রমজানের জন্য বিশেষ অ্যাপ্লিকেশন

0
312
একবিংশ শতাব্দির তরুনরা যখন স্মার্ট দুনিয়ায় নিজেদেরকে দুলিয়ে বেড়াচ্ছেন, তখন স্বাভাবিক ভাবেই রমজান মাসেও নিজেদের সাজাবেন আরেকটু স্মার্টলি। তবে রমজান মানেই সিয়াম সাধনা। তাইতো রমজান মানেই বাড়তি প্রস্তুতি। আর এবার রমজানে আপনাকে আরেকটু সহজ ভাবে সাজিয়ে তুলতে পারে বিশেষ এন্ড্রয়েড এপ্লিকেশন।
 
প্রতিটি রোজাদারই পুরো রমজান ব্যাপী আল্লাহর সন্তুষ্টির জন্য সাধ্যমত ইবাদত করে থাকেন। নামাজ, রোজার মত সেহরি ও ইফতারও ইবাদতের সামিল। রোজাদারের ইবাদতগুলো আরো সহজ করার জন্য রমজানের সেহরি-ইফতারের সময়সূচী ও আরও বিভিন্ন ফিচার নিয়ে The Oak Troop প্রকাশ করেছে App Of Ramadan 2015.
 
এপ্লিকেশনটির ফিচারঃ
* যে কোন ব্যবহারকারী এপটি চালু করার সঙ্গে সঙ্গেই তার বর্তমান তারিখ ও অবস্থানরত জেলার স্থানীয় সময় অনুযায়ী সেহরি ও ইফতারের সময় দেখতে পারবে। এ জন্য তাকে প্রতিবার ঐ দিন ও ঐ জেলা অনুযায়ী স্থানীয় সময় খুঁজে বের করার কষ্ট করতে হবে না। এছাড়াও যে কেউ চাইলে যে কোন জেলার পুরো রমজান মাসের সময়সূচীও দেখতে পারবে।
* এপ্লিকেশনটির তসবিহ অপশনটি একে দিয়েছে অনন্য বৈশিষ্ট্য। ব্যবহারী এই এপের মাধ্যমে নির্ভুল ভাবে যিকির এর হিসাব রাখতে পারবেন। বিভিন্ন মহলে তসবিহ এর ধারণাটি ব্যাপক ভাবে প্রশংসিত হয়েছে।
 
* এপ্লিকেশনে কিছু গুরুত্বপূর্ণ সূরা ও হাদীসের বাংলা অর্থ সহ দেয়া হয়েছে। কারণ আরবি পড়ার পাশাপাশি এর অর্থ জানাও সকলের জন্য কর্তব্য।
 
* এপ্লিকেশনের একটা বিশেষ দিক হল “রমজানের খাদ্যাভ্যাস” নামক ফিচারটি। এখানে সবিস্তারে উল্লেখ আছে রোজা রেখে কি ধরণের খাদ্যগ্রহন উচিত বা অনুচিত। যেই তথ্যগুলো জানা ও মেনে চলা সকল স্বাস্থ্য সচেতন রোজাদারের জন্য একান্ত প্রয়োজন।
 
* এছাড়াও থাকছে রোজা, নামাজ, যাকাত, ফিতরা সংক্রান্ত বিস্তারিত আর্টিকেল, মাসআলা ও নিত্য প্রয়োজনীয় কিছু মাসনূন দোয়া।
App Of Ramadan 2015 সম্পূর্ণ ফ্রি একটি এপ্লিকেশন। দারুণ এই এপটি সবাই বিনামূল্যে Google Play Store থেকে ডাউনলোড করতে পারবেন।
প্লে স্টোর ডাউনলোড লিংকঃ goo.gl/hxqtz6 
 
জনস্বার্থে অ্যাপসটি নির্মাণ করেছেন কিছু তরুণ নির্মাতা। তারা হলেন হাসান আবদুল্লাহ, মেহেদী হাসান সানী, মঈনুদ্দীন চিশতী, শাকির আহমেদ সাইমুম  হাসান আবদুল্লাহ বর্তমানে ঢাকা সিটি কলেজে সি.এস.ই বিভাগে অধ্যয়নরত আছেন।

একটি উত্তর ত্যাগ