গুগল সার্চ র‌্যাংকিংয়ে মোবাইল-ফ্রেন্ডলি ওয়েবসাইট গুলো এগিয়ে থাকবে…

0
282

যেসব ব্যক্তি বা প্রতিষ্ঠানের ওয়েবসাইটের মোবাইল ভার্সন রয়েছে তাদের জন্য সুখবর এই যে তারা জায়ান্ট সার্চ ইঞ্জিন গুগল এর র‍্যাঙ্কিংএ এগিয়ে থাকবে। কিন্তু এখনও যারা ডেস্কটপ ভার্সনের পাশাপাশি ওয়েবসাইটটি মেবাইল প্লাটফর্মে ব্যবহারযোগ্য করেনি তাদের জন্য অপেক্ষা করছে মহা হতাশা।

tec গুগল সার্চ র‌্যাংকিংয়ে মোবাইল-ফ্রেন্ডলি ওয়েবসাইট গুলো এগিয়ে থাকবে...

Advertisement

বর্তমানে মোবাইলে ইন্টারনেট বাবহারকারির সংখ্যা বৃদ্ধি পাচ্ছে আর এর ফলে  গুগলে সার্চ পরে মোবাইল থেকে বেশি।

এখন থেকে সার্চ জায়ান্টের সার্চ অ্যালগরিদমের নতুন পদ্ধতি চালু হওয়ার কথা। বিশ্বের অগণিত ছোট পর্দার ব্যবহারকারী অর্থাৎ স্মার্টফোন এবং ট্যাবলেট ব্যবহারকারীদের কথা বিবেচনা করে এ বছরের ফেব্রুয়ারিতে গুগল সার্চ পলিসিতে পরিবর্তন আনার ঘোষণা দেয়। দুই মাস সময় বেঁধে দেয়ার সাথে সাথে সার্বজনীন ওয়েবমাস্টারদের ওয়েবসাইটগুলো মোবাইল-ফ্রেন্ডলি করতে প্রয়োজনীয় সবধরনের তথ্য-সুবিধাও উন্মুক্ত করে দেয় সার্চ জায়ান্ট।
কিন্তু গুগলের এই ডাকে এখনও অনেকেই সাড়া না দিয়ে আগের অবস্থানেই রয়েছে।

tech গুগল সার্চ র‌্যাংকিংয়ে মোবাইল-ফ্রেন্ডলি ওয়েবসাইট গুলো এগিয়ে থাকবে...

মোবাইল মার্কেটিং ফার্ম সোমো পরিচালিত গবেষণায় এমন তথ্য মিলেছে। তারা বলছে গুগলের এই আপডেটের অধীনে যারা আসেনি তাদের শাস্তি ভোগ
করতে হবে। কারণ মোবাইল ফ্রেন্ডলি ওয়েবসাইট চিহ্রিতকরণের মাধ্যমে র‌্যাংকিংয়ে শো করবে। তাই যারা গুগলের নির্দেশ মতো কাজ করেনি তাদের র‌্যাংকিং ঝুঁকি রয়েছে।

আর এই সুযোগে অনেকেই অবিশ্বাস্যভাবে সম্মুখের সারিতে স্থান করতে পারবে।

তথ্য মতে, গুগলের সার্চ পলিসি পরিবর্তনের সিদ্ধান্ত ঘোষণাকালে নিশ্চিতভাবে বলা হয় এ পদক্ষেপের প্রভাব সারা বিশ্বের সব ভাষার মোবাইল সার্চে পড়বে যার অত্যন্ত অর্থপূর্ণ একটা প্রভাব লক্ষণীয় হবে।

কেননা ধীরেধীরে ছোট পর্দার পণ্যে সার্চের সংখ্যা বাড়ছে তাই আমরা সুবিধাটি নিশ্চিত করতে চেয়েছি।

গুগলের এক মুখপাত্র বলেন বিষয়টি শুধু সময়োপযোগী ও সংশ্লিষ্ট নয়, এর মাধ্যমে ছোট পর্দায় সহজে পড়া এবং পারস্পরিক ক্রিয়া সুবিধা চালু করা। তিনি আরো জানান ২১শে এপ্রিল থেকে ওয়েব পেজের মোবাইল ফ্রেন্ডলিনেস ব্যবহার করা হবে।

চাইলে ঘুরে আসতে পারেন চমৎকার একটি ব্লগ “বাংলায় ব্লগ” ওয়েবসাইট থেকে!

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

3 × 4 =