পানি থেকে ডিজেল তৈরি

0
343

পানি থেকে ডিজেল তৈরি করছে অওডিজার্মানির গাড়ি নির্মাতা অওডি সম্প্রতি অওডি ই-ডিজেল নামে পরিবেশবান্ধব কৃত্রিম জ্বালানি তৈরি শুরু করেছে। চমকপ্রদ খবর হচ্ছে, তাঁদের এই ডিজেলের কাঁচামাল হচ্ছে পানি। খবর এনডিটিভির।

অওডির গবেষকেরা বলছেন, তাঁদের এই প্রকল্পের মাধ্যমে কার্বন ডাই অক্সাইড নিরপেক্ষ জ্বালানি পাওয়া যাবে। জার্মানির ড্রেসডেন প্ল্যান্টে পানি থেকে ডিজেল তৈরির এই প্রকল্পের কাজ শুরু করেছে অডি। অওডি গাড়িতে পরিবেশবান্ধব এই জ্বালানি ব্যবহার করা যাবে।

ড্রেসডেনের এই কারখানায় পাওয়ার টু লিকুইড (পিটিএল) পদ্ধতিতে জ্বালানি তৈরি করা হচ্ছে। এই তরল জ্বালানি তৈরির প্রক্রিয়ায় পরিবেশবান্ধব শক্তি ব্যবহার করছে অওডি। এই পদ্ধতিতে কাঁচামাল হিসেবে শুধু পানি ও কার্বন ডাই অক্সাইড ব্যবহৃত হয়। একটি বায়োগ্যাস কারখানা থেকে অওডি এই কার্বন ডাই অক্সাইড সংগ্রহ করছে।

পানি থেকে ডিজেল তৈরির প্রক্রিয়াপানি থেকে ডিজেল তৈরির প্রক্রিয়াকীভাবে জ্বালানি তৈরি হচ্ছে-
১. প্রথমে পানিকে তাপ দিয়ে বাষ্পীভূত করা হয় এবং উচ্চ তাপমাত্রায় পানিকে ভেঙে এর হাইড্রোজেন ও অক্সিজেন আলাদা করা হয়।
২. এরপর আরও দুটি প্রক্রিয়া শেষে এই হাইড্রোজেনকে সিনথেসিস রিঅ্যাক্টরে উচ্চ তাপ ও চাপে বিক্রিয়া ঘটানো হয়। এতে হাইড্রোকার্বন যৌগ তৈরি হয় যাকে বলা হয় ব্লু ক্রুড। এই ব্লু ক্রুডকে রিফাইন করেই ই-ডিজেল উৎ​পন্ন হয় যা কৃত্রিম জ্বালানি হিসেবে ব্যবহার করা যায়। এই জ্বালানি সালফার ও অ্যারোমেটিক হাইড্রোকার্বন মুক্ত।

ডিজেল ছাড়াও ই-গ্যাসোলিন নামে কৃত্রিম পেট্রোলও তৈরি করছে অওডি।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

one + 7 =