যেকোন ড্রাইভ হাইড করুন সফটওয়্যার ছাড়া

0
294

আজ আমি আপনাদের জানাবো কীভাবে সফটওয়্যার ছাড়া আপনার কম্পিউটারের যেকোন ড্রাইভ(Drive) যেমন: C,D,E ইত্যাদি হাইড করবেন। আপনারা সবাই মোটামোটি জানবেন যে, একটা কম্পিউটার অনেকগুলো ড্রাইভ থাকে। এখন আপনার কিছু মূল্যবান ডকুমেন্ট আপনি আপনার কম্পিউটারের D ড্রাইভে রাখলেন। এখন আপনি চাচ্ছেন অন্য কেউ আপনার এ ড্রাইভের মধ্যে হাত না দেক। এখন আপনি সফটওয়্যার ব্যবহার করলেন আপনার ড্রাইভকে হাইড করার জন্য বা লক করার জন্য। কিন্তু আপনারা সবাই জানেন, যে সফটওয়্যারগুলো আপনারা ব্যবহার করেন হয় তার ১ মাসের লাইসেন্স থাকে অথবা কয়েকদিন পর নষ্ট হয়ে যায়। এখন আপনি কি করবেন।

ড্রাইভ হাইড করুন সফটওয়্যার ছাড়া যেকোন ড্রাইভ হাইড করুন সফটওয়্যার ছাড়াকম্পিউটারে এমন অনেক কিছু আছে যেগুলো করতে কোন সফটওয়্যার লাগে না। আপনারা অনেকেই জানেন না বিধায় বিপদে পড়েন। আমি আশা করি আজ থেকে আর বিপদে পরবেন না। তাহলে মূল কথায় আসা যাক-

যেকোন ড্রাইভ হাইড করার জন্য প্রথমে আপনার my computer এর মধ্যে মাউসের রাইট বাঁটন ক্লিক করুন। একটা উইন্ডো আসবে এর মধ্যে manage লিখা দেখতে পাবেন। manage এর মধ্যে ক্লিক করুন। দেখবেন আরও একটি উইন্ডো আসছে। এখন এর মধ্যে দেখতে পাবেন, Disk management লিখা আছে। Disk management এর মধ্যে ক্লিক করুন দেখবেন আরও একটি উইন্ডো আসছে।

নতুন উইন্ডো এর মধ্যে উপরে দেখবেন আপনার কম্পিউটারের সবগুলো ড্রাইভ দেখা যাচ্ছে। এখন আপনি আপনার কম্পিউটারের যে ড্রাইভ হাইড করে রাখতে চান তার মধ্যে গিয়ে মাউসের রাইট বাঁটন ক্লিক করুন।ক্লিক করার পর দেখবেন change drive letter and paths লিখা আছে এর মধ্যে ক্লিক করুন। নতুন একটা উইন্ডো আসবে এর মধ্যে আপনি দেখতে পাবেন, নীচের দিকে Add, change এবং Remove লিখা আছে। আপনি Remove এর মধ্যে ক্লিক করুন এবং yes দিয়ে বের হয়ে আসুন।

আপনার কাজ শেষ। এখন আপনার my computer ওপেন করলে দেখতে পাবেন আপনি যে ড্রাইভ Remove করে ফেলেছেন সেটা আর এখন দেখা যাচ্ছে না। তাহলে আপনার কাজ সফল হল। এখন হাইড করা হল। কিন্তু পরে কীভাবে আবার খুলবেন। এর জন্য আপনাকে আগেরমত করে my computer এর মধ্যে মাউসের রাইট বাঁটন ক্লিক করে mnage এর মধ্যে যাবেন। তারপর আগেরমত করে Disk management এর মধ্যে যাবেন।

Disk management এর মধ্যে ক্লিক করুন দেখবেন আরও একটি উইন্ডো আসছে। নতুন উইন্ডো এর মধ্যে উপরে দেখবেন আপনার কম্পিউটারের সবগুলো ড্রাইভ দেখা যাচ্ছে। এখন আপনি আপনার কম্পিউটারের যে ড্রাইভ হাইড করে রেখেছেন তার মধ্যে গিয়ে মাউসের রাইট বাঁটন ক্লিক করুন।ক্লিক করার পর দেখবেন change drive letter and paths লিখা আছে এর মধ্যে ক্লিক করুন। নতুন একটা উইন্ডো আসবে এর মধ্যে আপনি দেখতে পাবেন, নীচের দিকে Add, change এবং Remove লিখা আছে। এখন আপনার কাজ হচ্ছে Add এর মধ্যে ক্লিক করে ok দিয়ে বের হয়ে আসা।

আমার লিখা যদি আপনাদের ভালো লাগে তাহলে লাইক, কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না। আপনি একটা বিষয়ে জানেন আবার অনেকেই জানেন না। আপনার দেয়া শেয়ার অনেকের উপকারে আসতে পারে।

একটি উত্তর ত্যাগ