ওয়ার্ডপ্রেসের নতুন ভার্সন “ক্রিটিক্যাল সিক্যুরিটি রিলিজ”

0
401
ওয়ার্ডপ্রেসের নতুন ভার্সন "ক্রিটিক্যাল সিক্যুরিটি রিলিজ"

tarikul.h

আমি ভালোবাসি বিজ্ঞান এর তথ্য সমুহ নিয়ে ঘাটা ঘটি করতে, নিজে খুব একটা জানিনা কিন্তু নানান দেশি বিদেশি ওয়েবসাইট থেকে তথ্য প্রযুক্তি মুলক সংবাদ গুলো পড়তে এবং লিখতে আমার চমৎকার লাগে।
ওয়ার্ডপ্রেসের নতুন ভার্সন "ক্রিটিক্যাল সিক্যুরিটি রিলিজ"

সম্প্রতি মুক্তি দেয়া হয়েছে জনপ্রিয় কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএস) ওয়ার্ডপ্রেস এর নতুন ভার্সন ৪.২.২। এটি তাদের ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে। সম্প্রতি অবমুক্ত করা এই ভার্সনটিকে বলা হচ্ছে ক্রিটিক্যাল সিক্যুরিটি রিলিজ। তাই ওয়ার্ডপ্রেস তার সকল ব্যবহারকারীগণকে পুরনো ভার্সন বদলে নতুন এই ভার্সনে হালনাগাদ করে নিতে বলেছেন (পূর্বের সকল ভার্সনের জন্য প্রযোজ্য)।

সিক্যুরিটি রিলিজ ওয়ার্ডপ্রেসের নতুন ভার্সন "ক্রিটিক্যাল সিক্যুরিটি রিলিজ"

ভার্সন ৪.২.২ মূলত ২টি নিরাপত্তা বিষয়কে গুরুত্ব দিয়ে তা ঠিক করেছে। ১ম টি হল, জেনেরিকন্স আইকন প্যাকেজ। যেটা বেশ কিছু জনপ্রিয় থিম এবং প্লাগিনে ব্যবহৃত হয়েছে। সেটা একটি এইচটিএমএল ফাইল ধারণ করত যা ওয়েবসাইট আক্রমণের জন্য ব্যবহৃত হত।

আর ২য় টি হল, আগের ভার্সনগুলোতে আরেকটি ক্রিটিক্যাল নাজুক (vulnerable) অবস্থা ছিল যেটা ভিন্ন পরিচয়হীন ব্যবহারকারীদেরকে (ইউজারের মত) সাইট ব্যবহারের সুযোগ দিত। ফলে সাইট হ্যাক হওয়ার সম্ভাবনা বেড়ে যেত। নতুন ভার্সনে এই বিষয়টিকে ঠিক করা হয়েছে।

এ দুটি সমস্যার সমাধান ছাড়াও নতুন ভার্সনটি ভিজ্যুয়াল এডিটরের নিরাপত্তাকে শক্তিশালী করেছে এবং আগের রিলিজের ১৩ টি সমস্যার সমাধান দিয়েছে।

একটি উত্তর ত্যাগ