ইকমার্স ওয়েব সাইট তৈরির সেরা ৫ টি উপায়

0
375

বর্তমান সময় হচ্ছে আধুনিক যুগ, আর আধুনিক যুগে আধুনিক ভাবে কেনা কাটা হবে এটাই স্বাভাবিক। আগে মানুষকে মার্কেটে গিয়ে ঘুরাঘুরি করে তাদের কাঙ্খিত পণ্য কেনাকাটা করতে হতো। তবে সেই দিন এখন আর নেই। এখন ইচ্ছা করলে মানুষ ঘরে বসেই সব রকম কেনাকাটা করে ফেলতে পারেন। অনেকেই আছেন যারা সারাদিন কাজ করার পর আর সময় পান না অথবা যানজট এর জন্য মার্কেটে গিয়ে কোন কিছু কেনা পছন্দ করেন না। তাই তারা ঘরে বসে অনলাইনেই কেনাকাটা করতে ভালোবাসেন। যতো দিন যাচ্ছে, ঘরে বসে অনলাইনে কেনাকাটা (ইকমার্স) ততোই জনপ্রিয় হয়ে উঠেছে। তাই এসময় আপনিও শুরু করতে পারেন ইকমার্স বেবসা আর গরে তুলতে পারেন আপনার উজ্জ্বল ভবিষ্যৎ।


আজ আমরা আলোচনা করবো, ইকমার্স ওয়েব সাইট তৈরির সেরা ৫ টি উপায় নিয়ে।

ইকমার্স ওয়েব সাইট তৈরির সবচেয়ে দ্রুত, সহজ, নিরাপদ, জনপ্রিয় এবং সময় উপযোগী পদ্ধতি হচ্ছে

content management  system বা CMS (সিএমএস) । অনেক সিএমএস রয়েছে যেগুলু শুধু মাত্র ইকমার্স ওয়েব সাইট তৈরির জন্য। তবে ইচ্ছা করলে জনপ্রিয় সিএমএস ওয়ার্ডপ্রেস এবং জুমলা দ্বারাও ইকমার্স ওয়েব সাইট তৈরি করা যায়।

এবার আসুন জেনে নেই ইকমার্স ওয়েরসাইট তৈরির সেরা ৫ টি পদ্ধতি সম্পর্কে।


ইকমার্স ওয়েব সাইট তৈরির সেরা ৫ টি উপায়

১. ম্যাজেন্টো:

বর্তমানে ইকমার্স সাইটের জন্য ব্যাবহারিত সিএমএসগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় হচ্ছে ম্যাজেন্টো। এটি একটি ফ্রি ওপেন সোর্স সিএমএস। ম্যাজেন্টো ২০০৮ সালের ৩১ মার্চ যাত্রা শুরু করে। এটি Zend Framework এ তৈরি করা হয়েছে।  এই সিএমএসটিতে রয়েছে ইকমার্স ওয়েব সাইট তৈরি জন্য সময় উপযোগী নানা ধরনের ফিচার

ম্যাজেন্টোর অনেক ফ্রি এবং প্রিমিয়াম থিম এবং প্লাগইন রয়েছে। আপনি ইচ্ছা করলে ফ্রি ম্যাজেন্টো থিম এবং প্লাগইন দিয়ে আপনার ইকমার্স ওয়েব সাইট তৈরি করতে পারেন। এছাড়া আপনি চাইলে মার্কেটপ্লেস থেকে ম্যাজেন্টোর প্রিমিয়াম থিম এবং প্লাগইন কিনেও আপনার ইকমার্স ওয়েব সাইট তৈরি করতে পারেন।

ম্যাজেন্টোর অফিসিয়াল ওয়েবসাইট – magentocommerce.com

২. জেন-কার্ট:

 

ওপেন সোর্স ষ্টোর ম্যানেজমেন্ট সিস্টেমের মধ্যে জনপ্রিয়তার শীর্ষে রয়েছে যে (CMS) সিএমএসটি সেটা হল জেন-কার্ট। ওএসকমার্সের এর একটি আলাদা  প্রকল্প হিসেবে ২০০৩ সালে জেন-কার্টের যাত্রা শুরু হয়। GNU General Public License এর অধীনে জেন-কার্টের সকল সেবা সবাই সম্পূর্ণ ফ্রিতে ব্যাবহার করতে পারেন।

জেন-কার্ট এর অফিসিয়াল ওয়েবসাইট – zen-cart.com

৩. ওএসকমার্স:

ওপেন সোর্স কমার্স বা ওএসকমার্স এর শীর্ষ জনপ্রিয় অনলাইন ষ্টোর ম্যানেজমেন্ট সফটওয়্যার গুলোর মধ্যে অন্যতম হচ্ছে এটি। বর্তমানে অনলাইনে প্রায় ২৬৫,৪০০ এর ও বেশি অনলাইন শপ রয়েছে যেগুলো এই সিএমএস (ওএসকমার্স) দিয়ে বানানো। বর্তমানে ওএসকমার্স এর সাত হাজারেরও বেশি প্লাগইনস রয়েছে, যেগুলু যে কেউ সম্পূর্ণ বিনামূল্যে ব্যাবহার করতে পারেন।

ওয়েবসাইট – oscommerce.com

৪. প্রেস্তা শপ:

২০০৭ সালের আগষ্ট মাসে যাত্রা শুরু করে ইকমার্স সিএসএস পেস্তা শপ।  এটি সম্পূর্ণ ফ্রি একটি ওপেন সোর্স সিএমএস। পেস্তা শপ এর যাত্রা শুরুর অল্প কিছু দিনের মধ্যে এটি বেশ জনপ্রিয়তা লাভ করে। প্রেস্তা শপ এর মুল আকর্ষণ হল এর আকর্ষণীয় ডিজাইন। যা প্রায় অন্য কোন সিএমএস এ দেখা যায় না বললেই চলে। বর্তমানে প্রেস্তা শপ দিয়ে তৈরি করা অনলাইন শপ (ইকমার্স সাইটের) সংখ্যা প্রায় ১২০,০০০ টি। ওয়েবসাইট – prestashop.com

৫. ওপেন কার্ট:

সহজে ব্যাবহার যোগ্য এবং আকর্ষনীয় ডিজাইনের ওপেনসোর্স শপিং কার্ট সকটওয়্যার গুলোর মধ্যে ওপেন কার্ট (Open Cart) অন্যতম। ওপেন কার্টের প্রধান বৈশিষ্ট হচ্ছে এর ব্যাবহার অত্যন্ত সহজ। ওপেন কার্ট এ প্রয়োজনীয় টেমপ্লেটও টুলস গুলো আগে থেকেই সংযুক্ত করা রয়েছে।

ওয়েবসাইট – opencart.com

ডেমো – demo.opencart.com

পোস্টটি পূর্বে এইখানে প্রকাশিত 

সময় পেলে আমার নিউজ সাইট থেকে ঘুরে আসবেন ।

LEAVE A REPLY

three × 5 =