আইওএস ৯ এর নতুন সকল ফিচার সমুহ :)

0
345
আইওএস ৯ এর নতুন সকল ফিচার সমুহ :)

tarikul.h

আমি ভালোবাসি বিজ্ঞান এর তথ্য সমুহ নিয়ে ঘাটা ঘটি করতে, নিজে খুব একটা জানিনা কিন্তু নানান দেশি বিদেশি ওয়েবসাইট থেকে তথ্য প্রযুক্তি মুলক সংবাদ গুলো পড়তে এবং লিখতে আমার চমৎকার লাগে।
আইওএস ৯ এর নতুন সকল ফিচার সমুহ :)

ডেভেলপারদের দিয়ে আয়োজিত অ্যাপলের বার্ষিক সম্মেলনে নানা ধরনের ঘোষণার মধ্যে আইফোন, আইপ্যাড এবং আইপড টাচের জন্য অ্যাপলের মোবাইল অপারেটিং সিস্টেম আইওএসের নতুন সংস্করণের ঘোষণাও দেয় অ্যাপল। আইওএস ৯-এ আগের অপারেটিং সিস্টেমের তুলনায় যুক্ত করা হয়েছে বেশ কয়েকটি নতুন ফিচার। তার মধ্য থেকে উল্লেখযোগ্য কয়েকটি এই লেখায় তুলে ধরেছেন তরিকুর রহমান সজীব

 

সিরিতে নতুন ফিচার

অ্যাপলের ভয়েজ অ্যাসিস্ট্যান্ট সার্ভিস হিসেবে সিরি এরই মধ্যে সাড়া ফেলেছে প্রযুক্তিবিশ্বে। বার্ষিক সম্মেলনে অ্যাপল জানাচ্ছে, তাদের নতুন মোবাইল অপারেটিং সিস্টেমে সিরি আরও বেশি কার্যকরী হয়ে উঠবে। ন্যচারাল ল্যাংগুয়েজ বুঝার সক্ষমতা সিরিতে আরও বাড়ছে নতুন সংস্করণে। তাছাড়া এতদিন পর্যন্ত সিরি ব্যবহারকারীর ওপর নির্ভর করলেও এখন থেকে সিরি নিজে নিজেই নানা বিষয়ে নির্দেশনা প্রদান করতে পারবে।

ব্যাটারি ব্যাকআপ

অ্যাপল জানাচ্ছে, আইওএস ৮-এর তুলনায় আইওএস ৯-এ ব্যাটারি পারফর্ম্যান্স আগের তুলনায় ভালো হবে। এর পাশাপাশি প্রথমবারের মতো আইওএস-এ যুক্ত হচ্ছে বিশেষ ‘লো পাওয়ার মোড’। ব্যাটারির চার্জ কমে গেলে এই মোডে আইফোনকে বাড়তি তিন ঘণ্টা পর্যন্ত পরিচালনা করা সম্ভব হবে।
 
আইপ্যাডে বাড়তি সুবিধা

আইওএস ৯-এ এসে কেবল আইপ্যাডের জন্যই কিছু বাড়তি ফিচার যুক্ত করা হয়েছে। যেমন—এতে যোগ করা হয়েছে একটি বিশেষ কুইকটাইপ কিবোর্ড। কপি, কাট, পেস্ট টুল ছাড়াও এতে সহজে ব্যবহারের জন্য যুক্ত হয়েছে ক্যামেরায় অ্যাকসেস, অ্যাটাচমেন্ট এবং ফরম্যাটিং। আবার কিবোর্ডে দুই আঙুল একসাথে ব্যবহার করা হলে তা ট্র্যাকপ্যাড হিসেবে কাজ করবে। স্লাইড ওভার, স্প্লিট ভিউ, পিকচার ইন পিকচার প্রভৃতি ফিচারও আইপ্যাডে বাড়তি সুবিধা প্রদান করবে।

স্পটলাইট সার্চ
 
নতুন সিরির সুবিধা নিয়েই অ্যাপল চালু করেছে স্পটলাইট সার্চ ফিচার। নতুন সুবিধা যুক্ত হওয়ায় এখন স্পটলাইট সার্চের মাধ্যমে সার্চ পেজে অ্যাপ সাজেশন, কি কন্টাক্ট, টাইম স্পেসিফিক ইনফরমেশন প্রভৃতি তথ্যও হাজির হবে। আর হোম স্ক্রিন থেকে সোয়াইপ করে সরাসরি সার্চ পেজ হাজির হবে।

পুরোনো মডেলেও চলবে

নতুন সংস্করণের আইওসে সাধারণত আইফোন বা আইপ্যাডের আগের দুয়েকটি মডেলই সমর্থন করা হয়ে থাকে। এই ধারার ব্যতিক্রম ঘটানো হয়েছে আইওএস ৯-এ এসে। ফলে আইওএস ৮ যেসব অ্যাপল ডিভাইসে ব্যবহার করা যায়, তার সবগুলোতেই ব্যবহার করা যাবে আইওএস ৯। এতে করে আইপ্যাড ২ এবং আইফোন ৪এস থেকে শুরু করে পরবর্তী সংস্করণের সকল আইফোন ও আইপ্যাডে ব্যবহার করা যাবে আইওএস ৯।

আকারে ছোট

আইওএস ৮ নানা দিক থেকে প্রশংসিত হলেও এর ডাউনলোড ফাইলের আকারের কারণে এটি ব্যপকভাবে সমালোচিত হয়। ওই সংস্করণটির আপডেট ফাইলটি ছিল ৪.৬ গিগাবাইটের! এতে করে ডিভাইসের স্টোরেজের বড় একটি অংশ ব্যয় হয়ে গেছে অপারেটিং সিস্টেমেই। এই সমালোচনা অতিক্রম করতেই আইওএস ৯-এর আপডেটের আকার রাখা হয়েছে মাত্র ১.৩ গিগাবাইট। ফলে ডিভাইসের স্টোরেজে ব্যক্তিগত ফাইল রাখার সুযোগ বাড়ছে অনেকটাই।

একটি উত্তর ত্যাগ