ফেসবুক ভুয়া লাইকারদের দিন শেষ

0
320

ভুয়া লাইকের ব্যবসা দিন দিন রমরমা হচ্ছে। অনেক প্রতিষ্ঠান ও ব্যক্তি ভুয়া লাইকের মাধ্যমে নিজেদের গ্রহণযোগ্যতা বাড়িয়েছে। এমনকি ভুয়া লাইক দেয়ার জন্য প্রতিষ্ঠানও গড়ে উঠেছে। এ ধরনের প্রতিষ্ঠানের বিরুদ্ধে সম্প্রতি যুদ্ধ ঘোষণা করেছে ফেসবুক।

সম্প্রতি এক বিবৃতিতে শীর্ষ সামাজিক যোগাযোগ সাইটটি জানায়, তাদের কার্যকর ব্যবস্থার কারণে ভুয়া লাইক দেয়া অনেক প্রতিষ্ঠানই ব্যবসা গুটিয়ে নিচ্ছে।

বর্তমান সময়ে অধিকাংশ ব্যবসা প্রতিষ্ঠানই ইন্টারনেট ব্যবহার করছে। আর এক্ষেত্রে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো তাদের প্রচারণার অন্যতম মাধ্যমে পরিণত হয়েছে।

ফেসবুকের লাইক কোনো প্রতিষ্ঠানের জনপ্রিয়তা বা গ্রহণযোগ্যতার মানদণ্ড হিসেবে বিবেচিত হয়। এ প্রবণতা কাজে লাগিয়ে গড়ে উঠেছে ভুয়া লাইক দেয়ার বিভিন্ন প্রতিষ্ঠান।

এক বিবৃতিতে ফেসবুক জানায়, তাদের কাছে সামাজিক যোগাযোগ সাইটে ক্ষতিকর সফটওয়্যার ব্যবহার করে লাইক বাড়ানো, ভুয়া অ্যাকাউন্ট তৈরি ও তুলনামূলক কম অর্থে লাইক বাড়ানোর মতো কাজ শনাক্ত করার প্রযুক্তি চলে এসেছে।

ফেসবুকের নিরাপত্তা প্রকৌশলী এইচ কেরেম চেভিয়ার জানান, ‘ভুয়া লাইক বাড়াতে স্ক্যামাররা নিত্যনতুন প্রযুক্তি ব্যবহার করছে। তাদের প্রতিরোধ করতে আমাদের হালনাগাদ থাকতে হবে। আর এ বিষয়ে ফেসবুক কাজ করে যাচ্ছে।’

তিনি আরো জানান, ছয় মাস ধরে এ বিষয়ে কাজ করে যাচ্ছে সামাজিক যোগাযোগ সাইটটি। ভুয়া লাইক শনাক্ত করার হার বেড়েছে। এতে করে যারা ভুয়া লাইকের মাধ্যমে ব্যবসা করত, তাদের ব্যবসা বন্ধ করে দিতে হবে।

বিশ্লেষকদের মতে, ভুয়া লাইক কোনো প্রতিষ্ঠান সম্পর্কে গ্রাহকদের ভুল ধারণা দেয়। এতে প্রতারিত হওয়ার আশঙ্কা বাড়ে। তাই এব্যবস্থা প্রতিরোধে কার্যকর পদক্ষেপ নেয়ার এখনই সময়।

LEAVE A REPLY

12 − 4 =