বাজেটে সর্বোচ্চ বরাদ্দের তালিকায় নেই তথ্যপ্রযুক্তি-টেলিকম

0
207

আগামী ২০১৫-১৬ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে উন্নয়ন ও অনুন্নয়ন উভয় খাতে সর্বোচ্চ বারাদ্দ প্রাপ্ত ১০ বিভাগের অনুকূলে দেয়া হচ্ছে ১ লাখ ৩৭ হাজার ৯৬৮ কোটি টাকা। যা চলতি অর্থবছরের সংশোধিত বাজেটের চেয়ে ১৭ হাজার ৩৫৬ কোটি টাকা বেশি। কিন্তু সেই তালিকায় নেই তথ্যপ্রযুক্তি বা টেলিকম মন্ত্রনালায়ের নাম।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চলতি অর্থবছরে সংশোধিত বাজেটে সর্বোচ্চ ১০ মন্ত্রণালয়ের জন্য দেয়া হয়েছে ১ লাখ ২০ হাজার ৬১২ কোটি টাকা। একই সঙ্গে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) সর্বোচ্চ ১০ মন্ত্রণালয়ের অধীনে দেয়া হচ্ছে ৭০ হাজার ৭৫৮ কোটি টাকা। তবে এ হিসাবে সাড়ে ৯২ হাজার কোটি টাকার খসড়া এডিপি অনুসারে অর্থ মন্ত্রণালয়ের নির্দেশে ১০ মন্ত্রণালয় ও বিভাগকে এডিপির এ বরাদ্দ দেয় পরিকল্পনা কমিশন।পরে গত ১৪ মে খসড়া এডিপির চেয়ে সাড়ে ৪ হাজার কোটি টাকা বেশি বরাদ্দ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 
এতে এডিপির আকার দাঁড়ায় ৯৭ হাজার কোটি টাকা। অতিরিক্ত বরাদ্দের মধ্যে বিদ্যুৎ বিভাগকে দেয়া হবে ১ হাজার কোটি টাকা। আর বাকি টাকা চাহিদা অনুসারে অন্যান্য খাতে বরাদ্দ দেয়া হবে বলে জানিয়েছে পরিকল্পনা কমিশন। চলতি অর্থবছরে সংশোধিত এডিপিতে সর্বোচ্চ বরাদ্দ প্রাপ্ত মন্ত্রণালয়গুলোর বিপরীতে দেয়া হয়েছে ৫৯ হাজার ৩৯৬ কোটি টাকা।খাত সংশ্লিষ্টরা বলছেন, বাংলাদেশে ডিজিটাল বিপ্লবের সময় বাজেটে সর্বোচ্চ বরাদ্দের তালিকায় তথ্যপ্রযুক্তি ও টেলিকমের নাম থাকা উচিৎ ছিল।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

twelve − one =