পানির ফোঁটা দিয়ে চলবে কম্পিউটার

0
285

একের পর এক নিত্যনতুন আবিষ্কার বিজ্ঞানই দিতে পারে। এবার পানির ফোঁটা দিয়ে চলবে কম্পিউটার। কী চমকে গেলেন। না চমকানোর কিছু নেই। বিজ্ঞান আর বাধা থাকবে না হাতের তালুতে। সম্প্রতি মনু প্রকাশ নামে একজন ভারতীয় বংশোদ্ভূত গবেষক এমন পদ্ধতি আবিষ্কার করেছেন যার মাধ্যমে পানির ফোঁটায় একটি কম্পিউটার চলবে।

 মার্কিন যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক মনু প্রকাশ বায়ো ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক। তিনি ও তার ছাত্ররা মিলে এমন একটি কম্পিউটার বানিয়েছেন যেটি শুধুমাত্র জলের ফোঁটায় চলবে। জানা গেছে, একটি চৌম্বকক্ষেত্র তৈরি করে তাতে জলের ফোঁটা দেওয়া হয়। চৌম্বক ক্ষেত্রটি ঘুরতে শুরু করলে জলের ফোঁটাগুলোও সমদূরত্বে একই দিকে ঘুরতে থাকে। আর তা থেকে তৈরি শক্তিই আস্ত একটি কম্পিউটারকে চালনা করার ক্ষমতা রাখে। এইরকম অবস্থা আসলে ‘কম্পিউটার ক্লক’ তৈরিতে দেখা যায়।

আধুনিক সিংহভাগ ইলেক্ট্রনিক্স গ্যাজেট এই কম্পিউটার ক্লকের উপর নির্ভরশীল। মনু প্রকাশের এই যুগান্তকারী আবিষ্কারের কথা বিখ্যাত ‘নেচার ফিজিক্স’ পত্রিকায় প্রকাশিত হয়েছে। মনু প্রকাশের দাবি, তার এই কম্পিউটার কখনই ডিজিটাল কম্পিউটারের জায়গা নেবে না। বরং এটি দিয়ে পদার্থবিজ্ঞানের নানা রহস্য ভেদ করাই তার লক্ষ্য।

একটি উত্তর ত্যাগ