লিংক শেয়ারের সুবিধা দিচ্ছে গুগল

0
290

ইউটিউবে ভিডিও দেখছেন অথবা কোন জব সাইট ব্রাউজ করছেন; হঠাৎই গুরুত্বপূর্ণ কোন কিছুর লিংক শেয়ারের প্রয়োজন হল পাশের বন্ধু কিংবা সহকর্মীর কম্পিউটারে। এতেই শুরু হয়ে গেল বিপত্তি। এখন হয় লিংকটি আপনাকে মুখে বলতে হবে পাশের জনকে নয়তো কপি করে পাঠাতে হবে ইমেইল কিংবা মেসেঞ্জারের মাধ্যমে। এতো ঝক্কি পেরিয়ে লিংক শেয়ার করা হয়তো এড়িয়ে যাবেন অনেকেই। কিন্তু এক ক্লিকেই যদি করা যেতো এই কাজটি।

হ্যাঁ, এইসব ঝামেলা দূর করে এক ক্লিকেই শুধুমাত্র শব্দ তরঙ্গ ব্যবহার করে লিংক শেয়ারের ব্যবস্থা নিয়ে এল গুগল। আর সেই ব্যবস্থাটি হল ক্রোম ব্রাউজারের নতুন পরীক্ষামূলক এক্সটেনশন ‘গুগল টোন’। যার মাধ্যমে এক কক্ষে অবস্থানরত ব্যবহারকারীদের মধ্যে ওয়েবসাইটের লিংক শেয়ার করা যাবে খুব সহজে। ল্যাপটপ থেকে নি:সৃত বিশেষ ধরণের শব্দের মাধ্যমে লিংক শেয়ারের এই কাজটি করা যাবে।

‘গুগল টোন’ এক্সটেনশনটি ব্যবহার করাও খুব সহজ। প্রথমে এটিকে ক্রোম ব্রাউজারে ইন্সটল করে নিতে হবে। তারপর যে ওয়েবসাইটের লিংক শেয়ার করতে হবে, সেটি একটি ট্যাবে খুলতে হবে। এরপর ভলিউম বাটন এবং মাইক্রোফোন অন থাকা অবস্থায় টোন বাটনে ক্লিক করতে হবে। তখন ল্যাপটপ থেকে স্বল্প সময়ের জন্য পর্যায়ক্রমিকভাবে কয়েকটি বিপ (বিশেষ ধরনের শব্দ) শোনা যাবে। যার ফলে নিকটস্থ কম্পিউটার (যেটিতে ‘গুগল টোন’ ইনস্টল আছে) একটি নোটিফিকেশন গ্রহণ করবে যেখানে আপনার গুগল প্রোফাইল নেম, ছবি এবং শেয়ার করা লিংকটি দেখাবে। এই নোটিফিকেশনে ক্লিক করলে শেয়ার করা লিংকটি ক্রোম ব্রাউজারে নতুন একটি ট্যাবের মাধ্যমে খুলবে। ইচ্ছে করলে নোটিফিকেশনটি উপেক্ষাও করা যাবে।

গুগলের একটি অফিসিয়াল পোস্টে বলা হচ্ছে, ‘গুগল টোন’ বানানোর পেছনের কারণ হল; যখন ই-মেইল, চ্যাটের মতো ডিজিটাল যোগাযোগ ব্যবস্থার মাধ্যমে সারা বিশ্বে কোন কিছু সহজে এবং দ্রুত শেয়ার করা যাচ্ছে তখন নিজের পাশের জনের কাছে কোন কিছু শেয়ার করার ব্যবস্থাটা জটিল।

যেহেতু এটি শব্দের উপর ভিত্তি করে কাজ করে তাই এর কার্যকারিতায় সামান্য পার্থক্য হতে পারে। এছাড়া যে জায়গায় এটি ব্যবহৃত হবে সেই জায়গাটি কতটা কোলাহলপূর্ণ বা নীরব, স্পিকারের ভলিউম, মাইকের স্পর্শকাতরতা এমনকি আপনার অবস্থানও ‘গুগল টোনের’ কার্যকারিতায় প্রভাব ফেলবে।

এই এক্সটেনশনটি শুধুমাত্র গুগল ক্রোমের ডেস্কটপ ভার্সনে কাজ করবে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

10 − one =