আতঙ্ক হচ্ছে সেলফি

0
273

স্মার্টফোন বা ট্যাবলেট হাতে নিয়ে নিজেই নিজের ছবি তোলাই হলো সেলফি। এ যুগের জনপ্রিয় এক ধারা। ফেসবুক, গুগল+, ইন্সটাগ্রাম, স্ন্যাপচ্যাট ও টুইটার ভেসে যায় এই সেলফিতেই। তবে জনপ্রিয়তার সাথে সাথে সেলফি নিয়ে যে অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটছে না, তা নয়। খবরের পাতা খুললেই প্রায় দেখা যাচ্ছে, সেলফির কারণে মৃত্যু, সেলফিই কাল ইত্যাদি। আজ তাই সময়ের সাথে সাথে সেলফিও হয়ে উঠছে এক আতঙ্কের নাম।

সেলফি তুলতে গিয়ে প্রাণ হারিয়েছেন ভারতের এই দুই ছাত্রী আতঙ্ক হচ্ছে সেলফি

সেলফি আতঙ্কের ৫ নমুনার কথা জানিয়েছে ভারতের সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়া। সংবাদ মাধ্যমটির বরাত দিয়ে সেলফি প্রেমীদের এই আতঙ্কের পেছনের কথা তুলে ধরেছে অর্থসূচক।

১. মৃত্যু : সেলফি থেকে মৃত্যুর আতঙ্ক বাড়ছে। সম্প্রতি ইন্দানেশিয়ার বালিতে সেলফি তুলতে গিয়ে ২ মিটার উঁচু পর্বত থেকে সাগরে পড়ে সিঙ্গাপুরের ২১ বছরের এক তরুণের মৃত্যু হয়েছে। এছাড়া মস্কোয় ৯ এমএম পিস্তল নিয়ে সেলফি তোলার সময় নিজের মাথায় নিজেই গুলি করে মারা যান ২১ বছরের এক রাশিয়ান তরুণী।

আতঙ্ক ছড়াচ্ছে সেলফি আতঙ্ক হচ্ছে সেলফি

২. তারকাদের না: সেলফি তোলায় বিরক্ত হচ্ছেন বিখ্যাত তারকারা। সম্প্রতি প্যারিসে ফ্রেঞ্চ ওপেনের প্রথম রাউন্ডে রজার ফেদেরার জয়ের পর আসন ছেড়ে স্টেডিয়ামের কোর্টে ঢুকে পড়েন এক অতি উৎসাহী ভক্ত। এরপর তার সাথে সেলফি তুলতে চান ওই ভক্ত। এতে রেগে যান রজার ফেদেরার। এ ঘটনাকে তিনি নিরাপত্তায় মারাত্মক ত্রুটি বলে বিবেচনা করেন।

এদিকে সদ্য শেষ হওয়া কান চলচ্চিত্র উৎসবের লাল গালিচায় সেলফি তোলার উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। উৎসবের সভাপতি পিয়ারে লেস্কুরে বলেন, সেলফির মতো তোমরা কুৎসিত নও। সালমা হায়েক এ নিষেধাজ্ঞাকে সমর্থন করেন।

সদ্য শেষ হওয়া কান উৎসবে নিষিদ্ধ করা হয় সেলফি আতঙ্ক হচ্ছে সেলফি

৩. ভুল জায়গায় ভুল ক্লিক: যে জায়গায় ঠিক, সে জায়গার; আবার যে জায়গায় ঠিক নয়, সে জায়গারও সেলফি তোলায় বিপাকে পড়ছেন অনেকেই।

উদাহরণ হিসেবে প্রতিবেদনে জানানো হয়েছে, ২০১৩ সালে নেলসন ম্যান্ডেলার শেষকৃত্যে তোলা সেলফি নিয়ে বিতর্কে জড়ান ডেনিস প্রধানমন্ত্রী হিলে থোরনিং-স্কমিদত, ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন এবং মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ওবামা ও ক্যামেরনকে পাশে রেখে সেই সেলফি তোলেন ডেনিস প্রধানমন্ত্রী।

যে জায়গায় ঠিক, সে জায়গার; আবার যে জায়গায় ঠিক নয়, সে জায়গারও সেলফি তোলায় বিপাকে পড়ছেন অনেকেই আতঙ্ক হচ্ছে সেলফি

৪. বিমান দুর্ঘটনা: সেলফির কারণে বিমান দুর্ঘটনাও ঘটছে। গত বছর যুক্তরাষ্ট্রে ভয়াবহ বিমান দুর্ঘটনার কারণ ছিল সেলফি। ২০১৪ সালের ৩১ মে অমরিত পাল কলোরাডোর ডেনভারের নিকট একটি ছোট বিমান চালানোর সময় সেলফি তুলতে গেলে ফোনের আলোর মাধ্যমে মনোসংযোগ হারিয়ে ফেলেন তিনি। এতে বিমানটি ভূপাতিত হলে তিনি ও তার যাত্রী জোতিন্দর সিং মারা যান।

৫. ইতিহাস ধ্বংস: চলতি মে মাসে সেলফি তুলতে গিয়ে ইতালির ক্রিমোনা শহরের লোগিয়া দেই মিলিতি রাজপ্রাসাদে হারকিউলিসের অমূল্য মূর্তি ধ্বংস করে ফেলে পর্যটকরা। এতে মূর্তির মুকুটের এক টুকরার নীচে চাপা পড়েছিল এক মানুষ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here