অফিস ২০১৬ ডাউনলোডের জন্য উন্মুক্ত

0
305

ব্যবহারকারীর মূল্যায়নের জন্য অফিস ২০১৬-এর পরীক্ষামূলক সংস্করণ ডাউনলোডের সুযোগ দিচ্ছে মাইক্রোসফট। গত সোমবার প্রতিষ্ঠানটি অফিস সফটওয়্যারের পাবলিক প্রিভিউ উন্মোচনের তথ্য নিশ্চিত করে।

২০১৬ ডাউনলোডের জন্য উন্মুক্ত অফিস ২০১৬ ডাউনলোডের জন্য উন্মুক্ত

মাইক্রোসফট জানায়, ডাউনলোডের জন্য অফিস ২০১৬-এর বর্তমান যে সংস্করণ ছাড়া হয়েছে, তাতে রিয়েল-টাইম এডিটিং সুবিধা নেই। তবে প্রতিশ্রুতি দেয়া হয়েছে যে, সফটওয়্যারটির মূল সংস্করণে এ সুবিধা থাকবে। প্রাথমিকভাবে ওয়ার্ডে ব্যবহার করা যাবে এ ফিচার। পরবর্তীতে পাওয়ার পয়েন্ট ও এক্সেলে ফিচারটি ব্যবহারের সুবিধা পাওয়া যাবে। এছাড়া দীর্ঘমেয়াদি পরিকল্পনার অংশ হিসেবে নতুন এ ফিচার অ্যান্ড্রয়েড এবং আইওএস প্লাটফর্মেও চালুর বিষয়টি জানিয়েছেন সংশ্লিষ্টরা।

পার্সোনাল কম্পিউটার (পিসি), ল্যাপটপ এবং ট্যাবলেটের ক্ষেত্রে পরীক্ষামূলক অফিস ২০১৬ উইন্ডোজ সেভেন, এইট এবং আসন্ন উইন্ডোজ ১০ সমর্থন করবে। এক্ষেত্রে ব্যবহারকারীকে অফিস ২০১৩ আনইনস্টল করতে হবে। কারণ ডিভাইস একই সঙ্গে দুই ধরনের অফিস সংস্করণ সমর্থন করবে না।

জানা গেছে, এ বছরই অফিস ২০১৬ সফটওয়্যারটির মূল সংস্করণ বাণিজ্যিকভাবে বাজারে উন্মুক্ত করতে পারে মাইক্রোসফট। তবে তার আগ পর্যন্ত পরীক্ষামূলক সংস্করণটিতে নিয়মিত হালনাগাদ সুবিধা দেবে মাইক্রোসফট।

সাম্প্রতিক সময় মোবাইল ডিভাইসের বাজার প্রসার লাভ করেছে উল্লেখযোগ্যভাবে। গুরুত্ব না দেয়ায় সংশ্লিষ্ট খাতে পিছিয়ে পড়েছে প্রতিষ্ঠানটি। আর এ কারণেই বর্তমানে নিজেদের সেবাগুলোকে মোবাইলবান্ধব করে তুলতে কাজ করছে মার্কিন প্রতিষ্ঠানটি। অফিস ২০১৬-এর মোবাইল ও টাচস্ক্রিন ডিভাইস সংস্করণ আনবে মাইক্রোসফট। ওপেন সোর্স প্লাটফর্মের দিকে গুরুত্ব প্রদান প্রতিষ্ঠানটির ব্যবসায় এক ভিন্ন মাত্রা যোগ করবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

একটি উত্তর ত্যাগ