৯ ডলারে কম্পিউটার

0
354

বেয়ারবোন মাইক্রোকম্পিউটার এর বাজারে যোগ হয়েছে নতুন প্রতিদ্বন্দ্বী! ৯ ডলার দামের নতুন বেয়ারবোন মাইক্রোকম্পিউটার ‘চিপ’ (C.H.I.P) নিয়ে এসেছে নেক্সট থিং করপোরেশন। জনপ্রিয় বেয়ারবোন মাইক্রোকম্পিউটার রাসবেরি পাই টু’র চেয়েও আকারে ছোট এটি।

ডলারে কম্পিউটার ৯ ডলারে কম্পিউটার

প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশেবল এক প্রতিবেদনে জানিয়েছে, রাসবেরি পাইয়ের মতোই কিবোর্ড, মাউস আর ডিসপ্লে জুড়ে দিয়ে পুরোদস্তুর পিসি হিসেবে চালানো যাবে ‘চিপ’। এমনকি হ্যাক করে রেটরো গেইমিং ইমুলেটর হিসেবে বা রোবট তৈরিতেও ব্যবহার করা যাবে এটি।

কম্পিউটার হিসেবে ‘শক্তিশালী’ বলা যাবে না ‘চিপকে’। তবে একেবারে দুর্বলও নয় এটি। ১ গিগাহার্টজের অলউইনার এ১৩ প্রসেসর, ৫১২ মেগাবাইট র্যাাম আর ৪ গিগাবাইটের ইন্টারনাল ফ্ল্যাশ মেমোরি আছে এতে। যাতে বিভিন্ন অ্যাপ চালানো আর ওয়েব ব্রাউজিং করা যাবে অনায়াসে।

ইউএসবি পোর্ট, মাইক্রো ইউএসবি পোর্ট আর মাইক্রোফোন জ্যাক আছে এতে। কম্পোজিট কেবলের মাধ্যমে ভিডিও আউটপুটের কাজেও ব্যবহার করা যাবে মাইক্রোফোন জ্যাকের পোর্ট। আছে ওয়াই-ফাই ও ব্লুটুথ ৪.০ সংযোগ সুবিধা।

লিনাক্সভিত্তিক অপারেটিং সিস্টেমে চলবে ‘চিপ’। এইচডিটিভি বা আধুনিক কম্পিউটার ডিসপ্লের সঙ্গে জুড়ে দিতে চাইলে প্রয়োজন হবে আলাদা এইচডিএমআই অথবা ভিজিএ অ্যাডাপ্টার।   

কিকস্টার্টার ক্যাম্পেইনের মাধ্যমে ‘চিপ’-এর জন্য তহবিল সংগ্রহ করছে নেক্সট থিং করপোরেশন। ক্যাম্পেইনের ২৯ দিন বাকি থাকতেই ৫০ হাজার ডলার সংগ্রহ করতে সক্ষম হয়েছে প্রতিষ্ঠানটি। আশা করা হচ্ছে চলতি বছরের ডিসম্বরেই বাণিজ্যিক বাজারজাতকরণ শুরু হবে মাইক্রোকম্পিউটারটির।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here