বিজ্ঞানভিত্তিক ক্যালকুলেটরে নির্ণয় করুন আপনার আয়ু

0
463

আমাদের প্রত্যেকের জীবনযাপনের ধরন, রোগ-ব্যাধি, পরিবারের সদস্যদের আয়ু ইত্যাদি বিবেচনা করে গবেষকরা আয়ু কত হবে তার বিজ্ঞানসম্মত অনুমান করতে পারেন। মার্কিন এক বিজ্ঞানী সম্প্রতি এ বিষয়গুলো একত্রিত করে অনলাইনে একটি ক্যালকুলেটর তৈরি করেছেন। এতে জেনে নেওয়া যাবে আপনার আয়ু কত হতে পারে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।

indian_lady_doctor_by_gmaxfun বিজ্ঞানভিত্তিক ক্যালকুলেটরে নির্ণয় করুন আপনার আয়ু

অনলাইনে বোস্টন মেডিক্যাল সেন্টারের গবেষক প্রফেসর থমাস পার্লস আবিষ্কৃত ক্যালকুলেটরের সাহায্যে আপনার বিভিন্ন তথ্য নিয়ে তা বিশ্লেষণ করে সম্ভাব্য আয়ু নির্ণয় করা সম্ভব। গবেষকরা সাম্প্রতিক নানা গবেষণার ভিত্তিতে জানতে পেরেছেন কোন কোন বিষয় মানুষকে সুস্থ ও দীর্ঘ জীবন দেয়। এসব বিষয়ের ওপর ভিত্তি করেই ক্যালকুলেটরটি তৈরি।
বিজ্ঞানভিত্তিক ক্যালকুলেটরে নির্ণয় করুন আপনার আয়ু বিজ্ঞানভিত্তিক ক্যালকুলেটরে নির্ণয় করুন আপনার আয়ু

 এ বিষয়ে প্রফেসর পার্লস বলেন, ‘সুস্থ জীবনযাপনের জন্য আপনার জেনেটিক টেস্ট করার প্রয়োজন নেই। বর্তমানে আপনি যে আচরণগুলো করছেন, সেগুলোর ভিত্তিতেই বর্তমান জ্ঞান কাজে লাগিয়েই এটি করা সম্ভব।’

দেহের সুস্থ ওজন বজায় রাখা, ধূমপান বাদ দেওয়া, প্রতিদিন শারীরিক অনুশীলন করা এবং মেডিটেশন বা ইয়োগা বা অনুরূপ কোনো কাজের মাধ্যমে মানসিক চাপ কমানো ইত্যাদির মাধ্যমেই আয়ু বাড়ানো সম্ভব বলে জানান তিনি। আর এসব বিষয় একত্রিত করেই এ ক্যালকুলেটরটি তৈরি করা হয়েছে।

বেশ কয়েকটি পাতার এ অনলাইন টুলটিতে অনেকগুলো প্রশ্ন করা হয়। এ প্রশ্নগুলোর উত্তর দেওয়ার পর তা দেখেই বয়স হিসাব করা হয়। প্রশ্নের শেষে নাম ও ইমেইল দেওয়ার নিয়ম রয়েছে। তবে তা উত্তর পাওয়ার জন্য গুরুত্বপূর্ণ নয়। অর্থাৎ নাম ও ইমেইল ফিলাপ করে নিচের বাটনে ক্লিক করলেই আপনার সম্ভাব্য আয়ু জানা যাবে। তবে এটি অনেকটা সম্ভাব্য আয়ু এবং এটি নিশ্চিত কোনো বিষয় নয় বলেও সতর্ক করেছেন নির্মাতারা।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

two × two =