অ্যান্ড্রয়েড ৫.১ ললিপপ

0
343

অ্যান্ড্রয়েড ওএস ললিপপ ৫.১ সংস্করণটি নেক্সাস ৪’এ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তাই দীর্ঘ সময় বিরতিতে নেক্সাস ৪ ব্যবহারকারীরা চমকপ্রদ কিছু পেতে যাচ্ছে সার্চ জায়ান্টের থেকে।

৫.১ ললিপপ অ্যান্ড্রয়েড ৫.১ ললিপপ

এ নিয়ে বিভিন্ন প্রতিবেদনে বলা হয়, মূলত কাজ সম্পাদনের ক্ষমতা বৃদ্ধি, সুস্থিত অবস্থা সহ বিভিন্ন ধরনের বাগ সমস্যার সংশোধন সুবিধাগুলো থাকছে এ হালনাগাদে।

২০১২ সালের দিকে স্মার্টফোনটি উন্মুক্ত হয় আর এ মুহূর্তে পণ্যটির মানোন্নয়নে গুগলের এমন পরিকল্পনা। যেটা সুস্পষ্ট করে নেক্সাস ৪ ব্যবহারকারীদের প্রতি এটা গুগলের ভালবাসা প্রকাশের শুরু পাশাপাশি তাদেরকে মূল্যায়ন করা বলছে আলোচকরা।

আর খবরটি প্রকাশের পর অনেকেই পণ্যটিতে নতুন অ্যান্ড্রয়েড ৫.১ ললিপপের অনেক কিছুই প্রত্যাশা করছে।

প্রত্যাশিত বিষয়ের মধ্যে রয়েছে বেশ কিছু গুরুত্বপূর্ণ উন্নয়ন যেমন নতুন কুইক সেটিং ম্যানু এবং ওয়াইফাই এবং ব্লুটুথের সহজ সেটিংস ব্যবস্থা। এছাড়া সিস্টেম অ্যাপস থেকে আসা নোটিফিকেশনের সুব্যবস্থা এবং প্রাইওরিটি প্রেফাইল সেটিংসের ইন্টারাপশন অপশনের মাধ্যমে বিভিন্ন বিষয় ব্যবহারকারীর সুবিধা মতো করে নেওয়ার সমর্থন।

আর নিরাপত্তার দিক থেকে নিরাপত্তাজনিত ফিচার প্রত্যাশিত যা ব্যবহারকারীর ডিভাইসটি চুরি গেলে অথবা যথাস্থানে না পাওয়া গেলে খুজে পেতে সাহায্য করবে।

এমনকি যদি ডিভাইসটি বেহাত হয় বা অসৎ কোনো ব্যক্তির হাতে পড়ে তবে এর পুন:স্থাপনে আসল ব্যবহারকারীর প্রবেশ সংক্রান্ত প্রমাণপ্রত্র দরকার হবে প্রতিষ্ঠানের।

সুস্পষ্ট নিরবিচ্ছন্ন ভয়েস কলের জন্য এতে এইচডি ভয়েস ফিচার থাকবে বলেও ধারণা করা হচ্ছে।

প্রযুক্তি অঙ্গনের আলোচকদের অভিমত হলো যেটাই হোক গুগলের এই পদক্ষেপ সন্তুষ্টজনক।

তথ্য মতে, ৫.১ ওটিএ আপডেট যেটার সাইজ প্রায় ১৭৫ এমবি। নেক্সাস ৪ ব্যবহারকারীদের জন্য এটা কয়েক ধাপে চালু করা হচ্ছে। তাই কৌতুহলীরা এখনও এটি হাতে না পেয়ে থাকলে চিন্তার কোনো কারণ নেই।

একটি উত্তর ত্যাগ