মশা মারার জন্য ড্রোন

0
240

আপাতভাবে মনে হতে পারে মশা মারতে কামান দাগা বলতে যা বোঝায় এ যেন খানিকটা তাইই। তবে বিষয়টি নিয়ে রসিকতা নয় মাইক্রোসফট যা করছে তা মশা নিয়ন্ত্রণের একটি যুগোপযোগী পদ্ধতি। মশা মারার জন্য ড্রোন বা চালকবিহীন ছোট রোবট বিমান তৈরি করছে মার্কিন এই প্রযুক্তি-প্রতিষ্ঠানটি।

 মারার জন্য ড্রোন মশা মারার জন্য ড্রোন

মাইক্রোসফটের গবেষকেরা ডেঙ্গু বা এভিয়ান ফ্লুর মতো রোগ সৃষ্টিকারী মশা বা মহামারি রোগ নিয়ন্ত্রণ করতে পারে এমন স্বয়ংক্রিয় পদ্ধতির ড্রোন তৈরি করছেন। তাঁদের এই প্রকল্পের নাম ‘প্রিমোনিশন’। এই প্রকল্পের মাধ্যমে তাঁরা এমন পদ্ধতি উদ্ভাবনেও কাজ করছেন যাতে মহামারি আকারে ছড়ানোর আগে ছোঁয়াচে রোগ নিয়ন্ত্রণ করা যায়। গবেষক ইথানের ড্রোন

গবেষক ইথান জ্যাকসন বলেন, তাঁরা প্রাকৃতিক ড্রোন বানাচ্ছেন যাতে রোগের প্রাথমিক লক্ষণ দেখেই এর প্রতিরোধের ব্যবস্থা নেওয়া যেতে পারে। এ জন্য এক ধরনের মশা মারার জাল তৈরি করা হয়েছে যাতে কম বৈদ্যুতিক শক্তি খরচ হয় ও হালকা ব্যাটারিতেও চালানো যায়।

মাইক্রোসফটের এই ড্রোনে মশা আটকানোর জন্য বেইট সিস্টেম নামে একটি বিশেষ ধরনের সেন্সর রয়েছে যা মশাকে সহজেই অন্য কীটপতঙ্গ থেকে আলাদা করতে পারে। এ ছাড়াও এই ড্রোনে ব্যবহৃত রাসায়নিক মশাকে বাঁচিয়েও রাখতে পারে যাতে সেই মশা নিয়ে পরে গবেষণা চালানো যায়।

একটি উত্তর ত্যাগ