আর্টিকেল লিখতে চান? জেনে নিন কিভাবে চটপট লিখে ফেলবেন একটি চমৎকার আর্টিকেল!

0
360

যারা পড়া লেখা জানেন, তাদের সবাই লিখতে পারেন! তাই, আর্টিকেল লিখাটা বেশ কঠিন নয়। আসলে কঠিন ব্যাপারটা হল সাজিয়ে গুছিয়ে নিজের লেখা আর্টিকেলটাকে মানসম্পন্ন করে পাঠকদের স্যামনে উপস্থাপন করা।

ঠিক?

প্রকৃতঅর্থে, আর্টিকেল লিখাটা হলঃ কোন বিষয়ে নিজের চিন্তাভাবনাটা গুছিয়ে উপস্থাপন করা এবং যে ভাষায় আর্টিকেলটা লিখা হচ্ছে, সে ভাষার শব্দ নিয়ে খেলাধুলা করা! আপনি যদি শব্দ নিয়ে খেলতে চান, তবে ভালো আর্টিকেল রাইটার হয়ে যান। আপনার হাতে ফুটে উঠবে যাদু! দিন দিন আপনি লেখাতে দক্ষ হয়ে উঠবেন আর আপনি আপনার লেখা দিয়ে মানুষকে মুগ্ধ করে রেখে হয়ে যাবেন লেখার যাদুকর!

 

আর্টিকেল কিভাবে লিখবেন?

প্রথেমেই চিন্তাভাবনা করে নিন, আপনার আর্টিকেল এর বিষয়অনুপাতে কেমন উপস্থাপন ফরম্যাট খাপ খেটে পারে। তারপর ঘটঘট শব্দ তুলুন কীবোর্ড এ আর লিখে ফেলুন সে বিষয়ের উপর আর্টিকেলটি।

 

ও হ্যাঁ কিছু শর্ত আছে…

১। ভাষাগত দক্ষতা

২। যে বিষয়ে লিখবেন সে বিষয়ের উপর যথেষ্ট(লিখার মতো) জ্ঞান

৩। টাইপিং ক্ষমতা(:D)

233672-1VzWq41402666662 আর্টিকেল লিখতে চান? জেনে নিন কিভাবে চটপট লিখে ফেলবেন একটি চমৎকার আর্টিকেল!

এবার আমি দেখাবো কিভাবে একটি আর্টিকেল লিখবেন। সরি, চটপট কিভাবে একটি চমৎকার আর্টিকেল লিখবেন। :)

এক্ষেত্রে আমি আর্টিকেল ফরম্যাট টি আগে বলে নেই।

আর্টিকেল ফরম্যাটঃ

1. Introduction

2. Body

3. Conclusion


 

1. Introduction(সূচনা): সূচনা অংশে লিখবেন প্রারাম্ভিক আলোচনা। যেমন ধরুন, আমাদের লিখার বিষয় হচ্ছে: How To Write A Killer Article. এই বিষয়ের উপর প্রারম্ভিক আলোচনাটা আমরা সূচনাতে করে নিবো, যেমনঃ আর্টিকেল লিখা নিয়ে কিছু কথা(1 or 2 sentences), পিলার আর্টিকেল কাকে বলে(1 or 2 sentences), পিলার আর্টিকেল লিখার গুরুত্ব(1 or 2 sentences) এবং পিলার আর্টিকেল লিখা শেখার গুরুত্ব(1 or 2 sentences) ইত্যাদি দিয়েই কিন্তু আমরা সূচনা অংশটি সাজিয়ে নিতে পারি।

 

2. Body: বডি অংশে আসবে মূল আলোচনা। Introduction পার্ট এ আমরা সমস্যার ব্যাপারে সাধারণ আলোচনা(সাদামাটা আলোচনা অথবা Basic Concept) করে নেয়ার পর, বডি অংশে আমরা বিস্তারিত আলোচনা করবো। এই বিস্তারিত আলোচনাটা যতটা সম্ভব গুছিয়ে উপস্থাপন করতে হবে। আর, আলোচনাটা পয়েন্টআকারে উপস্থাপন করতে পারলে সবচেয়ে বেটার।

 

উপসংহারঃ সূচনা এবং বডি অংশ নিয়ে হবে আপনার উপসংহার। অর্থাৎ, আপনি এতক্ষন যা যা আলোচনা করেছেন, তার একটা Overall concept অথবা summery লিখেই আপনি শেষ করতে পারেন আপনার আর্টিকেল লেখা।

ব্যাস! হয়ে গেলো আপনার আর্টিকেল। এখন প্রুফ দেখার পালা! :D

বিঃ দ্রঃ সব বিষয়ের উপর একই ফরম্যাট ব্যাবহার করবেন না। বিষয় অনুপাতে আর্টিকেল ফরম্যাট চয়েস করতে হবে।

ইনশাল্লাহ, স্যামনে আর্টিকেল রাইটিং নিয়ে আরও কিছু লেখা লিখার ইচ্ছা আছে। :)

————————————————————–

আর্টিকেল লিখার মূলমন্ত্রঃ

আমি পড়লাম,

আমি জানলাম।

আমি লিখলাম,

আমি আরও গভীরে জানলাম।

আমি লিখে শেয়ার করলাম,

আমি বিজ্ঞতার সোপানে পা রাখলাম।।


 

বই পড়ি পড়তে ভালো লাগে, আর শেয়ার করি।

My Online Book Store: Bangla Books PDF

একটি উত্তর ত্যাগ