অদ্ভুত সামুদ্রিক গরু

0
355
গরু একটি গৃহপালিত পশু এটি আমরা সবাই জানি । তবে সামুদ্রিক গরুর নাম শুনেছেন কি? হ্যাঁ, আশ্চর্যজনক হলেও সত্য যে, সমুদ্রে চার ধরনের গরু রয়েছে। এর একটার নাম ডুগঙ্গ এবং অপর তিনটির নাম ম্যানাটিস। ধীরগতির এ প্রাণীটি একটি জলজ স্তন্যপায়ী প্রাণী। সমুদ্রের লতাপাতা খেয়েই এরা জীবন ধারণ করে।

ভারত মহাসাগর থেকে অস্ট্রেলিয়ার উত্তর সমুদ্র-তলবর্তী অঞ্চলে ডুগঙ্গ শ্রেণীর অদ্ভুত সামুদ্রিক গরু দেখা যায়। এদের দৈর্ঘ্য ৮ থেকে ৯ ফুট পর্যন্ত হয়। তবে ম্যানটিসগুলো ১৫ ফুট পর্যন্ত লম্বা হয় আর ওজন হয় ৫০০ পাউন্ড পর্যন্ত। এছাড়া পারস্য সাগরের উপকূলের পানিতে এবং ফিলিপাইনেও সামুদ্রিক গরু দেখা যায়।

 
সামুদ্রিক গরু অদ্ভুত সামুদ্রিক গরু

ডলফিনের মতো ডুগঙ্গ এর সাঁতার অঙ্গ রয়েছে। এ সাঁতার অঙ্গ সমুদ্র তলদেশে খাবার গ্রহণের সময় ব্যবহার করে। পুরুষ ডুগঙ্গের দাঁত গজায় ১২-১৫ বছর বয়সের মধ্যে। এরা জোড়ায় জোড়ায় চলাফেলা করে। সাধারণত মা ও তার বাচ্চা একসঙ্গে চলাফেরা করে। ১২-১৪ মাস গর্ভধারণের পর এ প্রাণী বাচ্চা প্রসব করে।

জন্মের পর বাচ্চারা কয়েক বছর তাদের মায়ের সঙ্গে কাটায়। বাচ্চা ডুগঙ্গ ১৮ মাস পর্যন্ত মায়ের দুধ পান করে। সামুদ্রিক গরু পানির নিচে তীব্র শব্দ সৃষ্টি করার মাধ্যমে স্বল্পমাত্রার যোগাযোগ সম্পন্ন করে। এমনকি এদের মুখের অবয়ব অনেকটা মানুষের মতো বলে এদের মৎস্যকন্যাও বলা হয়।

LEAVE A REPLY

3 + twelve =