আবারো তীব্র ভু-কম্পনের আশঙ্কা বিজ্ঞানিদের

0
304

মার্কিন জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, নেপালের ভয়াবহ ভূমিকম্পসহ এই সম্প্রতি যে কম্পন অনুভুত হচ্ছে তার চেয়ে কমপক্ষে আরো ৩২ গুণ বেশি শক্তিশালী একটি ভূমিকম্প হতে পারে। আর সে কম্পনটি আসতে খুব বেশি সময় নিবে না। অর্থাত্‍ নেপালের কম্পনের ন্যায় এই রকম ৩২টি কম্পন এক সাথে করে যতটা শক্তিশালী হয়, ঠিক ততটা শক্তিশালী ভূমিকম্প হতে পারে।

ভু-কম্পনের আবারো তীব্র ভু-কম্পনের আশঙ্কা বিজ্ঞানিদের

মার্কিন জিওলজিক্যাল সার্ভে বিশ্বের ভূমিকম্পপ্রবণ অঞ্চলগুলোর নিয়ে একটি মানচিত্র তৈরি করেছে। বিশেষ করে ওই শক্তিশালী ভূমিকম্পের তীব্রতায় সম্পূর্ণ নিশ্চিহ্ন হয়ে যাওয়া অঞ্চলগুলোর মধ্যে রয়েছে নেপাল, ভারতসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার বিস্তীর্ণ অংশ।

প্রতিবেদনে বলা হয়েছে, নেপালে খুব শিগগিরই ভূমিকম্প হতে পারে বলে ফেব্রুয়ারিতেই সতর্ক করা হয়েছিল। কিন্তু দেশটির সরকার বিষয়টিকে তেমন গুরুত্ব দেয়নি। গত ২০৫ বছরের ইতিহাসে কাঠমান্ডুতে এটাই পঞ্চম শক্তিশালী কম্পন।

ভারতের ন্যাশনাল জিওফিজিক্যাল রিসার্চ ইন্সস্টিটিউট-এর সাবেক ডিরেক্টর হর্ষ কে গুপ্তার বরাত দিয়ে ইন্ডিয়ানস টাইমস এর প্রতিবেদনে বলা হয়েছে, আসন্ন ভূমিকম্পের তুলনায় ২৭ এপ্রিল শনিবার নেপালে অনুভুত ভূমিকম্প তেমন কিছুই নয়। অদূর ভবিষ্যতের কম্পনের তীব্রতায় ধ্বংস হয়ে যেতে পারে বিশ্বের একটা অংশ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

eleven + 18 =