গুগল সার্চে নতুন অ্যালগরিদম চালু

0
293

অবশেষে মঙ্গলবার থেকে চালু হয়েছে গুগল সার্চের নতুন অ্যালগরিদম। এর আগের যেকোনো সময়কার গুগল সার্চ অ্যালগরিদমের তুলনায় এটি বেশ খানিকটা ভিন্নতা নিয়েই হাজির হয়েছে। কেননা এই প্রথমবারের মতো গুগল সার্চের অ্যালগরিদমে অন্য অনেক বিষয়ের সাথে সাথে জোর দেওয়া হয়েছে মোবাইল ডিভাইসের ওপরে।

সার্চে নতুন অ্যালগরিদম চালু গুগল সার্চে নতুন অ্যালগরিদম চালু
বিশ্বব্যাপী স্মার্টফোন এবং ট্যাবলেট পিসির মতো ছোটপর্দার ডিভাইসগুলোর জনপ্রিয়তা দিন দিন বাড়ছেই। বিভিন্ন প্রতিবেদন ও পরিসংখ্যানে দেখা যায় যে ইন্টারনেট ট্রাফিকের অর্ধেকেরও বেশি এখন এসব মোবাইল ডিভাইস থেকেই আসে। এ কারণেই এখন থেকে মূলত মোবাইল ডিভাইসের সাথে অধিক সঙ্গতিপূর্ণ ওয়েবসাইটগুলোকে গুরুত্ব বেশি দেওয়া হবে গুগল সার্চে। ফলে মোবাইল-বান্ধব, রেসপন্সিভ ওয়েবসাইটগুলো গুগল সার্চে এগিয়ে আসবে স্বয়ংক্রিয়ভাবেই।

এখন পর্যন্ত বিভিন্ন ওয়েবসাইটেই মোবাইল সংস্করণগুলো তৈরি থাকলেও অনেক সাইটেই এই সুবিধা নেই। সেদিক থেকে ডেস্কটপ-নির্ভর ওয়েবপেজগুলো এখন র‍্যাংকিং এ পিছিয়ে যাবে অনেকটা। নতুন অ্যালগরিদমে যেসব বিষয়ে বেশি জোর দেওয়া হয়েছে, তার মধ্যে রয়েছে বড় আকারের টেক্সট, বিভিন্ন লিংকের মধ্যে ফাঁকা স্থানের পরিমাণ (যাতে লিংকগুলোতে সহজে ক্লিক করা যায়), ওয়েবের কনটেন্ট মোবাইল স্ক্রিনের উপযোগী হওয়া প্রভৃতি।

এ প্রসঙ্গে এক ব্লগপোস্টে গুগলের এক প্রতিনিধি জানিয়েছেন, ‘মোবাইল ডিভাইসে ইন্টারনেটের ব্যবহার বৃদ্ধি পাওয়াতে আমরা এমনভাবে সার্চ রেজাল্টকে পরিবেশন করতে চাই যাতে কনটেন্টের সাথে সংশ্লিষ্ট বিষয়ের সাথে সাথে মোবাইলের পর্দাতেও সহজে পাঠ করা যায়, এমন সাইটগুলো এগিয়ে থাকে।’ এতে করে ছোট কোম্পানিগুলো তাদের ওয়েবসাইট নিয়ে বিপাকে পড়তে পারেন বলে মন্তব্য করেছেন প্রযুক্তি বিশ্লেষকদের অনেকেই।

একটি উত্তর ত্যাগ