সারা পৃথিবীতে ফ্রী কথা বলতে ৫টি সফটওয়্যার নিয়ে নিন

2
2186
আমাদের অনেকেরই পড়িবারের সদস্যরা ব্যবসা, চাকুরী বা পড়াশোনার কাজে বিদেশে থাকে। তাদের সাথে যোগাযোগ করার একমাত্র মাধ্যম মোবাইল ফোন। কিন্তু বাংলাদেশ থেকে বিদেশে ফোন করা একটু খরচের ব্যপার। আর তাই অপেক্ষা করতে হয় প্রিয়জন কখন ফোন করবে।
কথা সারা পৃথিবীতে ফ্রী কথা বলতে ৫টি সফটওয়্যার নিয়ে নিন

বর্তমানে হয়তো অনেকেই জানেন, ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে বিদেশে কথা বলা যায়। কিন্তু অনেকেই জানেন না কিভাবে সেটি সম্ভব। আজকে আপনাদের সাথে এমন সেরা ৫টি সফটওয়্যারের পরিচয় করিয়ে দিবো যেগুলো ব্যবহার করে খুব সহজে বিদেশে থাকা প্রিয়জনের সাথে ফ্রি কথা বলতে পারবেন।

প্রথমেই আছে “GOOGLE VOICE”
হয়তো অনেকেই Google Voice এর ব্যপারে সুনেছেন কিন্তু কিভাবে কাজ করে সেটা জানেন না। গুগল কিছুদিন আগে তাদের জনপ্রিয় “Google Talk” ম্যসেঞ্জারটি বন্ধ করে দেয় ফলে অনেকেই সমস্যার সম্মুখীন হয়েছেন। আমি নিজেও খুব হতাশ হয়েছি গুগলের এমন সিধান্তে। কিন্তু তারমানে এমন না যে, এই সেবাটি পুরোপুরি বন্ধ হয়ে গেছে। গুগল নতুন করে নিয়ে এসেছে “Google hangouts” যেটি ব্যবহার করে আপনি খুব সহজেই বিদেশে থাকা প্রিয়জনের সাথে ফ্রি কথা বলতে পারবেন। এ জন্য আপনার দরকার হবে শুধু মাত্র একটি জিমেইল অ্যাকাউন্ট।
“SKYPE”
নামটা সবারই অতি পরিচিত। বিশ্বজুড়ে ফ্রি কথা বলার অন্যতম জনপ্রিয় সফটওয়্যার হল স্কাইপ। আপনি কম্পিউটার চালান বা স্মার্টফোন, সব ডিভাইসে সমান ভাবে ব্যবহার করতে পারবেন স্কাইপ। বর্তমানে প্রায় সব স্মার্টফোনেই প্রি-লোডেড স্কাইপ দেয়া থাকে। দরকার শুধু মাত্র একটি অ্যাকাউন্ট। অ্যাকাউন্ট ওপেন করাও খুব সহজ, আপনার ফোন বা কম্পিউটারে থাকা স্কাইপ সফটওয়্যারটি ওপেন করুন। এবার সেখানে পছন্দসই একটি নাম দিয়ে ইউজার নেম দিন, এবার মনে থাকবে এমন কোন পাসওয়ার্ড দিন।
তারপর নিজের ফোন নাম্বার ও ইমেইল আইডি দিয়ে অ্যাকাউন্ট খুলে ফেলুন। ব্যস হয়ে গেলো, কতোই না সোজা। এবার আপনি যার সাথে কথা বলতে চান তাকে আপনার স্কাইপ অ্যাকাউন্টে অ্যাড করে নিন। কিভাবে? খুব সহজ, আপনার স্কাইপ অ্যাকাউন্টে লগইন করার পরে দেখবেন অ্যাড কন্টাক্ট নামে একটি অপশন দেখাবে। সেখানে ক্লিক করে প্রিয়জনের আইডি দিয়ে অ্যাড করে নিন।
yahoo
গুগলের মতো ইয়াহু অনেক আগেই নিয়ে এসেছে কথা বলার ফ্রি ম্যসেঞ্জার। আপনি চাইলে এটি দিয়ে ফ্রি কথা বলতে পারবেন পৃথিবীর যেকোনো প্রান্তের মানুষের সাথে। ইয়াহ অনেকটা গুগলের মতোই কাজ করে।
প্রথমে ম্যসেঞ্জারটি পিসি বা স্মার্টফোনের জন্য ফ্রি ডাউনলোড করুন। এবার সেখানে আপনার ইয়াহু মেইল আইডি দিতে লগইন করুন।
এবার যার সাথে কথা বলতে চান তাকে আপনার কন্টাক্টে অ্যাড করে নিন। ব্যস হয়ে গেলো।
“FACEBOOK MESSENGER”
আমাদের সকলের অতি পরিচিত নাম “Facebook “। বর্তমানে খুব কম মানুষই আছেন যারা স্মার্টফোন ব্যবহার করেন অথচ ফেসবুক চালান না।
“Facebook Messenger” হল অন্যতম জনপ্রিয় একটি অ্যাপ। আচ্ছা আপনি কি ম্যসেঞ্জার দিয়ে শুধু চ্যাট’ই করেন কোথাও ফোন করেন না? হুম “Facebook Messenger” দিয়ে খুব সহজেই প্রিয়জনের সাথে কথা বলা যায়। কিভাবে? বিস্তারিত আরও জানেত যেতে পারেন এই লিংকে।
BLACKBERRY MESSENGER (BBM)
এটা মূলত একটি টেক্সট ম্যসেঞ্জার, তবে ফ্রিতে ফোন কল’ও করা যায়। BlackBerry ফোনের সাথে ফিক্সড দেয়া থাকে BlackBerry Messenger (BBM) আমাদের দেশে সচরাচর BBM কেউ ব্যবহার করে না তবে আপনার যদি আত্মীয় স্বজন বিদেশে থাকে তবে তার সাথে কথা বলতে আপনিও BBM ব্যবহার করতে পারেন। বাইরের দেশে এটি অনেক জনপ্রিয় একটি অ্যাপ। BBM সম্পর্কে বিস্তারিত আরও জানতে এবং অ্যাপটি ফ্রি ডাউনলোড করতে যেতে পারেন এই লিংকে। এছাড়াও আরও অনেক ম্যসেঞ্জার আছে যেগুলো ব্যবহার করে আপনি খুব সহজে বিদেশে থাকা প্রিয়জনের সাথে কথা বলতে পারবেন।

2 মন্তব্য

একটি উত্তর ত্যাগ