একাকিত্ব ঘোঁচাতে জেনে নিন বিশেষজ্ঞদের কিছু পরামর্শ

0
330
জীবনের যে মুহূর্তে নিজেকে একা অনুভব করবেন তখনই নেমে পরবেন একাকিত্ব ঘোঁচাতে। আর এ জন্য জেনে নিন বিশেষজ্ঞদের কিছু পরামর্শ।

১. ডেটিং : যদি আপনার পক্ষে বন্ধু বানানো সত্যিই খুব কঠিন কাজ হয়, তবে অনলাইনে ডেটিং দিন। অন্তত ভালো সময় কাটবে। স্রেফ সময় কাটানোর জন্য অনেকে এখানে সময় দেন।

২. স্বেচ্ছা সেবা : এই কাজটি নিজের এবং সমাজের দুই উপকারই করে। যেকোনো সামাজিক অনুষ্ঠানে স্বেচ্ছাসেবা দিন। হতে পারে কোনো টিকাদান কর্মসূচি বা বৃক্ষরোপন কর্মসূচি।

৩. সহকর্মী : জীবনের একাকিত্ব দূর করেন অফিসের সহকর্মীরা। তাদের সঙ্গে দিব্যি কাজ করতে করতে সময় কেটে যাবে আপনার। আমরা জীবনের সবচেয়ে ভালো সময়ই কাটে কাজের মধ্য দিয়ে।

৪. মনের বাধাকে ধামাচাপা : সামাজিক জীবনের সবচেয়ে খারাপ দিকটি হলো মনে নানা দ্বিধা-দ্বন্দ্ব নিয়ে থাকা। এগুলো দূর করুন যেনো জীবনে মানুষদের কাছে পান। নয়তো একা হয়ে পড়বেন। রাগ, ঘৃণাসহ যেকোনো নেতিবাচক মানসিকতা একা করে দেয়।

৫. ক্লাব : একই মনের মানুষরা একই স্থানে মিলিত হয়। তাই মনের মতো মানুষদের সঙ্গে বন্ধুত্ব পাতার অন্যতম মাধ্যম মনের মতো কোনো ক্লাবে যোগ দেওয়া। বই পড়া ক্লাব, খেলার ক্লাব থেকে শুরু করে পাখি দেখা ক্লাবও আপনার একাকিত্ব দূর করতে পারে।

 
৬. সামাজিক অনুষ্ঠান : সমাজ-সংস্কৃতির নানা আচার-অনুষ্ঠান থাকে যেখানে সব মানুষের সমাগম ঘটে। এমন যেকোনো অনুষ্ঠানে যোগ দিন। জাতীয় আয়োজন থেকে কোনো ছোট মেলাও এ তালিকায় থাকতে পারে।

৭. যেকোনো কোর্স : রান্নার ক্লাস, গানের ক্লাস বা ব্যায়ামের ক্লাসে ভর্তি হউন। নিজের শখও পূরণ হবে, একাকিত্বও চলে যাবে।

একটি উত্তর ত্যাগ