raw ফরম্যাটের ইমেজকে jpeg তে কনভার্ট করুন

0
246

আপনারা অনেক সময় দামি ক্যামেরা এর মধ্যে আমরা যাকে বলি ডিএসএলআর দিয়ে ইমেজ তোলার পর দেখা যায় ইমেজের সাইজগুলো অনেক বড় থাকে এবং raw ফরম্যাট হিসেবে থাকে। তখন ইমেজগুলো উপর দিয়ে দেখা যায় না যতক্ষণ না পর্যন্ত ওপেন না করা হয় এবং আরও একটি অসুবিধা তা হল -ফেসবুকে আপলোড দেয়া যায় না। এক এক টার ছবির সাইজ থাকে ২৮-৩০ এমবি পর্যন্ত তাই ফেসবুকে আপলোড নেয় না।

তাই অনেকেই ইমেজগুলোকে নানারকম সফটওয়্যার দিয়ে কনভার্ট করে থাকেন। কিন্তু অনেক সময় ভালোভাবে কাজ হয় না তখন নিজের কাছে খুব বিরক্তি লাগে।

এ সমস্যা থেকে সমাধান পেতে খুব সহজ একটা কাজ আপনাকে করতে হবে । আপনারা মোটামোটি সবাই picasa সফটওয়্যারটি ব্যবহার করে থাকেন। picasa মাধ্যমে কীভাবে আপনি খুব সহজে আপনার raw ফরম্যাটকে jpg,jpeg তে কনভার্ট করবেন তা জেনে নিন –

picasa ওপেন করে প্রথমে ফাইলে(file) এর মধ্যে যান , তারপর দেখবেন add files to picasa লিখা আছে এর মধ্যে যান। যদি তা কস্ট মনে হয় তাহলে picasa ওপেন করে ctrl+o ক্লিক করুন।

আপনার raw ফাইলগুলো বা CR2 RAW ফাইলগুলো যে ফোল্ডারে আছে সেখানে গিয়ে ফোল্ডার অপেন করুন। সবগুলো ইমেজ select করুন। তারপর নিচে open লিখা আছে অইখানে ক্লিক করুন। দেখবেন আপনার ছবিগুলো সব পিকাসার(picasa) এর মধ্যে দেখা যাচ্ছে।

file এর নিচে দেখবেন একটা হরিজন্টাল বার আছে এর মধ্যে দেখবেন import লিখা আছে এবং এর পাশে মাউস নিবেন দেখবেন create a new album লিখা শো করছে এর মধ্যে ক্লিক করুন। একটা পেইজ আসবে । এর মধ্যে name থাকবে আপনি name এর মধ্যে লিখবেন raw to jpg বা jpeg আর cr2 হলে লিখবেন cr2 to jpg বা jpeg

তারপর OK দিয়ে বের হয়ে আসুন। আপনি যতগুলো ইমেজ jpg বা jpeg তে কনভার্ট করতে চান ততগুলো ছবি টান দিয়ে নতুন যে ফোল্ডার তৈরি করেছেন তার মধ্যে ফেলেন। যেমন আপনি raw to jpg বা jpeg ফোল্ডার করলে picasa সফটওয়্যার এর ডান পাশে দেখতে পাবেন। এর মধ্যে ফেলেন। এর জন্য edit এ গিয়ে select all ক্লিক করলে সব সিলেক্ট হয়ে যাবে।

তারপর আপনাকে যা করতে হবে তা হল – picasa সফটওয়্যার এর নিচে দেখবেন export লিখা আছে অইখানে ক্লিক করুন। দেখবেন একটা নতুন উইন্ডো আসছে এর মধ্যে আপনি আপনার ইমেজগুলো কোথায় রাখবেন তা দেখিয়ে দিন। দেখানোর জন্য browse এর মধ্যে ক্লিক করে আপনি কোথায় রাখবেন তা দেখিয়ে দিন। এর মধ্যে ইমেজের সাইজ use original লিখা আছে এর মধ্যে ক্লিক করুন কারন আপনার ইমেজ কোয়ালিটি ভালো থাকবে।

নিচে OK লিখার মধ্যে ক্লিক করে বের হয়ে আসুন। আপনি দেখতে পাবেন আপনার ইমেজগুলো JPG বা jpeg ফরম্যাট আপনার করা নতুন ফোল্ডারে জমা হচ্ছে।

কিছুক্ষণ পর আপনি আপনার করা ফোল্ডারে গিয়ে দেখবেন কাজ হয়ে গেছে । ইমেজগুলোর সাইজ কমে গেছে এবং ইমেজগুলো উপর থেকে দেখা যাচ্ছে।

একটি উত্তর ত্যাগ