ইন্টারনেটের আওতায় আনা হবে ১১ কোটি তরুণ-তরুণীকে

0
285

তথ্য প্রযু্ক্তি ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানিয়েছেন, বাংলাদেশের ১৬ কোটি মানুষের মধ্যে ১১ কোটি তরুণ-তরুণী। এদের প্রত্যেককে ইন্টারনেটের আওতায় নিয়ে আসা হবে।

Internet3 ইন্টারনেটের আওতায় আনা হবে ১১ কোটি তরুণ-তরুণীকে

রাজধানীর হোটেল ওয়েস্টিনে আজ রোববার দিতে ফেসবুকের প্রকল্প ইন্টারনেট ডট ওরআরজির উদ্যেগে ফ্রি ইন্টারনেট সেবার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

প্রতিমন্ত্রী বলেন, ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশের ভিশন বাস্তবায়নের জন্য ইতোমধ্যে দেশের স্থানীয় সরকারের সব স্তরে ইন্টারনেট চালু করা হয়েছে। মোবাইলের মাধ্যমে বর্তমানে প্রায় ৫ কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করে। সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিনামূল্যে ইন্টারনেট সেবা পাচ্ছে। মোবাইলের মাধ্যমে ইন্টারনেট ব্যবহারে প্রবৃদ্ধি ৬২ শতাংশ।

জুনাইদ আহমেদ বলেন, স্বল্পোন্নত দেশের মানুষকে ইন্টারনেটের আওতায় আনতে ফেসবুকের এই উদ্যোগের সঙ্গে ১০ম দেশ হিসেবে যুক্ত হয়েছে বাংলাদেশ। রবির সহায়তায় এ প্রকল্প বাস্তবায়ন হওয়ায় দেশের জনসংখ্যার বড় অংশ ইন্টারনেটের সেবার আওতায় আসবে। পরবর্তীতে অন্যান্য মোবাইল অপারেটর কোম্পানিগুলো এই সেবা দেবে।

ফেসবুকের গ্লোবাল অপারেটর পার্টনারশিপের ডিরেক্টর মারকু ম্যাকেলেইনেন বলেন, রবির মাধ্যমে বাংলাদেশের কোটি কোটি মানুষকে বিনামূল্যে ইন্টারনেট সেবা দিতে পেরে আমরা আনন্দিত। এর মাধ্যমে বৃহৎ জনসংখ্যার একটি অংশ তথ্য প্রযুক্তির সেবা পাবে। এতে জীবন মানের উন্নতি হবে।

মোবাইল অপারেটর রবি আজিয়াটা লিমিটেডের চিফ অপারেটিং অফিসার সূপুন বীরাসিংহে বলেন, রবির গ্রাহক সংখ্যা আড়াই কোটি ছাড়িয়েছে। দেশের ইন্টারনেট বঞ্চিত বিরাট জনসংখ্যাকে বিনামূল্যে ইন্টারনেট সেবা দিতে ফেসবুকের সঙ্গে আমরা এই উদ্যোগ নিয়েছি। একজন গ্রাহক ইন্টারনেট ডট ওরআরজির মাধ্যমে তার প্রয়োজনীয় সব সাইটে ব্রাউজ করতে পারবেন।

প্রসঙ্গত, ইন্টারনেট ডট ওরআরজির সাহায্যে ইন্টারনেট বঞ্চিত বিশ্বের দুই-তৃতীয়াংশ মানুষের কাছে ইন্টারনেট সেবা পৌছে দিতে কাজ করছে ফেসবুক। বাংলাদেশে ফ্রি ইন্টারনেট সুবিধা দিতে এই উদ্যোগের সঙ্গে প্রথম যুক্ত হয়েছে মোবাইল অপারেটর কোম্পানি রবি। ফেসবুক, ইএসপিএন, সংবাদপত্র, সরকারি ওয়েব সাইট ও স্বাস্থ্যসেবা সংক্রান্ত সাইটসহ ২৫ ওয়েবে বিনামূল্যে ব্রাউজ করতে পারবেন রবি গ্রাহকরা।

ফ্রি ইন্টারনেট সেবা পেতে রবি গ্রাহকদের প্রথমে ইন্টারনেট ডট ওআরজিতে (internet.org) লগইন করতে হবে। অ্যাপের মাধ্যমেও বিনামূল্যে ব্যবহার করা যাবে এই সেবা।

ইন্টারনেট ডট ওআরজির আওতাভুক্ত সেবাগুলো হলো- AccuWeather, ই কমার্স সাইট Amar Des,জবস সাইট BD Jobs, অন লাইন মার্কেট প্লেস বিক্রয়, সরকারের Cabinet Division, ESPN Cricinfo, Facebook, Facts for Life, Girl Effect, Healthprior, ICT Division, অনলাইনে নারীর স্বাস্থ্য সেবা Maya, Ministry of Agriculture, Ministry of Primary and Mass Education, রবি’র ইন্টারনেট প্ল্যান myNET,Prime Minister’s Office শিক্ষা বিষয়ক ওয়েবসাইট Shikkhok, Wikipedia ইত্যাদি।

একটি উত্তর ত্যাগ