হিটলারের স্ত্রীর চুলের ডিএনএ!

0
380
হিটলারের স্ত্রীকে নিয়ে নানাজনে নানা কথা বললেও অবশেষে তার আসল পরিচয় তুলে ধরা হয়েছে। ডিএনএ করা হয় তার চুলের। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যার নির্দেশে লাখ লাখ ইহুদিকে হত্যা করা হয়েছিল সেই নাৎসি নেতা আডলফ হিটলারের স্ত্রী এভা ব্রাউনকে নিয়ে কথা। তিনি নাকি ইহুদি বংশোদ্ভূত ছিলেন!

একটি প্রামাণ্যচিত্র নির্মাণের জন্য ডিএনএ বিশ্লেষণ করতে গিয়ে বেরিয়ে এসেছে এ তথ্য। যুদ্ধে পরাজয় নিশ্চিত জেনে ১৯৪৫ সালে বার্লিনের এক বাংকারে আত্মহত্যা করেন হিটলার ও তার দীর্ঘদিনের প্রেমিকা এভা। অবশ্য তার কিছুদিন আগে তারা বিয়ে করেছিলেন।

এভা ব্রাউনের চুলের ডিএনএ নমুনা পরীক্ষা করে প্রামাণ্যচিত্রে বলা হচ্ছে, তার পূর্বপুরুষরা সম্ভবত আশকেনাজি ইহুদি বংশধারা থেকে এসেছিলেন।

মার্কিন সেনাবাহিনীর গোয়েন্দা কর্মকর্তা ক্যাপ্টেন পল বেয়ার ১৯৪৫ সালে আলপাইন অঞ্চলে হিটলারের বাড়ি থেকে এভার চিরুনিতে লেগে থাকা চুলের ওই নমুনা সংগ্রহ করেন।

ওই ভবনে প্রবেশের সুযোগ থাকায় এভার ব্যবহৃত অনেককিছুই সংগ্রহ করেছিলেন পল বেয়ার। ১৯৪৫ সালে ব্যার্গহোফ-এ তোলা একটি আলোকচিত্রেও এভার সেই চিরুনি হাতে দেখা যায় এই সেনা কর্মকর্তাকে।

চুলের ডিএনএ পরীক্ষা করা বিজ্ঞানীরা বলছেন, মাতুল বংশ থেকে এভার ডিএনএ’র যে অংশটি এসেছে, তা আশকেনাজি ইহুদিদের সঙ্গে অনেকটাই মিলে যায়। মধ্যযুগে যে আশকেনাজিরা মধ্য ও পূর্ব ইউরোপে ছড়িয়ে পড়েছিলেন তাদের অনেকেই ঊনিশ শতকে ক্যাথলিক খ্রিষ্টান হয়ে যান।

‘ডেড ফেমাস ডিএনএ’ শিরোনামের ওই প্রামাণ্যচিত্রটি বুধবার ব্রিটেনের চ্যানেল ফোরে সম্প্রচার করার কথা। অনুষ্ঠানটির উপস্থাপক মার্ক ইভানস বলেন, ‘এটা আমাদের যথেষ্ট চিন্তার খোরাক যোগাতে পারে। তবে এমন অসাধারণ কিছু পেয়ে যাব তা আমি স্বপ্নেও ভাবিনি’।

একটি উত্তর ত্যাগ