২০১৫ সালের জনপ্রিয় ৩ টি স্যোসাল বুক মারকিং সাইট

0
270

কেমন আছেন সবাই আশাকরি সবাই ভাল আছে। আজ আমি আপনাদের সোশ্যাল বুক মারকিং সাইট নিয়ে আলোচনা করব। সোশ্যাল বুক মারকিং হল এস ই ওর একটি অংশ। প্রতিদিনই প্রচুর ব্লগ বা সাইট তৈরি হচ্ছে, কিন্তু কেন? তার একটাই উদ্দেশ্য যে সবাই চায় তার সাইটে অনেক ভিজিটর আসুক । কারন সাইটের ভিজিটর বাড়লে তার সাইটের র‍্যাঙ্ক বাড়বে আর তার ইনকামের রাস্তাও প্রশস্ত হবে। আর সাইটে ভিজিটর বাড়ানোর অন্যতম উপাই হল সোশ্যাল বুক মারকিং করা। এটা হচ্ছে সাইটের ট্র্যাফিক বাড়ানোর একটি সহজতম রাস্তা। এর মাধ্যমে আপনি সহজেই আর অল্প সময়ে প্রচুর ট্র্যাফিক পেতে পারেন । নতুন কোন পোস্ট করার পর এসব সোশ্যাল বুক মারকিং সাইট শেয়ার করলে প্রচুর ভিজিটর আসে। এ ছাড়াও এসব সাইট এ অ্যাকাউন্ট থাকলে একটি ব্যাক লিঙ্ক পাওয়া যায়। আর তাই আজ আমি আপনাদের সাথে কিছু সোশ্যাল বুক মারকিং সাইট শেয়ার করব। আপনার ওয়েবসাইট এ ভিজিটর আনার জন্য এসব সাইট এর জুড়ি নেই।

১। Pinterest

pinterest ২০১৫ সালের জনপ্রিয় ৩ টি স্যোসাল বুক মারকিং সাইট

একটি জনপ্রিয় সোশ্যাল বুক মারকিং সাইট হল Pinterest । Pinterest হল ওয়েব ও মোবাইল অ্যাপ্লিকেশন কোম্পানি। যাতে সবাই ফ্রিতে নিবন্ধন করে ব্যবহার করতে পারে। ব্যবহারকারীরা সহজে আপলোড সংরক্ষণ, বাছাই, এবং ইমেজ-পরিচিত পরিচালনা করতে পারেন। pinboards মাধ্যমে ভিডিও এবং ইমেজ সংগ্রহের করে পিন করে রাখতে পারে। ২০১০ সালে চালু হওয়া এই সাইট টি বর্তমান ব্যাবহারকারির সংখ্যা ৭০ মিলিয়ন। সামাজিক মিডিয়া এবং সামাজিক বুকমার্ক বিশ্বের Pinterest সাইটের একটি সুনাম রয়েছে। এই সাইটের প্রতিষ্ঠাতা Ben Silbermann, Paul Sciarra and Evan Sharp।

২। StumbleUpon

stumblupon ২০১৫ সালের জনপ্রিয় ৩ টি স্যোসাল বুক মারকিং সাইট

যত গুল সোশ্যাল বুক মারকিং সাইট আছে তাদের মধ্যে অন্যতম সাইট হল StumbleUpon.২০০১ সালে থেকে চালু হওয়া এই সাইটটি নিজেকে আবিষ্কারক ইঞ্জিন বা ওয়েব সার্চ ইঞ্জিন হিসাবে জনপ্রিয়ওতা পেয়েছে। যাতে ব্যাবহারকারীর ওয়েব কন্টেন্ট গুলর বিশেষ পরামর্শ দেওয়া হয়। ফায়ারফক্স, গুগল ক্রোম, অপেরা, ইন্টারনেট এক্সপ্লোরার এবং সাফারির জন্য StumbleUpon এর টুলবার সংস্করণ রয়েছে। এই সাইটের বর্তমান আলেক্সা র‍্যাঙ্ক ২৬৯।

৩। Delicious

delicious ২০১৫ সালের জনপ্রিয় ৩ টি স্যোসাল বুক মারকিং সাইট

আরেকটি জনপ্রিয়ও স্যোসাল বুক মারকিং সাইট হল Delicious। Delicious কে প্রথম মূল ট্যাগিং এবং সোশ্যাল বুকমার্কিং সাইটের হিসেবে গণ্য করা হয়। ২০০৩ সালে চালু হওয়া এই সাইটের প্রতিষ্ঠাতা Joshua Schachter। ২০০৫ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত ইয়াহু দ্বারা সেরা সাইটের অর্জন লাভ করেছিল। বর্তমানে 5.3 মিলিয়নের অধিক ব্যবহারকারীদের 180 মিলিয়ন URL- এই সাইটে অন্তভুক্ত রয়েছে।

আজ এই পর্যন্ত আগামী দিন আরও অনেক কিছু নিয়ে আপনাদের সামনে হাজির হতে পারব সেই পর্যন্ত ভাল থাকবেন।

 

একটি উত্তর ত্যাগ