ওরাকলের রাজ্যে স্বাগতম! ওরাকল পরিচিতি : পর্ব-১

1
439

আসসালামু আলাইকুম!

ওরাকল সম্পর্কে কম বেশি আমরা সবাই জানি। ডাটাবেস সফটওয়্যার এর জগতে নম্বর-১ ব্রান্ড হচ্ছে ওরাকল।  ওরাকল ডাটাবেস দিয়ে ডাটাবেস তৈরি, ম্যানেজমেন্ট, কন্ট্রোল, ব্যাকাপ রাখা ইত্যাদি সবকিছু সহজে সম্পাদন করা যায় । অফলাইন কিংবা অনলাইন, স্ট্যাটিক কিংবা ডায়নামিক, ছোট কিংবা বিশার বড় যে ধরনের ডাটাবেসই হোক না কেন ওরাকলের সল্যুশনই সেরা। মোটকথা ডাটাবেস সংক্রান্ত সকল সমস্যার সমাধানে ওরাকল সর্বদাই একধাপ এগিয়ে।

ইনশাআল্লাহ ওরাকল ডাটাবেস নিয়ে ধারাবাহিক টিউটোরিয়াল করার ইচ্ছা আছে। প্রথমে Oracle SQL দিয়ে শুরু করব। পরবর্তীতে আপনাদের আগ্রহ থাকলে এবং উৎসাহ পেলে Oracle PL/SQL, Oracle Forms, Oracle Report, Oracle DBA ইত্যাদি বিষয় নিয়েও লিখব ইনশাআল্লাহ।

ইতিমধ্যে হয়ত বুঝতে পেরেছেন লেখালেখির অভ্যাস আমার কিছুই নাই তাই সম্পূর্ণ কোর্স হবে ব্যাবহারিক। তবে প্রয়োজনীয় বিষয়গুলো সংক্ষেপে আলোচনাও করা হবে।

যারা এই কোর্সে অংশগ্রহণ করতে আগ্রহী তারা এখন থেকেই প্রস্তুতি গ্রহণ করুন। কেননা আগামী পর্বে কিভাবে ওরাকল ডাটাবেস সফটওয়্যার ইন্সটল করতে হয় তা দেখানো হবে।

আমরা ওরাকল ১১জি সফটওয়্যারটি ব্যবহার করব। তাই সফটওয়্যারটি ডাউনলোড করে নিন। ফাইলগুলোর সাইজ প্রায় ২জিবি তাই ডাউনলোড দেবার আগে ভেবে নিন।

ডাউনলোড প্রক্রিয়াঃ

১। ওরাকল ডাটাবেস সফটওয়্যার ডাউনলোডের জন্য প্রথমেই ওরাকলের অফিশিয়াল সাইটে রেজিষ্ট্রেশন করে নিন।

0 ওরাকলের রাজ্যে স্বাগতম! ওরাকল পরিচিতি : পর্ব-১

২। সফটওয়্যারটি ডাইনলোড করতে এই লিংকে যান এবং নিম্নের চিত্রের ন্যায় ওরাকল ডাটাবেস ১১জি রিলিজ ২ সেকশন থেকে অপারেটিং সিস্টেম এবং বিট অনুযায়ী সিলেক্ট করে See All -এ ক্লিক করুন। এখানে আমি ৩২বিট উইন্ডোজের জন্য সফটওয়্যারটি সিলেক্ট করেছি।

1 ওরাকলের রাজ্যে স্বাগতম! ওরাকল পরিচিতি : পর্ব-১৩। তারপর নিম্নের চিত্রের ন্যায় Accept License Agreement এর রেডিও বাটন সিলেক্ট করে নিচের ফাইলগুলো ডাউনলোড করে নিন।

2 ওরাকলের রাজ্যে স্বাগতম! ওরাকল পরিচিতি : পর্ব-১

আজ এই পর্যন্তই থাক। ২জিবি ডাউনলোড করতে অনেক সময় লাগবে তাই না।

আল্লাহ হাফেজ।

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ