দেশের সকল বিশ্ববিদ্যালয়ে ফ্রি ওয়াইফাই জোন

0
306

দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়ে ফ্রি ওয়াইফাই জোন করে দেওয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। তিনি বলেন, আমরা দেশের ১১৮টি বিশ্ববিদ্যালয়কে ফাইবার অপটিক কেবল দিয়ে সংযুক্ত করতে কাজ করছি। এই বিশ্ববিদ্যালয়গুলোতে ফ্রি ওয়াইফাই জোন করার কাজও দ্রুত গতিতে চলছে।

সকল বিশ্ববিদ্যালয়ে ফ্রি ওয়াইফাই জোন দেশের সকল বিশ্ববিদ্যালয়ে ফ্রি ওয়াইফাই জোন

রোববার আগারগাঁওয়ে ওয়ান স্টুডেন্ট, ওয়ান ল্যাপটপ প্রকল্পের আওতায় এক্সিম ব্যাংকের সহায়তায় শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে ল্যাপটপ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
প্রধানমন্ত্রী পুত্র জয় বলেন, বর্তমান সরকার এর আগে বছরের শুরুতেই বিনামূল্যে ৩৩ কোটি বই বিতরণ করেছে। আজ আমরা বিনামূল্য ৫০০ ল্যাপটপ বিতরণের মাধ্যমে ওয়ান স্টুডেন্ট, ওয়ান ল্যাপটপ প্রকল্প চালু করেছি। এটা শেষ নয়, আরম্ভ হল মাত্র।
সজিব ওয়াজেদ জয় বলেন, বর্তমানে শিক্ষার হার ও গুনগত মান বেড়েছে। এবার শিক্ষাবর্ষের প্রথম দিন হরতাল অবরোধ উপেক্ষা করে আমরা ৩২ কোটি ৬৩ লাখ ৪৭ হাজার ৯২৩টি বই বিনামূল্যে বিতরণ করেছি।

জয় বলেন, আমরা ছয় বছর আগে যখন ডিজিটাল বাংলাদেশের পরিকল্পনা করি তখন অনেকে বলেছিল যারা গরিব মানুষ তারা কিভাবে কম্পিউটার-ইন্টারনেট পাবে। তাদের আমি বলেছিলাম তাদের এগুলো পেতে হবে না। আমি তাদের কাছে পৌঁছে দেব।

অনুষ্ঠানে উপস্থিত শিক্ষার্থীদের টেলিটকের পক্ষ থেকে একটি করে ইন্টারনেট মডেম ও কম্পিউটার কাউন্সিলের পক্ষ থেকে একটি করে পেন ড্রাইভও দেওয়া হয়।

অন্ষ্ঠুানে সভাপতির বক্তব্যে আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনয়েদ আহমেদ পলক সব শিক্ষার্থীদের ডিজিটাল যোদ্ধা হিসেবে তৈরি হওয়ার আহ্বান জনিয়েছেন।
বিশেষ অতিথির বক্তব্যে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান দেশে যত গরিব মেধাবী শিক্ষার্থী রয়েছে তাদের সবার জন্য ল্যাপটপের ব্যবস্থা করার ঘোষণা দেন। তিনি বলেন, যত মেধাবী ছাত্র-ছাত্রী রয়েছে তাদের সবার জন্য ল্যপটপের ব্যবস্থা করব। সামাজিত দায়বদ্ধতা খাত থেকে এটা করা হবে।

LEAVE A REPLY

12 + one =