নতুন চমক নিয়ে ফিরে আসছে ‘নকিয়া’

0
441

২০১৩ সালে নকিয়াকে ৭.১৭ বিলিয়ন ডলারে কিনে নেয় মাইক্রোসফট। আধুনিক মোবাইলের পরিবর্তনের সঙ্গে খাপ খাওয়াতে পারছিল না এই টেক জায়ান্ট। তাই বলে কি এখানেই শেষ একসময়ের দোর্দণ্ড প্রতাপশালী নকিয়ার?

একে এগিয়ে নিতে দায়িত্ব নেয় আরেক জায়ান্ট মাইক্রোসফট। তারা প্রাথমিক অবস্থায় উইন্ডোজ স্মার্টফোনকে বহুদূর নিয়ে গেছে। কিন্তু এর মধ্যেই সীমাবদ্ধ থাকছে না নকিয়া। ফিনিশদের গর্বের এই প্রতিষ্ঠান আবারো তার হারানো খ্যাতি ফিরে পেতে চাইছে। রি/কোড নামের এক প্রতিষ্ঠান জানায়, আগামী বছরের প্রথম নাগাদ বাজারে নতুন চমক নিয়ে ফিরছে নকিয়া।

মাইক্রোসফটের অধীনে চলে যাওয়ার পর এন১ এবং জেড মডেল দুটো নকিয়া ব্র্যান্ড নামে বাজারে আসে।  মাইক্রোসফট নকিয়ার মেধাস্বত্ত্ব কিনে নেয়। যেনো অন্য কোনো প্রতিষ্ঠান এটি বানাতে না পারে। নকিয়ার পণ্য বাজারজাতকরণের ঝক্কি সামলাচ্ছে মাইক্রোসফট। আবার বাজারে এর পণ্যের ব্যর্থতা বা সফলতার ভারও ন্যস্ত হয় মাইক্রোসফটের ওপর। মাইক্রোসফট ও নকিয়ার মাঝের যে চুক্তি তার সময় শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। এর পরই নকিয়া বড় কোনো পরিবর্তনের সিদ্ধান্ত নিতে পারবে।

রি/কোড এর প্রতিবেদনে আরো বলা হয়, নকিয়া ইতিমধ্যে বেছে বেছে সব প্রযুক্তিবিদদের আনছে ভবিষ্যতে মহাসমারোহে ফিরে আসার জন্যে। বর্তমানে অ্যাপল এবং স্যামসাংয়ের সঙ্গে বাজারে বেশ ভারী প্রতিযোগিতা করছে জিয়াওমি এবং ওয়ানপ্লাস। এদের কথা মাথায় রেখেই যাবতীয় পরিকল্পনা তৈরি করছে নকিয়া।

একটি উত্তর ত্যাগ