ভূমিকম্প এলার্ম তৈরি

0
481

EEWcartoon ভূমিকম্প এলার্ম তৈরি

ভূমিতে যখন কম্পন হবে তখন এই এলার্মটি শব্দ করবে। যদিও ভূমিকম্প এলার্মটি হওয়ার প্রয়োজন ছিল কম্পন শুরু হওয়ার কিছুক্ষণ আগে। কারণ ভূমিকম্পন একবার শুরু হয়েগেলে ভবনের ভিতরে আর তেমন কিছু করার থাকে না। তবে ভবনটি যদি খুব মজবুত হয় বা ভূমিকম্পনটি কম ইস্কেলের হয় বা ক্ষণস্থায়ী হয় তাহলে হয়ত কোন ক্ষতি হবেনা। তবে যদি কম ইস্কেলের ভূমিকম্পন বেসি সময় ধরে চলতে থাকে, তাহলে কিন্তু এই কম শক্তির ভূমিকম্প বড় ভূমিকম্পের মত ধ্বংস চালাতে পারে। তখন কিন্তু এই এলার্মটি আপনাকে সাহায্য করতে পারে। আপনি যখন কোন কাজে খুব বেস্ত থাকবেন বা রাতে/দিনে ঘুমের মাঝে থাকবেন তখন আপনাকে এবং আপনার পরিবারকে এই এলার্মটি সতর্ক করে দিবে। শক্তিধর কম্পন শুরু হওয়ার পূর্বে অনেক সময় ছোট ছোট কম্পন হয়। আর এই ছোট কম্পনের সময় ই যদি আপনি সতর্ক হয়ে যেতে পারেন, তাহলে হয়ত বিপত থেকে রক্ষা পাওয়া যাবে। যে সব বিপদ আচমকাই চলে আস্তে পারে, সে সব বিপদ সম্পর্কে একটু বেসি সতর্ক হওয়া উচিত। ভূমিকম্পের ভয়াবহতা কতটা মর্মান্তিক হতে পারে রানা প্লাজা ধ্বংস দেখে আমরা খুব ভাল করেই জেনেছি। আমরা যদিও বিপদ না দেখে বিপদ সম্পর্কে সতর্ক হতে চাই না। যেখানে বেচে থাকার বিষয়, সেখানে একটু বারতি সতর্ক হওয়া উচিত।

এই ভূমিকম্পন এলার্মটি আপনি বাড়িতেই তৈরি করতে পারেন। এটি বাজারে ক্রয়ের জন্য পাবেন না। এটি তৈরি করতে খরচ হতে পারে সর্বোচ্চ ৫০০ টাকা।

তৈরি করতে যা লাগবেঃ

* ১টি ২ইঞ্চি মোটা ৩২ ইঞ্চি লম্বা একটি প্লাস্টিক বা PVC পাইপ

* ১টি ব্যাটারি চালিত কলিংবেল

* ১ইঞ্চি মোটা ১.৫ ইঞ্চি একটি রডের টুকরা

* ১টি ৪৮ইঞ্চি আবরণহীন তামার তার

* ২টি ১.৭৫ইঞ্চি ব্যাসের এ্যালুমিনিয়াম বা তামার সিটের ওয়াসার (ওয়াসারটির মাজখানে ৩মিঃলিঃ ছিদ্র থাকবে)

* ৪টি ২ইঞ্চি প্লাস্টিক বা PVC পাইপের ১ইঞ্চি লম্বা টুকরা (পাইপ ফাড়া থাকবে)

* ২টি চিকন তার, ১টি ৩৬ইঞ্চি, ১টি ১২ইঞ্চি লম্বা

* ২টি ১.৫ ভোল্টের ব্যাটারি

 

full met-2 ভূমিকম্প এলার্ম তৈরি

যে ভাবে তৈরি করতে হবেঃ

২ইঞ্চি মোটা PVC পাইপটি দেয়ালের সাথে খারা করে রাখতে হবে। পাইপের নিচের অংশে একেবারে নিচ থেকে ৩ ইঞ্চি উপরে তার প্রবেশ করানর জন্য একটি ছিদ্র করতে হবে। ২ইঞ্চি পাইপের ১ ইঞ্চি লম্বা ২ টুকরা PVC পাইপ নিতে হবে। এবার ২ইঞ্চি মোটা ৩২ইঞ্চি PVC পাইপটির নিচের মুখ দিয়ে একটি ২ইঞ্চি প্লাস্টিক পাইপের টুকরো ভিতরে প্রবেশ করাতে হবে। টুকরো পাইপটির একপাস ফাড়া থাকার কারণে প্রবেশ করাতে কোন সমস্যা হবে না। এবার একটি এ্যালুমিনিয়ামের ওয়াসার প্রবেশ করাতে হবে। ওয়াসার টি থাকবে তারের জন্য করা ছিদ্র বরাবর। ২ইঞ্চি পাইপের আরেকটি টুকরো প্রবেশ করাতে হবে ওয়াসারটির নিচে। এর ফলে এ্যালুমিনিয়ামের ওয়াসারটি আটকে থাকবে। এবার ৩৬ইঞ্চি লম্বা তারটির সাথে এ্যালুমিনিয়ামের ওয়াসারটি যুক্ত করতে হবে। ৩৬ইঞ্চি লম্বা তারটির আরেক অংশ থাকবে ব্যাটারির পজিটিভ অংশে। এবার ২ইঞ্চি পাইপটির উপরের অংশে, উপর থেকে ১ইঞ্চি নিচে তার প্রবেশ করানর জন্য আরেকটি ছিদ্র করতে হবে। এই ছিদ্রটি নিচেরটার বরাবর হবে। এবার এই ২ইঞ্চি প্লাস্টিকের পাইপের উপরের অংশে ও নিচের মত দুটি প্লাস্টিক পাইপের মাঝে একটি এ্যালুমিনিয়ামের ওয়াসার দিতে হবে। এই ওয়াসারটি ও থাকবে পাইপের ছিদ্র বরাবর। এবার ১২ইঞ্চি তারের সাথে ওয়াসারটি যুক্ত করতে হবে। তারের অপর অংশ থাকবে কলিংবেলের সাথে। কলিংবেলের আরেকটি অংশ থাকবে ব্যাটারির নেগেটিভ অংশের সাথে। এখন আবরণহীন তামার তারটিকে উপরের এ্যালুমিনিয়ামের ওয়াসারটির সাথে এক মাথা যুক্ত করতে হবে। এবং তারের আরেক মাথা উপর থেকে ছেরে এ্যালুমিনিয়ামের ওয়াসারটির ছিদ্র দিয়ে এবং নিচের এ্যালুমিনিয়ামের ওয়াসারের ছিদ্র দিয়ে একেবারে নিচে তামার তারের মাথাটি বের করতে হবে। এবার তারের এই নিচের মাথায় একটি ১ইঞ্চি মোটা ১.৫ইঞ্চি লম্বা রডের উপরের অংশ যুক্ত করে জুলিয়ে দিতে হবে। এই টুকরো রডের অংশ টা প্লাস্টিক পাইপের ভিতরেই থাকবে। এবার লম্বা প্লাস্টিকের পাইপটি এমন ভাবে খারা করে রাখতে হবে যেন, আবরণহীন তামার তারটি নিচের এ্যালুমিনিয়ামের ওয়াসারের ছিদ্রের মাঝ বরাবর থাকে। এখন পাইপটি মৃদু নড়াচড়া হলেই তামার তারটি এ্যালুমিনিয়ামের ওয়াসারটির সংস্পর্সে আসবে। তখন এলার্মের সুইচ অন হবে এবং এলার্মটি বেজে উঠবে। এভাবেই ভূমিকম্পের সময় এলার্মটি আপনার পরিবারকে সতর্ক করে দিবে।

complet alarm-1wht ভূমিকম্প এলার্ম তৈরি

ভূমিকম্প এলার্ম দেয়ালে জুলানো । 

তৈরির ক্ষেত্রে কারো কোন অংশ বুজতে সমস্যা হলে আমার ফেসবুক পেজে  জিজ্ঞেস করতে পারেন। ধন্যবাদ সবাইকে।

একটি উত্তর ত্যাগ