মনের কথা বলবে চশমা

0
231

অনেক আগে থেকে মানুষের মধ্যে একটা কৌতুহল কাজ করে যে আমার পাশের মানুষটি কি ভাবছে। কিন্তু সেটা জানার কোনো উপায় না থাকায় নিজের মত করে ভেবে নিতে হয় যে সে কি ভাবছে। আর প্রিয় মানুষের মনে কথা না বুঝতে পারলে তো আরও ভুগতে হয়।

এ ঝামেলা কিছুটা কমিয়ে আনতে মাইক্রোসফট নিয়ে আসছে ‘মাইক্রোসফট গগলস’। এটি এক ধরনের চশমা, যা আপনার আশপাশে থাকা মানুষের অনুভূতি সম্পর্কে আপনাকে ধারণা দেবে। এসব ধারণা অমূলক নয়, বরং বিচার-বিশ্লেষণ করে পাওয়া তথ্য।

কথা বলবে চশমা মনের কথা বলবে চশমা

যুক্তরাষ্ট্রের প্যাটেন্ট অ্যান্ড ট্রেডমার্ক কর্তৃপক্ষের কাছ থেকে মাইক্রোসফট গগলসের প্যাটেন্ট পেয়েছে মাইক্রোসফট।

তথ্যপ্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল জানিয়েছে, প্যাটেন্টের জন্য জমা দেওয়া নথিপত্রে মাইক্রোসফট উল্লেখ করেছিল, তারা মানুষের অনুভূতি নির্ণয় করার জন্য একটি পরিধানযোগ্য যন্ত্র নিয়ে গবেষণা করছে। যন্ত্রটি পরিধানের মাধ্যমে আশপাশের মানুষের অনুভূতি সম্পর্কে জানা যাবে।

যন্ত্রটির সঙ্গে সংযুক্ত বিভিন্ন সেন্সরের মাধ্যমে এই অনুভূতিগুলো শনাক্ত করা হবে। ক্যামেরা এবং মাইক্রোফোনের সাহায্যে মানুষের অনুভূতি চিহ্নিত করবে যন্ত্রটি। সে সঙ্গে তাপমাত্রা মাপা, শরীরী নানা অঙ্গভঙ্গি চিহ্নিত করা এবং মানুষভেদে কথা বলার ধরন আলাদা করে শনাক্ত করতে পারবে এই যন্ত্র। আর এই সবকিছু বিশ্লেষণ করে মতামত জানাবে যন্ত্রটি।

প্যাটেন্টের তথ্যবিবরণীতে আরো বলা হয়েছিল, সামনে থাকা মানুষের অনুভূতি বুঝতে সহায়তা করবে এই ডিভাইস। যেমন—কোনো প্রেজেন্টেশন দেওয়ার পর সামনের দর্শকের কী অনুভূতি, সেটা সম্পর্কে ধারণা পাবেন বক্তা। মানুষের আচার-আচরণ এবং অনুভূতি বিশ্লেষণ করে মতামত দেবে যন্ত্রটি।

তবে মাইক্রোসফটের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এ বিষয়ে কোনো ঘোষণা দেওয়া হয়নি। প্যাটেন্ট পাওয়ার ফলে মাইক্রোসফট ছাড়া আর কেউ এই ডিভাইস বাজারে বিক্রি করতে পারবে না।

একটি উত্তর ত্যাগ