ওডেস্কে টিউটোরিয়াল (পর্ব ৪) ওডেস্কে প্রোফাইল সাজানোর উপায়

0
323
ওডেস্কে টিউটোরিয়াল (পর্ব ৪) ওডেস্কে প্রোফাইল সাজানোর উপায়

kafi

বড় একটি কোম্পানিতে ছোট একটি জব করছি :) দেখা হলে বিস্তারিত আড্ডা হবে। ধন্যবাদ
ওডেস্কে টিউটোরিয়াল (পর্ব ৪) ওডেস্কে প্রোফাইল সাজানোর উপায়

ওডেস্কে বায়ার বা ক্লাইন্টকে আকর্ষন করার মত একটি প্রোফাইল (100% Profile) তৈরি করার জন্য নিচের বিষয়গুলোর দিকে খেয়াল রাখতে হবেঃ

১। TITLE:  টাইটেলে আপনি যে কাজগুলো করতে চান সেগুলোর সুন্দরভাবে উল্লেখ করুন যাতে যে কেউ বুঝতে পারে আপনি সেই কাজগুলোতে দক্ষ। এটা অনেক গুরুত্বপূর্ণ। কারন এটাই আপনার নামের সাথে সবার প্রথমে ক্লাইন্ট দেখতে পারবে। এটা দেখে ক্লাইন্টের পছন্দ করলে আপনার বাকি প্রোফাইল দেখতে আগ্রহ বোধ করবে। যেমনঃ Software Development, Graphic and Web Design Experience, Article Writing and Re-Writing Experience, Virtual Assistant with SEO, Logo and Banner Design, Data Entry ইত্যাদি।

২। Hourly Rate: ঘন্টা চুক্তি ভিত্তিক কাজের ক্ষেত্রে, নতুনদের উচিৎ কম রেটে বিড করা। তবে এমন কম নয় যেন মার্কেট নষ্ট হয়। সর্ব নিম্ন ৫ ডলার করবেন, তাও প্রথম ফিড ব্যাক পর্যন্ত। এর পর বাড়াতে থাকবেন।

৩। Overview: ওভারভিউ সুন্দর করে লিখবেন। ভাল ভাল প্রোফাইলগুলো দেখেন। সেগুলো থেকে আইডিয়া নিয়ে ভাল একটা ওভারভিউ লিখে ফেলুন নিজের প্রোফাইলের জন্য।

৪। Skill : এখানে যা যা পারেন সব যোগ করুন।

৫। Employment History: এখানে আপনার চাকুরীর অভিজ্ঞতা উল্লেখ করুন। আপনি Skill এ যা উল্লেখ করেছেন, তার কোন প্রমাণস্বরূপ কিছু উল্লেখ থাকলে ভাল হয়।

৬। Portfolio Projects: এখানে যত গুলো কাজ করেছেন সব উল্লেখ করুন। ভালো ভালো প্রোফাইলে কিভাবে পোর্টফোলিও দেয়া থাকে দেখুন। সেভাবে করার চেষ্টা করুন। যেমনঃ টাইটেলে ভালো একটা টাইটেল দিন, প্রজেক্ট সম্পর্কিত ক্যাটাগরি সঠিক দিবেন অবশ্যই। প্রজেক্ট যদি লাইভ থাকে তাহলে প্রজেক্ট ইউ আর এল (Project URL) দিবেন, ডেট দিবেন এবং সুন্দর বর্ণনা (Proper Description) লিখবেন। আপনি যে যে কাজ করেছেন, সব উল্লেখ করবেন। কোন পি ডি এফ থাকলে সেটা উল্লেখ করতে পারেন।

৭। Certifications: কোন সার্টিফিকেট থাকলে সেটা  যোগ করবেন (সার্টিফিকেট পেতে টেস্ট দিতে হয়)।

৮। Test: আপনি যেই সংক্রান্ত কাজ করবেন সেই সম্পর্কিত সব টেস্ট দিবেন। দয়া করে কেউ ফেইল করলে সেই টেষ্ট প্রোফাইলে দেখাবেন না।

এখানে শুধুমাত্র যেগুলো আপনার কাজ পাওয়ার ক্ষেত্রে প্রভাবিত করবে, সেগুলো উল্লেখ করা হয়েছে। বাকি সবগুলো তথ্য দিয়ে আপনার প্রোফাইল অবশ্যই ১০০% করে ফেলুন।

একটি উত্তর ত্যাগ