ফেসবুকে চালু হচ্ছে সাইডবার স্ট্যাটাস

0
275

নিজেদের জনপ্রিয়তা ধরে রাখতে এবং বাকিদের টেক্কা দিতে বরাবরই সচেষ্ট ফেসবুক। তাই তো নতুন নতুন সুবিধা তারা যোগ করছে যাতে ব্যবহারকারীরা আরো স্বাচ্ছন্দ্যে ফেসবুক ব্যবহার করতে পারে। ব্যবহারকারীদের জন্য এই সুখবর জানা গেছে ম্যাশেবল থেকে।

এবার মোবাইলে সাইডবার স্ট্যাটাস চালু করেছে ফেসবুক। প্রাথমিকভাবে অস্ট্রেলিয়া ও তাইওয়ানে চলছে এর পরীক্ষামূলক সংস্করণ। এর মাধ্যমে আপনার স্মার্টফোনে ফেসবুক অ্যাপ্লিকেশনের সাথে আরেকটি ম্যাসেজ বার যোগ হবে। সেখানে আপনার ফেসবুকের নোটিফিকেশনগুলো টেক্সট ম্যাসেজ আকারে জমা হতে থাকবে। ১২ ঘণ্টা পর পুরনো ম্যাসেজগুলো স্বয়ংক্রিয়ভাবে মুছে গিয়ে আবার নতুন ম্যাসেজ আসবে।

ব্যবহারকারীরা চাইলে নোটিফিকেশনগুলো নিজেদের সুবিধামতো ঠিক করে নিতে পারবেন। যেমন : আপনি শুধু যদি নির্দিষ্ট কোনো বন্ধুর নোটিফিকেশন পেতে চান তাহলে সেটা সেটিংসে গিয়ে সেটা জানিয়ে দিতে হবে।

মোবাইল ফোনের জন্য সাইডবার স্ট্যাটাসের আইডিয়াটা নতুন কিছু নয়। ১৯৯৭ সালে এওল এর ইনস্ট্যান্ট ম্যাসেঞ্জার সার্ভিসে এটা প্রথম যোগ করা হয়েছিল। সে সময় দারুণ জনপ্রিয়তা পেয়েছিল এই সুবিধা। তবে ফেসবুকে এই প্রথমবারের মতো সাইডবার স্ট্যাটাস যোগ করা হলো। গুগল হ্যাংআউটসেও এই সুবিধা রয়েছে।

সাইডবার স্ট্যাটাস চালুর কথা আনুষ্ঠানিকভাবে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ তবে সব ব্যবহারকারী এই সুবিধা পাবেন কি না সেটা নিশ্চিত করেনি ফেসবুক। বিষয়টি নিয়ে এখনো ভাবছে তারা।

একটি উত্তর ত্যাগ