মোবাইলে গেম খেলে বিপাকে

0
328

মোবাইলে কমবেশি সবাই গেম খেলতে অভ্যস্ত। কিন্তু মোবাইলে গেমের নেশা ক্ষতিকর হতে পারে হাতের আঙুলের জন্য। সম্প্রতি আমেরিকার ক্যালিফোর্নিয়ায় ২৯ বছরের যুবক এর ভুক্তভোগী।

 গেম খেলে বিপাকে মোবাইলে গেম খেলে বিপাকে

কলকাতার একটি অনলাইন সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, মোবাইলে ক্যান্ডি ক্রাশ গেম খেলার নেশা হয়ে যায় ওই যুবকের। এই কারণে সে ঘণ্টার পর ঘণ্টা এই গেম খেলতে থাকে। অতিরিক্ত পরিমাণে গেম খেলার কারণে যুবকের অজান্তে তার বুড়ো আঙুলের একটি টিস্যু ফেটে যায়।

জানা গেছে, ওই যুবক ছয় থেকে আট সপ্তাহ নিয়মিত ক্যান্ডি ক্রাশ খেলতে থাকে ফলে একসময় তার আঙুল অসাড় হয়ে পড়ে। বেগতির দেখে চিকিৎসকের দ্বারস্থ হয় ওই যুবক। চিকিৎসক প্রাথমিক চিকিৎসার পর বুঝতে পারে, তার অস্ত্রপচারের প্রয়োজন। ওই চিকিৎসক জানিয়েছেন, গেম খেলা আঙুলের মাংসপেশির ওপর এমন প্রভাব ফেলে যে আঙুল ব্যথার কারণে অসাড় হয়ে যায়। ক্রমাগত যারা গেম খেলেন তারা ব্যথা অনুভবও করতে পারেন না।

গবেষকদের মতে, গেম খেলার নেশায় মানুষ তার শারীরিক ব্যথার অনুভূতি হারিয়ে ফেলেন। চিকিৎসকদের মতে দিনে আধ ঘণ্টার বেশি গেম খেলা স্বাস্থ্যের পক্ষেও ক্ষতিকারক।

কিং ডিজিটাল এন্টারটেইনমেন্টের তৈরি ক্যান্ডি ক্রাশ গেমটি সারা বিশ্বে ব্যাপক জনপ্রিয়। প্রাথমিকভাবে এই গেমটিকে ফেসবুকে লঞ্চ করা হয়েছিল। তবে দিনে দিনে গেমটি বাড়তি জনপ্রিয়তার কারণেই এটি মোবাইল গেম হিসেবেও উন্মুক্ত করা হয়। বর্তমানে অ্যান্ড্রয়েড ব্যবহারকারী প্রায় দেড় কোটি মানুষ এই গেমটি নিজেদের মোবাইলে ডাউনলোড করেছেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

eight − 5 =