আইফোনের iCloud সম্পর্কে কিছু তথ্য

0
332

আইফোন হচ্ছে অ্যাপল ইনকর্পোরেটেড দ্বারা নির্মিত একটি আধুনিক ইন্টারনেট ও মাল্টিমিডিয়া সংযুক্ত স্মার্টফোন। অ্যাপলের সাবেক সিইও স্টিভ জবস প্রথম আইফোন অবমুক্ত করেন ৯ জানুয়ারি ২০০৭ তারিখে। প্রথম আইফোনের বাজারজাতকরণ শুরু হয় ২৯ জুন ২০০৭ তারিখে। বর্তমানে আইফোনের ৬ষ্ট জেনারেশন আইফোন ৬এস ও ৬প্লাস বাজারে পাওয়া যাচ্ছে। আইফোন ৭ খুব শীঘ্রয় বাজারে আসবে।

আপানদের মধ্যে অনেকেই আছেন আইফোন ব্যবহার করেন কিন্তু আইফোনের iCloud সম্পর্কে জানেন না। আপনারা সবাই দেখতে পাবেন, আইফোনের সেটিংসে

iCloud সম্পর্কে আইফোনের iCloud সম্পর্কে কিছু তথ্য
icloud বলে একটা অপশন আছে। এর কাজ কি? তাহলে চলুন জেনে নেই-

আপনারা যারা আইফোন ব্যবহার করেন তাদের অবশ্যই অ্যাপল আইডি আছে। কেননা অ্যাপল আইডি না থাকলে আপনি কোন প্রকার apps নামাতে পারবেন না।

ঠিক তেমনি আপনার অ্যাপল আইডির মত করে icloud আইডি থাকবে। কাজের কথায় আসা যাক-

১)মনে করেন আপনার আইফোনের যে অ্যাপল আইডি ব্যবহার করছেন তা আপনার বড় ভাই বা আপনার নিকট আত্মীয় কেউ ব্যবহার করছেন কিন্তু আপনি জানেন কি একই অ্যাপল আইডি যদি ২ টি মোবাইল এর মধ্যে সাইন ইন অবস্থায় থাকে তাহলে আপনি যা করবেন অর্থাৎ আপনি যদি কোন প্রকার ইমেজ বা কারো সাথে কথা বলেন আপনার সেই রেকর্ড আপনার ভাই বা আত্মীয় দেখতে পাবেন ঠিক আপনিও ওনাদের সব কাজকর্ম দেখতে পাবেন।

২) আপনার মোবাইল হারানো গিয়েছে আপনি হতাশ কেননা আপনার সব ডকুমেন্ট কিন্তু আপনার মোবাইল এর মধ্যে রয়ে গেছে। এখন আপনি টেনশন করছেন। কিন্তু আপনারা সবাই জানেন কি , আপনি যদি আপনার icloud একাউন্ট সাইন ইন করে থাকেন অর্থাৎ আপনার icloud একাউন্ট যদি লগইন অবস্থায় থাকে তাহলে আপনি নতুন মোবাইল কেনার পর আপনার সেই আইফোনের মধ্যে যদি আগের icloud আইডি দিয়ে লগইন করেন তাহলে আপনার সব ডকুমেন্ট ফিরে পাবেন।

৩) ইন্টারনেটে আপনার আইফোনের ফোন নাম্বার সেভ করে রাখার জন্য icloud এই অপশন অন করে রাখুন। যখনি কোন নতুন নাম্বার সেভ করবেন তখনি তা আপডেট করে রাখবে। শুধু ইন্টারনেট লাগবে। যদি ইন্টারনেট না থাকে তাহলে পরে যখন ইন্টারনেট থাকবে তখন Contacts/Phone অ্যাপসে গিয়ে উপরে বামে পেঁচানো অপশন এ ক্লিক করে আপডেট করে নিতে পারবেন। এটা আগে থেকেই অন করা থাকে যদি অফ করতে যান তাহলে দুইটা অপশন আসবে Keep on My iPhone (যার মানে আগে Sync হওয়া Phone Number গুলো আপনার আইফোনে রাখবেন কিনা) বা Delete from My iPhone (যার মানে আগে Sync হওয়া Phone Number গুলো আপনার আইফোন থেকে মুছে ফেলবেন কিনা) তাছাড়াও Yahoo/Gmail/Other ইমেইল দিয়েও Contacts/Phone Number সেভ করা যায়।

৪)আপনার আইফোনের Calendar অ্যাপসে যদি কোন কিছু সেভ করে রাখেন তা ইন্টারনেটে ব্যাকআপ করে রাখবে icloudঅন করে রাখলে। যেমন কারো জন্ম তারিখ, কোন ইভেন্ট। এটা যদি অফ করতে চান তাহলে দুইটা অপশন আসবে Keep on My iPhone (যার মানে আগে Sync হওয়া Calendar Information গুলো আপনার আইফোনে রাখবেন কিনা) বা Delete from My iPhone (যার মানে আগে Sync হওয়া Calendar Information গুলো আপনার আইফোন থেকে মুছে ফেলবেন কিনা) প্রয়োজন না থাকলে এটা অফ করে রাখুন।

৫) আপনার আইফোনের Reminder অ্যাপসে যদি কোন কিছু সেভ করে রাখেন তা ইন্টারনেটে ব্যাকআপ করে রাখবে icloudঅন করে রাখলে। এটা যদি অফ করতে চান তাহলে দুইটা অপশন আসবে Keep on My iPhone (যার মানে আগে Sync হওয়া Reminder Information গুলো আপনার আইফোনে রাখবেন কিনা) বা Delete from My iPhone (যার মানে আগে Sync হওয়া Reminder Information গুলো আপনার আইফোন থেকে মুছে ফেলবেন কিনা) প্রয়োজন না থাকলে এটা অফ করে রাখুন।

৬)iCloud অন থাকলে আপনার আইফোনের Safari Browser অ্যাপসে যা কিছু সেভ করে রাখবেন তা ইন্টারনেটে ব্যাকআপ করে রাখবে। যেমনঃ

Bookmarks, History, Reading List. এটা যদি অফ করতে চান তাহলে দুইটা অপশন আসবে Keep on My iPhone (যার মানে আগে থাকা Safari Browser এর Information গুলো আপনার আইফোনে রাখবেন কিনা) বা Delete from My iPhone (যার মানে আগে থাকা Safari Browser এর Information গুলো আপনার আইফোন থেকে মুছে ফেলবেন কিনা) প্রয়োজন না থাকলে এটা অফ করে রাখুন।

৭) যদি iCloud অ্যাকাউন্টটি @me/icloud.com এর যেকোনো একটা হয় তাহলে এই অপশন অন করে Notes অ্যাপসের সকল ইনফর্মেশন ইন্টারনেটেব্যাকআপ রাখতে পারবেন। তবে আগে থেকে সেভ করা নোট সেভ হবে না। এটা অন করার পর থেকে সেভ করা সকল নোট অ্যাপসের ইনফর্মেশন সেভ থাকবে। তাছাড়া ইয়াহু/জিমেইল/অন্য ইমেইল দিয়েও নোট সেভ করা যায়।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

four × 4 =