ওয়াই-ফাইয়ের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ

0
299

নজরদারির কাজে ব্যবহৃত ‘সার্ভেইলেন্স ক্যামেরায়’ ওয়াই-ফাই সিগনালের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ করতে সক্ষম হয়েছেন বিজ্ঞানীরা। এ কাজের জন্য কাঠামোগত বিশেষ পরিবর্তন আনা হয়েছিল ওয়াই-ফাই রাউটার, হাব এবং ক্যামেরাটিতে। ব্যাটারি না থাকলেও ওয়াই-ফাই সিগনাল থেকে সংগৃহীত শক্তি জমা করে পরবর্তীতে ছবি তুলতেও সক্ষম হয়েছে ওই সার্ভেইলেন্স ক্যামেরা।

-ফাইয়ের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ ওয়াই-ফাইয়ের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ

বিবিসি জানিয়েছে, ‘পাওয়ার-ওভার-ওয়াই-ফাই’ নামের এই প্রযুক্তি উদ্ভাবন করেছেন ইউনিভার্সিটি অফ ওয়াশিংটন ইন সিয়াটলের পিএইচডি শিক্ষার্থী ভামসি তালা এবং তার সহকর্মীরা।

গবেষণার জন্য বাজারে প্রচলিত ওয়াই-ফাই রাউটার ব্যবহার করেন বিজ্ঞানীরা। প্রয়োজন মতো ‘কাস্টোমাইজ’ করে নেন রাউটারগুলোকে, যাতে ওয়াই-ফাই সিগনালের পাশাপাশি নিম্ন তরঙ্গের শব্দ সৃষ্টি করতে থাকে রাউটারগুলো। এতে ওয়াই-ফাই সিগনাল বজায় থাকার পাশাপাশি নির্দিষ্ট কয়েকটি ডিভাইসে বিদ্যুৎ শক্তি যোগান দিতে সক্ষম হন বিজ্ঞানীরা।

এই প্রযুক্তিতে সার্ভেইলেন্স ক্যামেরাটির একটি ছবি তোলার জন্য প্রয়োজনীয় শক্তি সংগ্রহ করতে ৩৫ মিনিট সময় লেগেছে বলে জানিয়েছে বিবিসি। ছোট এবং বিদ্যুৎ শক্তি কম খরচ করে এমন সেন্সরে বিদ্যুৎ শক্তি যোগান দেওয়ার কাজে এই প্রযুক্তি ব্যবহারের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট গবেষকরা।

একটি উত্তর ত্যাগ