ই-লাইব্রেরি গড়ে তোলার উদ্যোগ

0
280
সারাদেশে সব লাইব্রেরিসমূহকে সময়পোযোগী ও আধুনিক কাঠামোতে ই-লাইব্রেরি হিসেবে গড়ে তোলার উদ্যোগ নিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। আর এতে সহায়তা করবে দ্যা বিল এন্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন।
 
বৃহস্পতিবার (৩০ এপ্রিল) বাংলাদেশে ই-লাইব্রেরি চালুর বিষয়ে ব্রিটিশ কাউন্সিলের পক্ষ থেকে প্রস্তাব করা হলে তাতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক একমত প্রকাশ করে দেশজুড়ে ই-লাইব্রেরি করার ঘোষণা দেন।
 
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ সূত্র জানায়, বাংলাদেশে অবস্থিত ব্রিটিশ কাউন্সিলের পক্ষ থেকে একটি প্রতিনিধি দল বৃহস্পতিবার সকালে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগে সংশ্লিষ্ট বিভাগের প্রতিমন্ত্রীর সঙ্গে সাক্ষা‍ৎ করেন।
 
প্রতিনিধি দলের পক্ষ থেকে বাংলাদেশের লাইব্রেরি বিষয়ে একটি সার্ভের তথ্য ও উপাত্ত বিশ্লেষণ করা হয়। এসময়ে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানান, বাংলাদেশকে ডিজিটাল হিসেবে গড়ে তোলার জন্য বর্তমান সরকার কাজ করে যাচ্ছে।
 
তিনি বলেন, আমরা খুব শিগগিরই পিপলস কল সেন্টার নামে একটি কল সেন্টার চালু করতে যাচ্ছি। সেখানে আমরা এই ই-লাইব্রেরি কার্যক্রমকেও যুক্ত করতে পারি। এতে আমাদের লাইব্রেরি কার্যক্রম প্রকৃত গণমুখী হয়ে ওঠবে।
 
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সম্মেলনে কক্ষে অনুষ্ঠিত মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন ব্রিটিশ কাউন্সিলের উপপরিচালক ম্যাট পাসি, সহকারী পরিচালক (ব্যবসা উন্নয়ন) থমাস দোহারটি এবং ব্যবসা উন্নয়ন সমন্বয়কারী নাবিলাপ রহমান।
 
এছাড়া বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক আশরাফুল ইসলাম, জাতীয় ডেটা সেন্টারের পরিচালক তারেক বরকত উল্লাহ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছেরসহ সংশ্লিষ্ট বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

LEAVE A REPLY

ten + 10 =