ফ্রি ফেসবুক চালু হলো ভারতে

0
293

ভারতে অনলাইন কনটেন্ট ও অ্যাপলিকেশন ডেভলপারদের জন্য ওপেন প্ল্যাটফর্ম ইন্টারনেট ডট অর্গ সার্ভিস চালু করল ফেসবুক। এই সোশ্যাল মিডিয়া জায়েন্টের দাবি এর ফলে স্বল্প আয় ও গ্রামাঞ্চলের মানুষরা সহজেই অন্তর্জালের উদীয়মান বাজারের সঙ্গে যোগসূত্র গড়ে তুলতে পারবেন।

সোমবার থেকেই internet.org প্ল্যাটফর্ম খুলে গেল সবার জন্য। তবে অনলাইন কনটেন্ট ও অ্যাপলিকেশন ডেভলপারদের বেসিক কিছু শর্ত মানতে হবে।

ফ্রি ফেসবুক চালু হলো ভারতে

পৃথিবীতে ইন্টারনেট ব্যবহারকারীদের সংখ্যা অনুযায়ী ভারত এখন তিন নম্বরে। এই মুহূর্তে নেট নিউট্রালিটি ও ইন্টারনেটের ফ্রি অ্যাকসেসের দাবিতে উত্তাল ভারত। যুক্তি পাল্টা যুক্তির বিতর্কের মাঝে ফেসবুকের এই পদক্ষেপ নিল।

চলতি বছরের ফেব্রুয়ারি মাঝে রিলায়েন্স কম্যুনিকেশনের সঙ্গে গাঁটছড়া বেধে ভারতে Internet.org নিয়ে আসে ফেসবুক। বহু ই-কমার্স ফার্মস ও কনটেন্ট ডেভলপাররা এই সার্ভিসের যথেষ্ট ব্যবহার করেন। অন্যদিকে, অ্যাক্টিভিস্টরা দাবি করেন এর ফলে ধ্বংস হচ্ছে নেট নিউট্রালিটির সাধারণ প্রিন্সিপালগুলো। নেট নিউট্রালিটির সাধারণ সংজ্ঞা অনুযায়ী ইন্টারনেটে সমস্ত ওয়েবসাইটকে সম গুরুত্ব দিতে হবে।

‘ভারতে নেট নিউট্রালিটি সম্পর্কিত বিতর্কের কথা আমরা জানি। বিষয়টি ট্র্যাক করছি।’ জানিয়েছেন ইন্টারনেট ডট অর্গ-এর প্রডাক্ট ভাইস প্রেসিডেন্ট ক্রিস ড্যানিয়েল।

ড্যানিয়েলের মতে ”নেট নিউট্রালিটির প্রিন্সিপলের সঙ্গেই প্রোগামগুলিকে কো-এক্সিস্ট করতে হবে। অনলাইনে যোগদানের জন্য সাধারণ মানুষকে আরও বেশি করে উৎসাহ যোগাতে হবে।”

তিনি জানিয়েছেন মোবাইল অপরেটরা বিনা পয়সাতেই Internet.org ব্যবহার করতে পারেন। ডেভলপারদের কাছ থেকে কোনও টাকা নেওয়াও হয় না, অন্যদিকে, তাঁদের টাকা দেওয়াও হয় না। ফেসবুক ভারত সহ ৯টি দেশে এই সার্ভিস চালু করেছে।

মোবাইল ফোনে বেসিক ইন্টারনেট সার্ভিসগুলির বিনা মূল্যে যোগান দেয় ইন্টারনেট ডট অর্গ অ্যাপলিকেশন। এর সাহায্যে ফেসবুক ও ও তার মেসেজিং সার্ভিসের সুবিধাও বিনা খরচেই পাওয়া যায়।

একটি উত্তর ত্যাগ