মস্তিষ্ক নিয়ন্ত্রণের অ্যাপ

0
268

সাম্প্রতিক বছরগুলোতে বিভিন্ন সময়ে মানুষের মস্তিষ্কে বিভিন্ন সিগন্যালকে বুঝতে পারা এবং মস্তিষ্ককে নিয়ন্ত্রণ করার উপযোগী অ্যাপসে আগ্রহ বাড়ছে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর। এই নিয়ে গবেষণার পরিমাণও বাড়ছে। তাতে করে মস্তিষ্কের তরঙ্গদৈর্ঘ্য বিশ্লেষণ করে বুঝতে চেষ্টা করার জন্য বিভিন্ন অ্যাপস তৈরির পরিমাণও বাড়ছে।

নিয়ন্ত্রণের অ্যাপ মস্তিষ্ক নিয়ন্ত্রণের অ্যাপ

যুক্তরাষ্ট্রের প্যাটেন্ট অফিসে এই সংক্রান্ত প্যাটেন্টের আবেদনের সংখ্যা বিশ্লেষণ করে এমনটিই জানিয়েছে গবেষণা প্রতিষ্ঠান শার্পব্রেইনস। যুক্তরাষ্ট্রের প্যাটেন্ট অফিস থেকে প্রাপ্ত সূত্র থেকে শার্পব্রেইনস জানিয়েছে, ২০০০ সাল থেকে শুরু করে ২০০৯ সাল পর্যন্ত সময়ে প্রতিবছর নিউরো-প্রযুক্তি বিষয়ক গড়ে ৪০০টি প্যাটেন্টের আবেদন জমা পড়ত। ২০১০ সালে এসে এই সংখ্যা একধাপে দ্বিগুণ হয়ে দাঁড়ায় ৮০০তে। আর গত বছরে এসে নিউরো-প্রযুক্তি বিষয়ক প্যাটেন্টের আবেদন জমা পড়েছে ১,৬০০টি।

এর অর্থ হলো ক্রমেই নিউরো-প্রযুক্তি নিয়ে আগ্রহ বাড়ছে প্রযুক্তি কোম্পানি ও প্রযুক্তি নিয়ে কাজ করা গবেষণা প্রতিষ্ঠানগুলোর। প্যাটেন্ট আবেদনকারী কোম্পানির মধ্যে প্যাটেন্ট আবেদনের সংখ্যায় শীর্ষে রয়েছে গবেষণা প্রতিষ্ঠান নিয়েলসেন। এই সংক্রান্ত বিষয়ে একশটি প্যাটেন্টের আবেদন রয়েছে তাদের। প্রযুক্তি কোম্পানিগুলোর মধ্যে এক্ষেত্রে শীর্ষে রয়েছে মাইক্রোসফট। মস্তিষ্কের তরঙ্গদৈর্ঘ্য বিশ্লেষণ করে বুঝতে পারার উপযোগী তাদের প্যাটেন্টের আবেদন সংখ্যা ৮৯।

প্রযুক্তির সুবিধা ব্যবহার করে মস্তিষ্কের অবস্থা বুঝতে পারা এবং তাকে চাহিদা অনুযায়ী বদলে দেওয়ার চেষ্টা নিয়েই মূলত কাজ করে যাচ্ছে প্রযুক্তি প্রতিষ্ঠান ও স্টার্ট-আপগুলো। এর মধ্যে একটি স্টার্ট-আপ মস্তিষ্ককে সেন্সরের সাথে যুক্ত করে মনের ভাব বদলে দেওয়ার প্রযুক্তি নিয়ে কাজ করছে। ইইজি হেডসেট নির্মাতা একটি প্রতিষ্ঠান ও আইট্রিপলই’র উদ্যোগে আরেকটি প্রকল্পের উদ্দেশ্য হলো মস্তিষ্কের তরঙ্গদৈর্ঘ্য ব্যবহার করে গেম খেলার প্রযুক্তি উদ্ভাবন করা। নির্দিষ্ট কোনো বিষয় নিয়ে কী চিন্তা চলছে, সেটি ধরতে পারার প্রযুক্তি নিয়েও কাজ করছে একটি কোম্পানি।

সবমিলিয়ে নিউরো-প্রযুক্তির এক জোয়ার চলছে বলেই মন্তব্য করেছে শার্পব্রেইনস। আবেদন করা প্যাটেন্টগুলো বাস্তবে রূপ লাভ করলে তা নতুন এক যুগের সূচনা করতে সক্ষম হবে বলেও মনে করছে গবেষণা প্রতিষ্ঠানটি।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

10 + 1 =