কম্পিউটারের পাসওয়ার্ড ভুলে গেলে কি করবেন

1
522

বর্তমানে অনেক কাজ কম্পিউটার বা ল্যাপটপ নির্ভর হয়ে পড়েছে। প্রয়োজনীয় সকল কাজ করে এতেই সেভ করে রাখা হয়। প্রয়োজনীয় ডকুমেন্ট যেমন সেভ থাকে তেমনি নিজেও থাকা যায় চিন্তামুক্ত। আর এ ল্যাপটপ বা কম্পিউটারকে সেভ রাখতে প্রয়োজন পাসওয়ার্ড। কারন পাসওয়ার্ড ব্যবহারে অন্যকেউ এটি ওপেন করতে পারবে না। পাসওয়ার্ড ব্যবহার করে নিজের কম্পিউটারটি নিরাপদে রাখলেও দুঃচিন্তায় পড়তে হয় যখন এই পাসওয়ার্ডটি মনে থাকে না। মনে হয় যেন আকাশ ভেঙে পড়েছে মাথার উপর। এমন পরিস্থিতি মোকাবেলায় মাথা ঠান্ডা রাখতে হবে।

বেশ কয়েকটি পদ্ধতিতে এ সমস্যা সমাধান করা যায়। একটি পদ্ধতি নিচে আলোচনা করা হল-

পদ্ধতি : যে সব কম্পিউটারের অপারেটিং সিস্টেম উইনডোজ XP সেগুলার অধিকাংশতেই administrator account হিডেন থাকে এবং কোনো পাসওয়ার্ড থাকেনা। পিসি রিস্টাট দেয়ার পর ওয়েলকাম স্কিন / উইনডোজ লগঅন স্কিন ওপেন হবে, সেখান থেকে অ্যাডভান্সড লগইন স্কিন এ যেতে হবে। এইজন্য পরপর দুইবার একইসাথে CTRL+ALT+DEL প্রেস করুন।

এবার টাইপ ইউজার নেইম Administrator এবং enter প্রেস করে লগইন করুন এবং আপনার একাউন্ট রিসেট করে নতুন পাসওয়ার্ড সেট করুন।
একাউন্ট রিসেট করে নতুন পাসওয়ার্ড সেট করার জন্য ক্লিক Start এবং তারপর ক্লিক Run।Run এর বক্স এ “control userpasswords2″ টাইপ করুন কোনো quotes ছাড়াই।

এখন আপনি এখান থেকে administrators অ্যাকাউন্ট সহ সব অ্যাকাউন্টই অ্যাকসেস করতে পারবেন এবং আপনার হারানো পাসওয়ার্ড রিসেট করতে পারবেন। administrator/অন্য যে কোনো ইউজার একাউন্ট এ ক্লিক করুন এবং ক্লিক Reset Password. একটা নতুন পাসওয়ার্ড সেট করে কনফার্ম করে OK ক্লিক করে বের হয়ে আসুন। পিসি রিস্টাট দিয়ে পুনরায় লগইন করুন।

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ