পিসির ফোল্ডার সিকিউরিটি দিন কনো সফটওয়্যার ছারাই

0
309

আপনারা কম-বেশী সবাই কম্পিউটার ব্যবহার করেন কিন্তু কম্পিউটারের মধ্যে আপনার কিছু গুরুত্বপূর্ণ ফাইল বা ফোল্ডার থাকে যেগুলো আপনি সবার আড়ালে রাখতে চান। অনেকেই সফটওয়্যার ব্যবহার করেন লক করে রাখার জন্য আবার অনেকেই হাইড করে রাখেন।

মাঝে মাঝে সফটওয়্যার কাজ করেনা তার জন্য আপনার গুরুত্বপূর্ণ ফাইলগুলো বা ফোল্ডারগুলো অন্যের নজরে চলে আসে এবং আপনার অনেক মূল্যবান ফাইল বা ফোল্ডার আপনার ছোট কোন ভাই ডিলিট করে ফেলে। তার জন্য আপনার অনেক ক্ষতি হয়ে যায়। আজ আপনাদের কাছে তুলে ধরব কীভাবে সফটওয়্যার ছাড়া আপনার মূল্যবান ফাইল বা ফোল্ডার সিকিউরিটি দিয়ে রাখবেন যাতে কেউ না দেখতে পারে এবং ডিলিট করতে না পারে।

সিকিউরিটি পিসির ফোল্ডার সিকিউরিটি দিন কনো সফটওয়্যার ছারাই

তাহলে মূল কথায় আসা যাক-

আপনি যে ফাইল বা ফোল্ডার সিকিউরিটি দিবেন তার মধ্যে যান। সেখানে গিয়ে ফোল্ডারের উপর মাউসের রাইট বাঁটন ক্লিক করুণ। তারপর properties এর মধ্যে যান। নতুন যে উইন্ডো আসবে তারমধ্যে security অপশন আছে সেখানে যান।

আবার যে নতুন উইন্ডো আসবে সেখানে advanced অপশন পাবেন সেখানে যান। আর একটি নতুন উইন্ডো আসবে সেখানে গিয়ে change permissions এর মধ্যে যান।

নতুন করে আবার আর একটি উইন্ডো আসবে সেখানে গিয়ে edit এর মধ্যে ক্লিক করুণ। সেখানে দেখতে পাবেন permission নামে একটা টেবিলের মত দেয়া আছে সেখানে দেখতে পাবেন allow এবং deny লিখা। এর মধ্যে deny এর মধ্যে ক্লিক করলে সব সিলেক্ট হয়ে যাবে। deny এর মধ্যে ক্লিক করুণ। এখন আপনার কাজ হচ্ছে এখন ok ok yes ok ok দিয়ে বের হয়ে আসা। এখন আপনি দেখতে পাবেন আপনার যে ফোল্ডারের মধ্যে সিকিউরিটি দিয়েছেন তা আর খুলছে না।

তাহলে আপনার কাজ সম্পন্ন হল। এখন প্রশ্ন থাকতে পারে সিকিউরিটি দিলাম কিন্তু কীভাবে আবার খুলবো। সহজ কাজ। তার জন্য আপনাকে বেশি কিছু করতে হবে না। আগের মত করে ফোল্ডারের মধ্যে মাউসের রাইট বাঁটন ক্লিক করবেন। properties এর মধ্যে যাবেন। তারপর security, তারপর advanced এর মধ্যে যাবেন। নতুন যে উইন্ডো আসবে সেখানে গিয়ে change permissions এর মধ্যে ক্লিক করলে আপনার যে নতুন উইন্ডো আসবে এর মধ্যে Remove অপশন পাবেন। Remove এর মধ্যে ক্লিক করে ok ok ok দিয়ে বের হয়ে আসলে আপনার ফোল্ডার বা ফাইল আগেরমত হয়ে যাবে।

LEAVE A REPLY

sixteen − 11 =