে নিন অতি চমৎকার একটি ই-বুক রিডার!!

0
444

বই পড়ে না এমন শিক্ষিত খুব কম-ই আছে……সবাই মোটামোটি বই পড়তে ভালবাসে। বিশেষ করে রমজান মাসে বই পড়ার মজাই আলাদা
wink emoticon
তবে স্টাডির বই হলে সেটা অন্য কথা

বই পড়ার জন্য নিয়ে নিন অতি চমৎকার একটি ই-বুক রিডার!!

বই পড়তে আমাদের ভালো লাগুক আর নাই লাগুক, বই আমাদের নিত্যসঙ্গী। বই বলতেই আমাদের কাগজে ছাপা ও বাঁধাই করা এক বস্তু :’3 চোখের সামনে ভেসে ওঠে :’p। তবে আধুনিক যুগে কিংবা সময়ের পরিবর্তনে কাগজের বইগুলো ইলেক্ট্রনিক বুক বা ই-বুক আকারে বের হচ্ছে। কপিপেস্ট আর পাইরেসির এই যুগে সব লেখকদের জন্য এটা তেমন খুশির খবর না হলেও পাঠকদের কাছে অনেক মজার ব্যাপারই বটে…… কারন… আর বলতে চাই না :”D
প্যাচাল ছেড়ে কাজের কথায় আসি,

Ebook পড়ার জন্য ই-রিডার থাকলেও সবার ই-রিডার নেই তাই স্মার্টফোন কিংবা ট্যাবই ভরসা। এসব ডিভাইসে ই-বুক পড়ার জন্য পাওয়া যায় অনেক Ebook apps। কিন্তু সব এপসই ebook পড়ার উপযোগী নয়। যেহেতু বই পড়া একটি সময় সাপেক্ষ্য কাজ, অনেকক্ষন স্কিনের ব্রাইট আলোর দিকে তাকিয়ে থাকতে হয়, যা চোখের জন্য ক্ষতিকর …যেমন_ চোখ দিয়ে পানি পড়া, চোখে ব্যাথা, মাথায় পেইন সহ সাময়িক কিছু সাইডইফেক্ট হতে পারে। এসব উপসর্গ থেকে বাচতে প্রয়োজন একটি ভালমানের ই-বুক এপ ব্যবহার করা। যেটি আপনার চোখের ভাল কেয়ার করতে পারবে

বই পড়ার জন্য নিয়ে নিন অতি চমৎকার একটি ই-বুক রিডার!!

pc তে নিশ্চই Adobe Reader ব্যবহার করেছেন কিন্তু এন্ড্রয়েডে এসে এর আর প্রয়োজন নেই কারন এর থেকে অনেক ভাল ভাল এপস আছে।যেমন… “মুন রিডার” …একে এন্ড্রয়েডের বেস্ট ই-বুক রিডার বললেও ভুল হবে না।

অনেকেই হয়ত আগে থেকে এটি ব্যবহার করছেন আবার অনেকে নতুন। আসুন দেখে নেই এর কিছু সুবিধা, :’)

• Moon+ Reader Pro
হচ্ছে একটি সম্পুর্ন কাস্টমাইজেবল ই-বুক রিডার এপ। এর ‘My Self’ এর সাহায্যে আপনার স্মার্টফোন/ট্যাবকে হাজার খানেক বইয়ের একটি লাইব্রেরী বানিয়ে ফেলতে পারবেন। বইয়ের নাম,কাভার, ডিসক্রিপশন, লেখক এর নামও চেঞ্জ করে নিতে পারবেন। আছে ফেভারিট ও ট্যাগিং সুবিধাও।

• ইন্টারনেট আর্চিভ,গুটেনবার্গ,ম্যানি বুকসের মত অনলাইনে থাকা বইয়ের ফ্রী সোর্সগুলো থেকে বিভিন্ন ভাষার বই ডাউনলোড করে পড়া যাবে।

• গুগল ড্রাইভ, ড্রপবক্স থাকা বই গুলোও ftp এর সাহায্যে এর সাথে যুক্ত করতে পারবেন।

• ইবুক পড়ার সময় “ডে/নাইট” মোড ছাড়াও ১০টির বেশি থীমে পরিবর্তন করে নেয়া যাবে ব্যাকগ্রাউন্ড।

• মোবাইলে ই-বুক পড়তে গিয়ে কমন সমস্যা হচ্ছে zoom করে পড়া, স্ক্রলিং করতে গিয়ে পেইজ এদিক সেদিক করে ফেলা যা খুবই বিরক্তকর কিন্তু এতে টার্চ স্কিন, ভলিউম, ক্যামেরা, সার্চ যেকোন key দিয়ে পেইজিং ও পেইজ লক সুবিধা থাকায় পেইজ এদিক সেদিক যাবার চিন্তা নেই।

• কোন বইটা কত পার্সেন্ট পড়া হল, প্রত্যেক পেইজ পড়তে কত মিনিট, সাপ্তাহ-মাসে কত ঘন্টা বই পড়েন এসব তথ্য জানতে পারবেন এর Statistics অপশনের মাধ্যমে।

• আপনার মোবাইলে যদি PICO, IVONA এর মত text to speech বা TTS ভয়েস ইঞ্জিন থাকে তাহলে ডিজিটাল কনন্টেট এর বই গুলো আডিও আকারে শুনতে পারবেন মানে কষ্ট করে আর বই পড়তে হবে না বই-ই আপনাকে পড়ে শুনাবে!

• সাপোর্ট করবে txt, html, epub, umd, fb2, pdf, chm, zip or OPDS,
সহ আরও অনেক ফরম্যাট এর ফাইল।

এখানে ‘মুন রিডারে’র কয়েকটি সুবিধার কথা বলা হল মাত্র এর আরও অনেক অনেক ফিচার রয়েছে। সেগুলো আপনার জন্য সারপ্রাইজ হিসেবে রইল ;’) :প

ডাউনলোড করে নিন নিচের লিঙ্ক থেকে
smile emoticon

Moon+ Reader Pro
• Verson : 3.0.7
• Size : 7.87 Mb
• Download : Moon Reader Pro

ভাল থাকুন, আর Tunerpage এর সাথেই থাকুন ।

একটি উত্তর ত্যাগ