ল্যাপটপ এবং কম্পিউটার এর এরর ম্যাসেজ গুলো কেন দেখায়? কিভাবে সমাধান করবেন? পর্ব ২

0
284

ইউজার প্রোফাইল লোড না হওয়া

‘Windows cannot load profile because it may be corrupted’ উইন্ডোজ লগিংয়ের সময় এ ধরনের মেসেজ আবির্ভূত হতে পারে। এ মেসেজ আবির্ভূত হতে পারে করাপ্ট করা ইউজার প্রোফাইলে লগ করার সময়, যা নিজেই ভাইরাস আক্রান্ত হওয়ার কারণ হয়ে দাঁড়ায়।

এমন অবস্থায় পিসি রিস্টার্ট করে আবার লগিংয়ের চেষ্টা করুন। কখনো কখনো এই এররের কারণ হয়ে দাঁড়াতে পারে অ্যান্টিভাইরাস প্রোগ্রাম, যা লগিং প্রসেসে কাজ করে।

যদি এটি কাজ না করে, সেক্ষেত্রে সুসংবাদ হলো কখনো কখনো করাপ্ট করা ইউজার প্রোফাইল রিপেয়ার করা যায়। অবশ্য এ প্রসেসটি বেশ জটিল। সহায়তার জন্য উইন্ডোজ ৭ ও ভিস্তার ক্ষেত্রে ব্যবহার করা যায় মাইক্রোসফটের মেইনটেনেন্স ডিটেইলস ইনস্ট্রাকশন। তবে এক্সপির ক্ষেত্রে ব্যবহারকারীকে এখানেই ক্লিক করতে হবে।

এক্ষেত্রে যদি প্রমাণ হয় সমস্যা সমাধান করা কঠিন এবং পিসিতে অন্য কোনো ইউজার অ্যাকাউন্ট নেই। সেক্ষেত্রে একমাত্র উপায় হলো উইন্ডোজকে রিইনস্টল করতে হবে।

এ সমস্যার নিরাপত্তা হিসেবে প্রথমে পিসিতে তৈরি করা উচিত ন্যূনতম আরেকটি অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট। যদিও এটি কখনো ব্যবহার হবে না। যদি মূল ইউজার অ্যাকাউন্ট করাপ্ট হয়ে যায়, তাহলে এই সংরক্ষিত অ্যাকাউন্টকে ব্যবহার করা যাতে পারে লগ অন এবং করাপ্ট করা প্রোফাইল থেকে ডাটা রিকোভার করার জন্য।

সফটওয়্যার সমস্যা

স্টার্টআপ ও লগঅন এররের মূল কারণ হলো কিছু প্রোগ্রাম স্বয়ংক্রিয়ভাবে লোড হতে চেষ্টা করে। এরর প্রায় সব ধরনের হতে পারে। সুতরাং এররের কারণ কমানো কঠিন হয়ে পড়ে যদি এরর সবসময় একই হয়। তাহলে সমস্যার কারণ হিসেবে সফটওয়্যার বা প্রোগ্রামকে দায়ী করা যায়।

কখনো কখনো এ ধরনের স্টার্টআপ এররের কারণ হলো- প্রোগ্রাম একটু বেশি আগে স্টার্ট হওয়ার চেষ্টা করে বা ইন্টারনেট সংযোগ দেয়ার আগে প্রোগ্রাম আপডেটের জন্য চেক করা শুরু করে ইত্যাদি।

কিছু কিছু অ্যান্টিভাইরাস প্রোগ্রাম উইন্ডোজ ডেস্কটপে আবির্ভূত হওয়ার পর তাৎক্ষণিকভাবে প্রদর্শন করে সতর্কবার্তা। এসব প্রোগ্রাম যাতে স্বয়ংক্রিয়ভাবে লোড হতে না পারে, সেজন্য Start>All Programs-এ ক্লিক করে Startup ফোল্ডার ক্লিক করতে হবে। এই ফোল্ডারের আইটেমগুলো ডান ক্লিক করে নিরাপদে ডিলিট করা যেতে পারে। এজন্য কোনো আইটেমে ডান ক্লিক করে Delete বেছে নিতে হবে।

কিছু কিছু প্রোগ্রাম স্টার্টআপ ফোল্ডারে আবির্ভূত হয় না ঠিকই, তবে উইন্ডোজের সাথে সাথে চালু হয় আমাদের অজান্তে। এগুলো যাতে উইন্ডোজের সাথে চালু হতে না পারে সেজন্য ব্যবহার করতে পারেন সিস্টেম কনফিগারেশন ইউটিলিটি।

সিস্টেম কনফিগারেশন ইউটিলিটির ওপেন স্ক্রিন থেকে বেছে নিন Selective Startup এবং ‘Load Startup items’। লেবেল করা বক্স থেকে টিক অপসারণ করুন। এবার Okতে ক্লিক করে পিসি রিস্টার্ট করুন।

এর ফলে যদি এরর দূর হয়, তাহলে এই ইউটিলিটি আবার চালু করুন। এরপর Startup ট্যাবে ক্লিক করুন এবং প্রতিবার একটি করে স্টার্টআপ আইটেম এনাবল করুন। প্রতিটি আইটেম এনাবল করার পর পিসি রিস্টার্ট করুন। এই প্রসেসটি বেশ সময়সাপেক্ষ হলেও ক্রমাগত বিরক্তিকর এরর থেকে পরিত্রাণের একটি কার্যকর পদক্ষেপ। যদি সন্দেহজনক প্রোগ্রামটি শনাক্ত করতে পারেন, তাহলে তা আনইনস্টল করুন বা আপডেট ভার্সনের জন্য ম্যানুফ্যাকচারের ওয়েবসাইট চেক করুন।

একটি উত্তর ত্যাগ